নিউজ

ইউরোপীয় পার্লামেন্টের সামনে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ

।।সুরমা প্রতিবেদন।।

লন্ডন, ২৬ অক্টোবর; শেখ হাসিনার সফরের প্রতিবাদে ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বিএনপি বিক্ষোভ প্রদর্শন করেছে। ২৫ অক্টোবর (বুধবার) ইউরোপীয় পার্লামেন্টে ওয়ার্ল্ড গেটওয়ে কনফারেন্সে যোগ দিতে শেখ হাসিনা ব্রাসেলসে আসেন। 

ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের সামনে বৃষ্টি উপেক্ষা করে ইউরোপের বিভিন্ন দেশ থেকে সমবেত বিএনপি নেতাকর্মীরা মুহুর্মুহু স্লোগান দেন। ব্রাসেলসে এই ধরনের বিক্ষোভ সচরাচর দেখা যায় না। বাংলাদেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আয়োজিত ওই বিক্ষোভ সমাবেশ ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ও কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে। স্থানীয় পুলিশ বিক্ষোভকারীদের সহায়তায় এগিয়ে আসে বলে স্থানীয় নেতারা সাপ্তাহিক সুরমাকে জানান।

এদিকে বিক্ষোভ চলাকালে সরকার দলের কর্মী-সমর্থকদের কোন সমাবেশ সেখানে লক্ষ্য করা যায়নি। যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে শেখ হাসিনার বিরুদ্ধে বিক্ষোভ আয়োজন করলে স্থানীয় আওয়ামী লীগ তার বিরুদ্ধে সমাবেশের ডাক দেয়। কিন্তু বেলজিয়ামে ছিলো তার ব্যতিক্রম। আওয়ামী লীগের কোন সমাবেশ না থাকায় বিএনপি নেতারা বলছেন, ইউরোপসহ বহির্বিশ্বে আওয়ামী লীগের সমর্থন এখন শূন্যের কোঠায়। দেশে রেমিটেন্স ৪১শতাঙশ কমেছে , এটাই তার প্রমাণ। যে কারণে পতনের মুখে থাকা সরকারকে সমর্থন জানাতে কেউ সমবেত হয়নি। 

বিক্ষোভকারীরা জানান , ইউরোপীয় নেতাদের সামনে শেখ হাসিনার ফ্যাসিবাদী শাসনের চিত্র তারা শান্তিপূর্ণ সমাবেশ ও ব্যানার ফেস্টুনের মাধ্যমে তুলে ধরেছেন। 

উল্লেখ্য,ইউরোপীয় পার্লামেন্টে সম্প্রতি বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির ভয়াবহতায় উদ্বেগ প্রকাশ করে বিশেষ প্রস্তাব নেয়া হয়েছে। এছাড়া ইইউ বৈদেশিক সম্পর্ক বিভাগের প্রধান জোসেফ বোড়েল এবং অন্তত ১২ জন এমইপি পৃথকভাবে বেগম খালেদা জিয়ার চিকিৎসা ও বাংলাদেশে অবাধ নিরপেক্ষ ও অঙশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের জোর আহ্বান জানিয়েছেন। এছাড়া ইউ নেতারা শ্রমিকদের নিরাপত্তা ও বাণিজ্য সুবিধা নিয়ে সরকারকে সতর্ক করে বলেছেন, মানবাধিকার ও গণতন্ত্র পরিস্থিতি উন্নত করতে ব্যর্থ হলে ইউরোপের বিশেষ সহযোগিতার উপর প্রভাব পড়তে পারে। সে ক্ষেত্রে গার্মেন্টসের মতো প্রধান রপ্তানি খাতে বিপর্যয় নেমে আসবে। 

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাব গ্রহণ ও উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, শেখ হাসিনার ফ্যাসিবাদী শাসন হিটলার- মুসোলিনীর আদর্শে উদ্বুদ্ধ। তাই তাকে আমন্ত্রণ ও অবস্থান ইইউ’র মানবাধিকারের ঐতিহ্যকে কলন্কিত করেছে। তারা গণতন্ত্র ও মানবাধিকার পুনরুদ্ধারে বাংলাদেশের জনগণের চলমান সংগ্রামে গণতান্ত্রিক বিশ্বের সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান।

সমাবেশে বিএনপি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন,  বিএনপি চেয়ারপারসনের দুই উপদেষ্টা মাহিদুর রহমান ও আব্দুল মালিক (যিনি যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি), আন্তর্জাতিক বিষয় সম্পাদক আনোয়ার হোসেন খোকন, যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম সম্পাদক কামাল উদ্দিন ও খসরুজ্জামান খসরু , ব্যারিষ্টার আবু সায়েম, ব্যারিষ্টার মওদুদ আহমেদ, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বেলজিয়াম বিএনপির সভাপতি সাইদুর রহমান লিটন, বেলজিয়াম বিএনপির সাধারণ সম্পাদক ও বৈদেশিক সম্পর্ক কমিটির সদস্য ইকবাল হোসেন বাবু, সিনিয়র সহ-সভাপতি আবুল হাসনাত সামছু,  সৈয়দ মাহমুদ আক্কাস, মোস্তফা আমিরুল, শহিদুল হক, বাতেন মার্টিন, বোরহান উদ্দিন, উপদেষ্টা আবু বক্কর প্রমুখ। এছাড়া ডেনমার্ক বিএনপি’র সভাপতি মনির হোসেন, ফ্রান্স বিএনপির সাধারণ সম্পাদক আবু তাহের সমাবেশে উপস্থিত ছিলেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close