নিউজ

জিপি সার্জারি কীভাবে তাদের সার্ভিস উন্নত করছে

এইচএম সরকারের সাথে পার্টনারশিপের ভিত্তিতে সম্পাদিত

অনলাইনে, ফোনে অথবা স্বশরীরে উপস্থিত হয়ে আপনার
জিপি প্র্যাকটিসের সাথে যোগাযোগ করার অনেক মাধ্যম রয়েছে যাতে আপনি সর্বোত্তম পরিষেবা পান

এনএইচএস-এর জন্য নতুন আমূল পরিকল্পনা গুলি ইংল্যান্ড জুড়ে জিপি সার্জারিগুলিতে চালু করা হচ্ছে, এ সার্ভিসগুলি এখন বিস্তৃত পরিসরে হেলথ প্র্যাকটিশনারদের সাথে কাজ করছে যাতে আপনি বা আপনার পরিবারের যেকোন সদস্য সর্বোত্তম স্বাস্থ্য পরিষেবা পান।
জিপি সার্জারিতে ২৯,০০০টিরও বেশি নতুন স্বাস্থ্য ও পরিচর্যা কর্মীদের পদ প্রবর্তন করা হয়েছে যাতে আরও বেশি রোগী প্রথমবারেই সঠিক হেলথ প্রফেশনালের কাছ থেকে তাদের প্রয়োজনীয় সেবা পেতে পারেন এবং যাদের প্রয়োজন তারা যেন জিপি সার্জারিতে সহজে এপয়েন্টমেন্ট পান তা নিশ্চিত করতে সহায়ক হয়।
আপনি যখন আপনার জিপি সার্জারি টিমের কাছে ফোনে বা ব্যক্তিগতভাবে সাহায্যের অনুরোধ করেন, তখন প্রশিক্ষিত রিপেসশনিস্টরা আপনাকে কিছু প্রাথমিক প্রশ্ন জিজ্ঞাসা করেন এটা নিশ্চিত করতে যে আপনার কী বিষয়ে সহায়তা প্রয়োজন। এটি তাদের যথাযথ স্বাস্থ্য পেশাদারের সাথে আপনাকে এপয়েন্টমেন্ট পাইয়ে দিতে সাহায্য করে যেমন Ð ফিজিওথেরাপিস্ট থেকে মেন্টাল হেলথ প্র্যাকটিশনার, কেয়ার কোঅর্ডিনেটর থেকে হেলথ এন্ড ওয়েলবিং কোচ, ফার্মাসিস্ট থেকে নার্স।
সর্বোপরি, আপনার যদি পিঠে ব্যথা বা খেলাধুলার আঘাতের জন্য ফিজিওথেরাপির প্রয়োজন হয়, তবে একজন জিপির পরিবর্তে এটি সম্ভবত একজন ফিজিওর সাথে আপনাকে কথা বলতে হবে। জিপি প্র্যাকটিসে স্পেশালিস্টদের একটি বড় টিম থাকার কারণে আপনি প্রথম পর্যায়েই আপনার প্রয়োজনমত এবং?খুব দ্রæত একজন সঠিক হেলথ প্রফেশনালের সাথে সাক্ষাত করতে পারবেন এবং যাদের বেশি প্রয়োজন সে সব রোগীদের সাথে জিপিরা এখন আরো বেশি সময় ব্যয় করতে পারবেন।
এই আধুনিকীকরণের পাশাপাশি, এখন নতুন উপায়ে আপনি আপনার জিপি সার্জারির সাথে যোগাযোগ করতে পারেন। ফোন করা বা ভিজিট করার পাশাপাশি, এপয়েন্টমেন্ট বুক করা, পরামর্শ বা অন্য যেকোন ধরনের সাহায্যের জন্য অনুরোধ করতে আপনার জিপি প্র্যাকটিসের ওয়েবসাইটে একটি অনলাইন ফর্ম ব্যবহার করতে পারেন। আপনি কেবল অনলাইন ফর্মে কয়েকটি প্রশ্নের উত্তর দিন এবং ‘সেন্ড’ বাটনে ক্লিক করুন। জিপি প্র্যাকটিসের টিম আপনার অনুরোধ মূল্যায়ন করে যত তাড়াতাড়ি সম্ভব আপনার সাথে যোগাযোগ করবে।
অনলাইনে, টেলিফোনে বা ব্যক্তিগতভাবে Ð আপনি যেভাবেই সেবা পাওয়ার জন্য যোগাযোগ করে থাকেন না কেন, জিপি প্র্যাকটিসের টিম নিশ্চিত করবে যে আপনি আপনার প্রয়োজনীয় সহায়তা পাচ্ছেন।?

এঁরা হলেন কিছু সংখ্যক হেলথ প্রফেশনাল যারা আপনার জিপি সার্জারিতে কাজ করছেন
আপনার এলাকায় এবং জিপি সার্জারিতে কী ধরনের পরিষেবার ব্যবস্থা রয়েছে আপনার জন্যে?সে সম্পর্কে জিপি রিসেপশনের কর্মীরা বিশেষভাবে প্রশিক্ষিত। যে মাধ্যমেই যোগাযোগ করে থাকেন না কেন আপনি যে তথ্য তাদের কাছে প্রদান করেন সে অনুযায়ী আপনার প্রয়োজন মূল্যায়ন করতে এবং?আপনার যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে তারা সক্ষম। আপনার দেয়া সকল তথ্যের গোপনীয়তা তারা রক্ষা করে থাকে।
যেভাবে তারা সাহায্য করে থাকেন:

  • যত দ্রæত সম্ভব যথাযথ হেলথ প্রফেশনালের সাথে আপনার এপয়েন্টমেন্ট করে দিতে।
  • জিপি রেফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য পরিষেবাগুলো পাইয়ে দিতে।
  • নতুন স্বাস্থ্যসেবা বা সার্ভিস যা হয়তো আপনি জানেন না, সেগুলোর এপয়েন্টমেন্ট করে দিতে।
    কেয়ার কোঅর্ডিনেটর: কেয়ার কোঅর্ডিনেটররা এমন লোকদের সাথে কাজ করে যাদের স্বাস্থ্য ও কেয়ার সিস্টেমে বিভিন্ন ব্যবস্থা খুঁজে পেতে অতিরিক্ত সহায়তার প্রয়োজন হতে পারে, সেক্ষেত্রে কেয়ার কোঅর্ডিনেটররা এসমস্ত লোকদের সঠিক সময়ে সঠিক পরিষেবা বা প্রফেশনালদের সাথে সংযোগ করে দিতে সহায়তা করেন। জনগণের কেয়ার সুবিধা পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে কেয়ার কোঅর্ডিনেটররা যোগাযোগের ক্ষেত্রে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে থাকেন।
    যেভাবে তারা সাহায্য করে থাকেন:
  • আপনার স্বাস্থ্য ও কেয়ার সম্পর্কে সম্ভাব্য কথোপকথনের জন্য? আপনাকে প্রস্তুত করা।
  • আপনার স্বাস্থ্য ও কেয়ারের প্রয়োজনীয়তা পর্যবেক্ষণ করা এবং যেকোনো অবস্থার পরিবর্তনে সাড়া দেয়া।
  • কেয়ার সম্পর্কিত বিষয়ে আপনাকে বুঝতে ও সঠিক ব্যবস্থা গ্রহণ করতে আপনাকে সহায়তা করা।
    সোশ্যাল প্রেসক্রাইবিং লিংক ওয়ার্কার্স: সোশ্যাল প্রেসক্রাইবিং লিংক ওয়ার্কাররা লোকদের মেডিক্যাল টিমের সাথে কাজ করে তাদের সামাজিক, মানসিক এবং শারীরিক সুস্থতার দিকে মনোযোগ দিতে সাহায্য করে। তারা লোকেদের তাদের গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর ফোকাস করার জন্য সময় দেয়, তাদের বিভিন্ন প্র্যাকটিক্যাল এবং?ইমোশনাল সাপোর্টের জন্য স্থানীয় কোন গ্রæপ এবং সার্ভিসের সাথে সংযুক্ত করতে সহায়তা করে। এগুলোর মধ্যে?রয়েছে ফিজিক্যাল এক্টিভিটিজ এবং সোশ্যাল গ্রæপস, স্বেচ্ছাসেবা এবং গার্ডেনিং এমনকি ঋণ এবং আবাসনের পরামর্শ পর্যন্ত অন্তর্ভুক্ত থাকতে পারে।
    যেভাবে তারা সাহায্য করে থাকেন:
  • আপনার স্বাস্থ্য এবং সুস্থতার ব্যাপারে আপনাকে সহায়তা করা।
  • আপনার গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে ফোকাস করার জন্য?আপনাকে সময় দেওয়া।
  • সাপোর্ট সার্ভিস এবং এক্টিভিটিজে অ্যাক্সেস পেতে আপনাকে সাহায্য করা।?
    ফিজিওথেরাপিস্ট: জিপি সার্ভিসে ফিজিওথেরাপিস্টরা পেশী সংক্রান্ত বিষয়ে অভিজ্ঞ। তারা জটিল পেশী এবং?জয়েন্ট সমস্যা পরীক্ষা, চিকিৎসা করতে পারেন অথবা হসপিটাল টিমের কাছে রেফার করতে পারেন। প্রয়োজনে তারা চিকিৎসার পরবর্তী পদক্ষেপ নেয়া সহ রোগের কারণ নির্ণয় এবং একজন বিশেষজ্ঞের কাছেও রেফার করতে পারেন।
    যেভাবে তারা সাহায্য করে থাকেন:
  • পেশী এবং জয়েন্টের অবস্থা নির্ণয় এবং?চিকিৎসা করা।
  • আপনার অবস্থার ব্যবস্থাপনা কীভাবে করবেন সে বিষয়ে আপনাকে পরামর্শ দেয়া।
  • আপনাকে বিশেষজ্ঞ পরিষেবাগুলোতে রেফার করতে পারেন।
    ক্লিনিক্যাল ফার্মাসিস্ট: আপনার জিপি সার্জারির ক্লিনিক্যাল ফার্মাসিস্টরা ঔষধের ব্যাপারে অভিজ্ঞ এবং মানুষকে যতটা সম্ভব সুস্থ্য থাকতে সাহায্য করতে পারেন। তারা হাঁপানি, ডায়াবেটিস এবং?উচ্চ রক্তচাপের মতো দীর্ঘমেয়াদী অসুস্থতা এবং একাধিক ঔষধ গ্রহণকারীদের তাদের ঔষধ কাজ করছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করতে পারেন। অনেক ক্লিনিক্যাল ফার্মাসিস্টরা ঔষধও লিখে দিতে পারেন।
    যেভাবে তারা সাহায্য করে থাকেন:
  • আপনার ঔষধের রিভিউ করতে পারেন।
  • আপনার প্রেসক্রিপশনে একমত থাকা অথবা পরিবর্তন করা।?
    ঔষধ এবং?সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে পরামর্শ দেওয়া।

“আপনার জিপির সাথে অনলাইনে যোগাযোগের মাধ্যমে পরিষেবা নিতে আমি বিশেষভাবে পরামর্শ করব”

হান্না আনসারি, ৪৮, এনজাইনা, উচ্চ রক্তচাপ, দীর্ঘমেয়াদী হাঁপানি এবং হাইপোথাইয়েডিজমের সমস্যায় ভুগছেন এবং তিনি নিয়মিত তার রিপিট প্রেসক্রিপশনের ঔষধ গ্রহণ করেন যা তার সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।
দুই সপ্তাহের ছুটি থেকে বাড়ি ফেরার পথে, দুর্ভাগ্যবশত তিনি তার ঔষধের ব্যাগটি হারিয়ে ফেলেন। “আমি আমার ঔষধের ব্যাপারে এতটাই চিন্তিত ছিলাম যে ছুটিতে যাওয়ার সময় বাড়িতে মাত্র কয়েকদিনের ঔষধ রেখে যাই যাতে ফিরে এসে অল্প কয়েকদিন ব্যবহার করা যায়।”
“আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে এ সমস্যাটি সমাধানের সবচেয়ে ভাল এবং?সহজ উপায় হল আমার জিপির সাথে তাদের অনলাইন সিস্টেমের মাধ্যমে যোগাযোগ করা। এটি পূরণ করা সত্যিই সহজ ছিল। কয়েক ঘন্টার মধ্যে, জিপি সার্জারির ক্লিনিক্যাল ফার্মাসিস্ট আমাকে ফোন করেছিলেন এবং আমি যে সমস্যার মুখোমুখি হয়েছিলাম তার সমাধান করে দিয়েছিলেন এবং আমার পরবর্তী রিপিট প্রেসক্রিপশন না পাওয়া পর্যন্ত আমার প্রয়োজনীয় সমস্ত ঔষধ তিনি লিখে দিয়েছিলেন।”
“আমি এত খুশি এবং পাশাাপাশি অবাকও হয়েছিলাম একারণে যে পুরো প্রক্রিয়াটি কত সহজ এবং দ্রæত ছিল। ফোনের মাধ্যমে কল করে লাইনে বসে থাকার পরিবর্তে আপনার জিপির সাথে তাদের অনলাইন রোগী পরিষেবার মাধ্যমে যোগাযোগ করার জন্যে আমি সবাইকে সুপারিশ করছি।”

সঠিক হেলথ প্রফেশনালের কাছ থেকে সঠিক সেবা নিতে আপনার
রিসেপশন টিমের উপর আস্থা রাখুন। আরও তথ্যে জন্য ভিজিট করুন nhs.uk/GPservices

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close