নিউজহোম

নির্বাচন ঘিরে দেশজুড়ে সহিংসতায় গভীর উদ্বেগ জানিয়েছে গ্লোবাল বাংলাদেশীজ এলাইন্স ফর হিউম্যান রাইটস

ড. ইউনুসকে কারাদণ্ড ও বিচারিক হয়রানির তীব্র নিন্দা ও বিশ্বকে পাশে দাঁড়ানোর আহ্বান

আমিনুল ইসলাম মুকুল, লন্ডনঃ ৭ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠেয় নির্বাচনকে কেন্দ্র করে সারা দেশে সহিংসতায় প্রাণহানি ও নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর মুহাম্মদ ইউনূসের সাজার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে গ্লোবাল বাংলাদেশীজ এলাইন্স ফর হিউম্যান রাইটস (জিবিএএইচআর)।

জিবিএএইচআর এর উদ্যোগে গত ৫ জানুয়ারি ২০২৪ লন্ডনের সাপ্তাহিক সুরমা অফিসে অনুষ্ঠিত এক গোলটেবিল আলোচনায় বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব, সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা এ উদ্বেগ জানান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই একতরফা ডামি নির্বাচনের ফলাফল আগেই নির্ধারিত হয়েছে।৭ জানুয়ারি শুধু নাম ঘোষণা করা হবে।নির্বাচনী প্রক্রিয়ার বৈধতার জন্য অত্যাবশ্যক গণতন্ত্রের মূলনীতিসমূহ ও আন্তর্জাতিক নির্বাচনী মানদণ্ড অনুসরণ করা হচ্ছে না। জনগণ ইতোমধ্যে এই অবৈধ নির্বাচন বর্জন করেছে। বিরোধীদল বিহীন এই নির্বাচন অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতামূলক না হাওয়ার পরও আওয়ামীলীগ এবং স্বতন্ত্র প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘাত অব্যাহত রয়েছে।

তারা বলেন, নির্বাচনী ক্যাম্পে হামলা, ট্রেনে আগুন, বাসে পেট্রলবোমা নিক্ষেপ, ভোটারদের ভয়ভীতি প্রদর্শনের ফলে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে এসব সংঘাতে বহু মানুষ আহত ও দুর্ভাগ্যজনকভাবে প্রাণহানির ঘটনাও ঘটেছে। সরকারের আজ্ঞাবহ আদালত কর্তৃক দেশের সম্মানিত নাগরিকরা বিচারিক হয়রানির শিকার হচ্ছে। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে প্রফেসর ইউনূস ও তার সহকর্মীদের ছয় মাসের কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে।এছাড়া ভিন্নমতের অসংখ্য মানুষকে তড়িঘড়ি করে সাজা দেয়া হচ্ছে। এসব ন্যায়বিচারের পরিপন্থী ও মানবাধিকারের চরম লঙ্ঘন। তারা অবিলম্বে তামাসার নির্বাচন বাতিল করে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দেয়ার এবং নাগরিকদের বিরুদ্ধে চলমান সমস্ত হয়রানিমূলক কর্মকাণ্ড বন্ধ করার আহবান জানান।

ড. ইউনুসকে কারাদণ্ড ও বিচারিক হয়রানির তীব্র নিন্দা ও বিশ্বকে পাশে দাঁড়ানোর আহ্বান

গ্লোবাল বাংলাদেশীজ এলাইন্স ফর হিউম্যান রাইটস এর আহবায়ক শামসুল আলম লিটনের সভাপতিত্বে ও সদস্য সচিব একেএম জাকির হোসেইন এর সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মাহিদুর রহমান, বিশেষ অতিথি ছিলেন টাওয়ার হ্যামলেট কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র মোঃ অহিদ উদ্দিন। বাংলাদেশে গুমের শিকার সাংবাদিক শফিকুল ইসলাম কাজল সভায় বক্তৃতা করেন । অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন নিরাপদ বাংলাদেশ চাই ইউকের সভাপতি মুসলিম খান, সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, এফআরআই এর সহকারী সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সফর, মানবাধিকার কর্মী রুপম রাযযাক, রোহান তারিক প্রমুখ।

সভায় বক্তারা ড. ইউনুসকে প্রশ্নবিদ্ব কারাদণ্ড ও বিচারিক হয়রানির তীব্র নিন্দা জানান। তারা ড. ইউনুস ও বাংলাদেশের পাশে বিশ্বকে দাঁড়ানোর আহ্বান জানান।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close