নিউজ

হাইড পার্কে মার্চ ফর ডেমোক্রেসি’র সাথে যুক্তরাজ্যের ২০ মানবাধিকার সংগঠনের একাত্মতা 

সুরমা ডেস্ক।।

লন্ডন, ২৮ আগস্ট: বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার, ভূলণ্ঠিত মানবাধিকার, কেড়ে নেওয়া কথা বলার অধিকার ফিরিয়ে আনার দাবীতে বিএনপির যুক্তরাজ্য শাখার উদ্যোগ ২৯ আগস্ট (মঙ্গলবার) আয়োজিত মার্চ ফর ডেমোক্রেসি’র সাথে একাত্মতা পোষণ করেছে যুক্তরাজ্যে সক্রিয় ২০টি মানবাধিকার সংগঠন। 

সোমবার (২৮ আগষ্ট) এক যৌথ বিবৃতিতে ২০ মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে এই একাত্মতা পোষণ করা হয়। 
মানবাধিকার সংগঠন গুলোর বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে চলমান ফ্যাসিবাদী সরকার মানুষের সকল অধিকার হরণ করে এক ব্যক্তির শাসন কায়েম করেছে। 

জনগণের ট্যাক্সের টাকা পোষা রাষ্ট্রীয় বাহিনী গুলোকে ব্যবহার করা হচ্ছে বিরোধী দল ও ভিন্নমতের মানুষদের নিপীড়নের জন্য। র‌্যাব, ডিবি’র পাশাপাশি পুলিশের বিশেষ ইউনিট গঠন করা হয়েছে বিরোধী দল গুলোকে নিপীড়ন ও নির্যাতনের লক্ষ্যে। এছাড়া বিগত দু’টি জাতীয় নির্বাচনে মানুষকে ভোট দেওয়ার সুযোগ দেওয়া হয়নি। রাষ্ট্রীয় বাহিনী গুলোকে ব্যবহারের মাধ্যমে নির্বাচনে নিজেদের বিজয়ী ঘোষণা করেছে। 

দেশের মানুষের অধিকার ফিরিয়ে আনাসহ গণতন্ত্র পুনরুদ্ধারে যুক্তরাজ্য বিএনপি পদযাত্রা কর্মসূচি সফল করার জন্য গণতন্ত্র ও মানবাধিকার বিশ্বাসী সকল মানুষকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।  বিবৃতিদাতা সংগঠন গুলো হচ্ছে— সিটিজেন মুভমেন্ট ইউকে, সোসাইটি ফর ডেমোক্রেটিক রাইটস(এসডিআর), নিরাপদ বাংলাদেশ চাই-ইউ কে, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল, হিউম্যানিটি ক্লাব ইউরো বিডি, জাস্টিস ফর বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ডেমোক্রেটিক ফোরাম, অনলাইন এক্টিভিস্ট ফোরাম ইউকে, সলিডারিটি ফর হিউম্যান রাইটস ইউকে, রাইটস কনসার্ন, রাইটস মুভমেন্ট ইউকে, স্ট্যান্ড ফর বাংলাদেশ, পিস ফর বাংলাদেশ, সেন্টার ফর ডেমোক্রেসি এন্ড গুড গভর্নেন্স, সাপোর্ট লাইফ ইউকে, ইউনিভার্সাল ভয়েস ফর জাস্টিস, ভয়েস ফর জাস্টিস এন্ড রাইট, ভয়েস ফর জাস্টিস অ্যান্ড হোয়াইট পিজিয়ন, ইকুয়্যাল রাইটস ইন্টারন্যাশনাল (ইআরআই), ইউনিভার্সাল ভয়েস ফর হিউম্যান রাইট ও রাইটস অফ দি পিপল।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close