নিউজহোম

প্রবাসীদের সকল অধিকারের আইনগত স্বীকৃতির জোরদাবি

সুরমা ডেস্ক।। বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে  প্রবাসীদের সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করতে তাদের নাগরিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা প্রবাসী পেশাজীবীদের সমম্বয়ে করোনাকালে এই সংগঠনটি গড়ে উঠে। সে সময় সব যোগাযোগ বিচ্ছিন্ন থাকা অবস্থায়ও লেবানন, কুয়েত, লিবিয়া। মালয়েশিয়া, অস্ট্রেলিয়া ও পশ্চিমের বিভিন্ন দেশে শুধু তথ্য প্রযুক্তি ও যোগাযোগের মাধ্যমে প্রবাসীদের কল্যাণে কার্যক্রম পরিচালনা করে এই সংগঠন। 

লন্ডন ভিত্তিক পেশাজীবীদের এই আন্তর্জাতিক সংগঠনের বার্ষিক আবাসিক সমাবেশ (রেসিডেন্সিয়াল মিটিং) গত ২১ ও ২২ জানুয়ারি নিউ ক্যাসেলের একটি হোটেলে অনুষ্ঠিত হয়। এই সভায় সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত নির্বাচন এবং নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে সকলপক্ষকে আলোচনার মাধ্যমে সুস্থ ও গণতান্ত্রিক প্রক্রিয়া পুনঃ প্রতিষ্ঠা ও সমুন্নত রাখার আহ্বান জানানো হয়।

প্রবাসী পেশাজীবী নেতৃবৃন্দ স্বাধীনতার দীর্ঘ ৫২ বছর পরেও প্রবাসীদের ভোটাধিকার ও অন্যান্য নাগরিক অধিকার প্রদানে সরকারের ব্যর্থতায়  হতাশা ব্যক্ত করেন‌। তারা বলেন, লাখো শহীদের আত্মত্যাগের প্রতি সম্মান দেখিয়ে বাংলাদেশকে আধুনিক ও মানবিক রাষ্ট্র হিসেবে গঠন করতে হবে। দেড় কোটি প্রবাসীর নাগরিক অধিকার অস্বীকার করে আধুনিক ও মানবিক দেশগঠন সম্ভব নয়। তারা অবিলম্বে সরকার ও অন্যান্য সকল রাজনৈতিক দলকে প্রবাসীদের অধিকার নিশ্চিতের ব্যাপারে তাদের সুস্পষ্ট অঙ্গীকার ঘোষণা ও বাস্তবায়নের জোর দাবি জানান। তারা বলেন, আগামীতে যে কোন জাতীয় নির্বাচনের আগেই এই দাবির শতভাগ পূরণ করতে হবে। অন্যথায় প্রবাসীরা এ ব্যাপারে তাদের কার্যকর প্রতিবাদ গড়ে তুলবে। ইতিমধ্যে সরকারিভাবে জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকায় অন্তর্ভুক্তির নামে সময় ক্ষেপণ এবং পরে জটিল ও আমলাতান্ত্রিক ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে প্রবাসীদের জন্য সহজ ও জটিলতা মুক্ত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়েছে। 

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের চেয়ারপারসন ডঃ হাসনাত এম হোসাইন এমবিই’র সভাপতিত্বে  ও ডিরেক্টর জেনারেল কাউন্সিলর ওহিদ আহমেদ এর পরিচালনায় অন্যান্যের মধ্যে অংশ নেন, ডক্টর ওয়ালি তছর উদ্দিন, মাহিদুর রহমান, অধ্যাপক আব্দুল কাদির ছালেহ, শামসুল আলম লিটন, মাহতাব মিয়া, সৈয়দ নাদির দারাজ, সাদিকুর রহমান, মিসেস সাঈদা রহমান ও মিসেস শাহীদা হোসাইন।

ভয়েস ফর গ্লোবালের সভায় গাজায় ইসরাইলি বাহিনীর গণহত্যা এবং যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক মহলের নিষ্ক্রিয়তার গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এতে বিপর্যস্ত মানবতার পাশে দাঁড়াতে বিশ্বব্যাপী বাংলাদেশ কমিউনিটিকে ত্রাণ সহায়তা, জনমত গঠন ও স্থানীয় নেতৃবৃন্দের উপর চাপ প্রয়োগের তৎপরতা অব্যাহত রাখার অনুরোধ জানানো হয়।

সভায় গাজায় নির্মম  হত্যাকাণ্ডের  জন্য  ইসরাইলী গণহত্যায় নিন্দা জানিয়ে জাতিসঙ্গের কাছে অবিলম্বে  যুদ্ধ বিরতির আহবান এবং আন্তর্জাতিক আদালতে গণহত্যার বিচারে দক্ষিণ  আফ্রিকার উদ্যোগকে সমর্থন করায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানানো হয়। এব্যাপারে বাংলাদেশের কূটনৈতিক প্রক্রিয়া অব্যাহত রাখার জন্যেও সরকারের প্রতি প্রবাসী পেশাজীবী নেতৃবৃন্দ অনুরোধ জানান।

এছাড়া যুক্তরাজ্যসহ বিপুল প্রবাসী অধ্যুষিত দেশগুলোতে জাতীয় নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে জোরালো ভূমিকায়  অংশগ্রহণের উপর জোর দেয়া হয়। যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে কমিউনিটির কার্যকর অংশগ্রহণের সুযোগ ও সমন্বয়ের জন্য একটি সাব কমিটি গঠন করা হয়।

এই কমিটির সদস্যরা হলেন, কাউন্সিলর ওহিদ আহমেদ, ব্যারিস্টার আফজাল, আনোয়ার জাকির খান, নাসিত রহমান ও শামসুল আলম লিটন। 

এদিকে বাংলাদেশে প্রবাসীদের অধিকার আদায়ের ক্ষেত্রে সরকার ও বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমন্বয়ের জন্য ডঃ ওয়ালি তসর উদ্দিন ও  মাহিদুর রহমানকে সদস্য করে পৃথক আরেকটি সাব কমিটি গঠন করা হয়।

সভায় ব্যারিস্টার আফজাল জামি ও আনোয়ার জাকির খানকে নির্বাহী সদস্য এবং আতাহির খান ও দিলওয়ার হোসেন কে সর্বসম্মতিক্রমে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। ভয়েস ফর গ্লোবালের বর্তমান কার্যকরী কমিটিকে পরবর্তী চার বছরের জন্য পুন: নির্বাচন  এবং আগামী আগস্ট মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে কিংবা কানাডার টরেন্টোতে কার্যকরী কমিটির পরবর্তী সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close