নিউজহোম

অবরোধের মধ্যেই উপনির্বাচন- লক্ষ্মীপুর-৩

৫৭ সেকেন্ডে ৪৩ ব্যালটে সিল মেরে ছাত্রলীগ নেতার রেকর্ড

ঢাকা অফিস।। বিরোধীদলের অবরোধের মধ্যেই সোমবার ৬ নবেম্বর ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ করা হয়। আমাদের ঢাকা অফিস জানায়, উভয় আসনে ভোটার উপস্থিতি ছিলো না বললেই চলে। কোনো কেন্দ্রেই ভোটার লাইনের ছবি তোলা যায়নি। কিন্তু দিনশেষে উভয় আসনে লক্ষাধিক ভোট পড়েছে বলে রিটার্নিং অফিসার ঘোষণা করেন এবং উভয় আসনে নৌকার প্রার্থীকে বিজয়ী ঘোষণা করেন। তবে লক্ষীপুর আসনে জালভোটের একটি ভিডিও ভাইরাল হবার পর আপাতত উভয় আসনে গ্যাজেট প্রকাশ স্থগিত রেখেছে নির্বাচন  কমিশন।

লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে প্রকাশ্যে নৌকায় সিল মারেন সাবেক ছাত্রলীগ নেতা আজাদ হোসেন। এই সিল মারার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। সোমবার  সকালে এই ভিডিওটি ভাইরাল হয়। এ ঘটনায় পুরো জেলায় চলছে সমালোচনার ঝড়। গত রোববার নির্বাচন চলাকালীন কোনো এক সময়ে চন্দ্রগঞ্জ থানার দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ফেসবুকে ভাইরাল হওয়া ৫৭ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায়, ভোট কক্ষের ভেতরে প্রকাশ্যে একটি বইয়ের ৪৩টি ব্যালটে নৌকা প্রতীকে সিল মারছেন আজাদ হোসেন। এ সময় তাকে সহযোগিতা করছেন নৌকা মার্কার আরও একজন কর্মী। আজাদ হোসেন লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। সম্প্রতি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করেছে জেলা ছাত্রলীগ। রাতে ভোট গণনা শেষে বিজয়ী হন আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিংকু।

পরে আজাদ হোসেন বিজয়ী গোলাম ফারুক পিংকুকে বাগবাড়ির বাসায় ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

নৌকা মার্কায় ভোট দেয়ার বিষয়ে চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আজাদ হোসেন বলেন, আমার ভোট দিয়েই আমি কেন্দ্র থেকে চলে এসেছি। ভিডিও এর বিষয়ে আমি কিছুই জানি না। ভিডিওটি দেখলে বলতে পারবো। এদিকে নির্বাচনে কারচুপি, ভোট কেন্দ্র দখল ও এজেন্ট বের করে দেয়া এবং বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জন করেন দুই প্রার্থী। নির্বাচন চলাকালীন বেলা২টার দিকে জাতীয় পার্টির মুহাম্মদ রাকিব হোসেন ও জাকের পার্টির প্রার্থী সামছুল করিম খোকন সংবাদ সম্মেলন করে বর্জনের ঘোষণা দেন। এ সময় নৌকা মার্কার সমর্থকদের এসব অনিয়মের বিষয়ে রিটার্নিং কর্মকর্তাকে অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যায়নি বলেও অভিযোগ করেন তারা।

এ বিষয়ে লাঙ্গলের প্রার্থী জেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ রাকিব হোসেন বলেন, প্রতিটি কেন্দ্রে প্রভাব খাটিয়ে জাল ভোট দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থীর লোকজন। নৌকায় সিল মারার ভিডিওটি তার বড় প্রমাণ। জালভোটসহ বিভিন্ন অভিযোগে আমি নির্বাচন চলাকালীন ভোট বর্জন করেছি।

উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, ভিডিওটি আমার নজরে পড়েনি। সাংবাদিকদের মাধ্যমে আমি বিষয়টি জানতে পেরেছি। এ ব্যাপারে কেউ যদি অভিযোগ দেন তাহলে ট্রাইব্যুনালে যেতে হবে।
উল্লেখ্য, লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের উপনির্বাচনে ভোটের ফলাফলে ঘোষণায় ১ লাখ ২০ হাজার ৫৯৯ ভোটে ‘বিজয়ী’ হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী গোলাম ফারুক পিংকু। এ ছাড়া লাঙ্গল প্রতীকের প্রার্থী মুহাম্মদ রাকিব হোসেন ৩ হাজার ৮৪৬, গোলাপ ফুল মার্কার প্রার্থী সামছুল করিম খোকন ২ হাজার ১২৬ ও আম প্রতীকে সেলিম মাহমুদ পেয়েছেন ৫১৩ ভোট।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close