নিউজ

হার্ট অ্যাটাকের লক্ষণগুলো জেনে রাখুন

এইচএম সরকারের সাথে যৌথভাবে প্রকাশিত

এনএইচএস আপনার পাশে আছে

ইংল্যান্ডে প্রতি বছর ৮০ হাজারেরও বেশি লোক হার্ট অ্যাটাকের ফলে হাসপাতালে ভর্তি হয়ে থাকেন। ১০ জনের মধ্যে অন্তত ৭ জন বেঁচে থাকেন, তবে এই সংখ্যা ১০ জনের মধ্যে ৯ জনের বেশি (৯৪%) হতে পারে যদি তারা সময়মতো হাসপাতালে পৌঁছায় এবং সঠিক চিকিৎসা পায়। যদিও বুখে ব্যথা সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি, হার্ট?অ্যাটাক বিভিন্ন উপায়ে প্রকাশ পেয়ে থাকে এবং লোকেরা অন্য উপসর্গগুলি বুঝতে পারে না, যেমন শ্বাসকষ্ট, মাথা হালকা অনুভব করা বা মাথা ঘোরা, অস্বস্তির অনুভ‚তি বা অতিরিক্ত উদ্বেগজনিত অনুভূতি।
কার্ডিওলজিস্ট এবং এনএইচএস ইংল্যান্ডের ন্যাশনাল ক্লিনিক্যাল ডিরেক্টর ফর হার্ট ডিজিজ প্রফেসর নিক লিঙ্কার বলেছেন, “যারা হার্ট অ্যাটাক অনুভব করেছেন তারা প্রায়শই এটিকে বুকে চেপে ধরা বা শক্ত হয়ে যাওয়া এবং অন্যান্য উপসর্গ যেমন ঘাম, বমি বমি ভাব বা অস্বস্তির অনুভ‚তি হিসাবে বর্ণনা করেন।” “হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলিকে সারিয়ে তোলা সহজ হতে পারে কারণ সেগুলি সবসময় গুরুতর বলে মনে হয় না, তবে ৯৯৯ ডায়াল করা এবং আপনার লক্ষণগুলি বর্ণনা করাকে কখনই খুব তাড়াতাড়ি হচ্ছে মনে করা ঠিক নয় আপনি যত দ্রুত পদক্ষেপ নিবেন, সম্পুর্ণরূপে সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা তত বেশি।”

বদরুজ জামান, বয়স ৭৩, উত্তর লন্ডন
ব্রিটিশ বাঙালি কমিউনিটির একজন সুপরিচিত নেতৃস্থানীয় ব্যক্তিত্ব উত্তর লন্ডনের বাসিন্দা ৭৩ বছর বয়সী, জনাব বদরুজ জামান বাংলা পোস্টকে বলেছেন: “আমার হঠাৎ বুকে ব্যথা হয়েছিল। আমার লক্ষণগুলি আরও খারাপ হয়ে যাচ্ছিল এবং আমার শ্বাসকষ্ট হচ্ছিল, আমি ৯৯৯ নম্বরে কল করি। সৌভাগ্যবশত, আমার সাহায্য পেতে দেরি হয়নি এবং হার্ট অ্যাটাক থেকে সুস্থ্য হয়ে উঠতে সক্ষম হয়েছিলাম। তবে আমি যদি অ্যাম্বুলেন্স কল করার জন্য অপেক্ষা করতাম তবে আমার অবস্থা আরও খারাপ হতে পারত। আমি বুঝতে পেরেছি যে, যত তাড়াতাড়ি সাহায্যের জন্য কল করবেন এবং চিকিৎসা সেবা পাবেন, আপনার আরোগ্য লাভ করা এবং বেঁচে থাকার সম্ভাবনা ততই বেশি। কারো যদি বুকে সামান্য ব্যথা বা হার্ট অ্যাটাকের কোনো লক্ষণ হয়ে থাকে তাহলে অবিলম্বে ৯৯৯ নম্বরে কল করার জন্য আমি অনুরোধ করছি।”


হার্ট অ্যাটাকের সাধারণ লক্ষণ:
* হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ বিভিন্ন রকম হতে পারে; বেশিরভাগ ক্ষেত্রে যা হয় তা হলো বুক জুড়ে চাপ অনুভব করা বা বুক ভারি হয়ে আসা, অস্বস্তির অনুভ‚তি এবং কিছু একটা সঠিক অনুভ‚ত না হওয়া।
* হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলি সবসময় গুরুতর মনে হয় না।
* হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলিকে অগ্রাহ্য করা সহজ হতে পারে তবে ৯৯৯ নম্বরে কল করা এবং আপনার লক্ষণগুলি বর্ণনা করা কখনই খুব তাড়াতাড়ি করা হচ্ছে মনে না করা।

হার্ট অ্যাটাকের লক্ষণগুলিতে অন্তর্ভুক্ত হতে পারে:
* বুকে ব্যথা: আপনার বুক জুড়ে চাপ অনুভব করা বা বুক ভারি হয়ে আসা, অথবা বুকে অস্বস্তি অনুভ‚ত হওয়া।
* শরীরের অন্যান্য অংশে ব্যথা: এটি অনুভব হতে পারে যে, ব্যথা আপনার বুক থেকে বাহুতে (সাধারণত বাম হাত, তবে এটি উভয় বাহুতে অনুভ‚ত হতে পারে), চোয়াল, ঘাড়, পিঠ এবং পেটে ছড়িয়ে পড়ছে।
* মাথা হালকা অনুভ‚ত হওয়া বা মাথা ঘোরা বোধ করা।
* ঘাম
* নিঃশ্বাসে কষ্ট হওয়া
* অসুস্থ বোধ করা (বমি বমি ভাব) বা অসুস্থ হয়ে পড়া (বমি)
* অতিরিক্ত উদ্বেগজনিত অনুভূতি (প্যানিক অ্যাটাকের মতো)
* কাশি বা শ্বাসকষ্ট

যদিও বুকে ব্যথা প্রায়শই তীব্র অনুভ‚ত হয়, কিছু লোক শুধুমাত্র বদহজমের মতো সামান্য ব্যথা অনুভব করে থাকতে পারে। যদিও হার্ট অ্যাটাকের সবচেয়ে সাধারণ উপসর্গ হলো বুকে ব্যথা, তবে উপসর্গ একেক জনের একেক রকম হতে পারে।

আরও তথ্যের জন্য ভিজিট করুন:
nhs.uk/heartattack

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close