নিউজ

দারুণ জয়ে রঙ্গিন শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন

।।মুহাম্মাদ শরীফুজ্জামান।।

সেমিতে খেলার লক্ষ্য নিয়ে বিশ্বকাপ খেলতে যাওয়া বাংলাদেশ দল আফগানদের বিপক্ষে দারুণ জয় দিয়েই শুরু করতে চেয়েছিল।  পেয়েও গেল দারুণ সেই জয়।  আজ ধর্মশালায় আফগানদের বিপক্ষে দারুণ এক সহজ জয়ে রঙ্গিন শুরু হলো বাংলাদেশের বিশ্বকাপ মিশন। এই সহজ জয়ের অর্ধেক কাজ বোলাররাই সেরে রেখেছিলেন ব্যাটারদের জন্য।  ধর্মশালার ব্যাটিং উইকেটে মাত্র ১৫৬ রানেই শেষ হয় আফগান ইনিংস।  ৪ উইকেট হারিয়ে  ৯২ বল হাতে রেখেই সহজ এই লক্ষ্য তাড়া করতে সক্ষম হয় বাংলাদেশ।

তবে সহজ এই লক্ষ্য তাড়ায় দ্রুত দুই ওপেনারকে হারিয়ে বসে বাংলাদেশ।  তাতে খানিকটা হলেও কাঁপুনি ধরে বাংলাদেশ শিবিরে। স্কোরবোর্ডে যখন ১৯ তখন ওপেনার তানজিদ হাসানের রান আউট। আরেক ওপেনার লিটন দাস যখন একটু বেরিয়ে গিয়ে ফারুকির বল স্টাম্পে টেনে এনে আউট হন তখন দলের রান ২৭। ফলে ২ উইকেটে ২৭ কিছুটা হলেও অস্বস্তিকর ছিল। তাছাড়া জাদরান ক্যাচ না ফেললে ৩ উইকেটে ৩৮ হতো! এই কিঞ্চিত অস্বস্তি বাদ দিলে সম্প্রতি নিয়মিত ব্যাটিং অর্ডার পরিবর্তন করা মেহেদি হাসান মিরাজ তিনে ব্যাটিংয়ে নেমে বেশ ভালোই আস্থার প্রতিদান দিয়েছেন আজ।  ৭৩ বলে খেলেছেন ৫৭ রানের ইনিংস। পে তার সাথে জুটি বাঁধা নাজমুল হোসাইন শান্ত খেলেছেন  ৮৩ বলে অপরাজিত ৫৯ রানের ইনিংস।  এই জুটির উপর ভর করেই বাংলাদেশ সহজ জয়ের কিনারায় গিয়ে পৌঁছায়।  সাকিব করেন ১৪ ও মুশফিক থাকেন ২ রানে অপরাজিত।

এর আগে বল হাতে সত্যিই দূর্দান্ত ছিলেন টাইগাররা। দূর্দান্ত এই বোলিংয়ের ফলে টসে জিতে অধিনায়ক সাকিবের ফিল্ডিংয়ের সিদ্ধান্ত যে যুতসই ছিলো তা ভালোই প্রমাণিত হয়। ৩৭.২ ওভারে ব্যাটিং সহায়ক উইকেটে ১৫৬ রানে গুঁড়িয়ে যায় আফগানিস্তানের ইনিংস। তবে ধর্মশালায় আফগান ইনিংসের সূচনা ভালোই করেছিলেন রহমানউল্লাহ ও ইব্রাহিম জাদরান। তাদের এই ভালো শুরুতে আঘাত হানেন অধিনায়ক সাকিব। ইব্রাহিম জাদরানকে ফিরিয়ে এনে দেন প্রথম ব্রেকথ্রু। তারপর রহমত শাহকে ও ফেরান তিনি।  এরপর হাশমতউল্লাহ শহীদিকে আউট করে উইকেট শিকারের খাতায় নাম লেখান মেহেদি হাসান মিরাজ। হাশমতউল্লাহ ফেরার পর আফগান ব্যাটিং সেভাবে দাঁড়াতে না পারলেও রাহমানুল্লাহ গুরবাজে ভর করে কিছুট এগিয়ে যায় আফগানিস্তান।  মুস্তাফিজুর রহমান গুরবাজের উইকেট তুলে নিলে আর তেমন দাঁড়াতে পারেনি আফগানররা।  ধস নামে তাদের ইনিংসে।

দূর্দান্ত এই বোলিংয়ে  ৮ ওভারে ৩০ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশকে নেতৃত্ব দেন অধিনায়ক সাকিব।  ২০১৯ বিশ্বকাপে ও সাউথাম্পটনে আফগানদের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন সাকিব। আজ ৫ উইকেট না নিলেও গুরুত্বপূর্ণ ৩ উইকেট নিয়ে তিনি আফগানদের ব্যাটিংরথ থামিয়ে দেন। শুধু তাই না, অধিনায়কত্বে ও আজ তিনি ছিলেন দারুণ। তার বোলিং পরিবর্তন বেশ কাজে আসে। অধিনায়ক সাকিবের এই বোলিং পাফরম্যান্স নিয়ে মিরাজকে খেলা চলাকালিন সময় জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘সাকিব ভাই খুব ভালো বোলিং করেছেন। শুরুর দিকে দুটি উইকেট পেয়েছেন, যা তাদের চাপে ফেলেছে। এটা আমাদের জন্য বাড়তি অনুপ্রেরণা, কারণ অধিনায়ক সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন।’

অবশ্য বোলিংয়ে সাকিবের পাশাপাশি মিরাজের ও বোলিং ফিগার চমৎকার। দিন শেষে সেরা বোলিং ফিগার।  ৯ ওভারে ২৫ রান খরচায় তিনি তুলে নিয়েছেন ৩ উইকেট।  বলতে গেলে সাকিব-মিরাজের বোলিং জালে আজ ফাঁসল আফগানিস্তান।  বোলিংয়ে অন্যদের মধ্যে শরিফুল ইসলাম নিয়েছেন ২ উইকেট। তাসকিন ও মুস্তাফিজ নিয়েছেন একটি করে উইকেট। শুধু মাহমুদুল্লাহ পাননি কোন উইকেট। তিনি অবশ্য মাত্র এক ওভার বোলিং করেন।

আজকের জয়ের ফলে টানা তিনটি বিশ্বকাপে জয় দিয়ে শুরু হলো বাংলাদেশের।  ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপেও জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে ও প্রতিপক্ষ ছিল আফগানিস্তান। এবং ২০১৯ বিশ্বকাপে প্রতিপক্ষ ছিল দক্ষিণ অফ্রিকা।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ: রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, আজমতুল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নবীন-উল-হক ও ফজল হক ফারুকী।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ১৫৬ অলআউট (৩৭.২ ওভার)

বাংলাদেশ: ১৫৮/৪ (৩৪.৪ ওভার)

ফলাফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী

ম্যাচ সেরা: মেহেদি হাসান মিরাজ

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close