নিউজ

আজ থেকে এশিয়া কাপ শুরু

।। মুহাম্মাদ শরীফুজ্জামান।।

আজ থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ ২০২৩। এটি হচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর। হাইব্রিড মডেল অনুযায়ী এবারের এশিয়া কাপ যৌথভাবে হচ্ছে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। ওয়ানডে সংস্করণের এই এশিয়া কাপ শেষ হবে ১৭ সেপ্টেম্বর। মোট ১৩ ম্যাচের ৪টি হবে পাকিস্তানে, বাকি ৯ ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

এবারের এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান। তবে রাজনৈতিক বৈরিতার জন্য দীর্ঘদিন ধরেই প্রতিবেশী দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক না থাকায় পাকিস্তান অংশের খেলাগুলো হবে লাহোরে। ভারতীয় দল তাদের সব ম্যাচ খেলবে শ্রীলঙ্কায়। এবং ভারত-পাকিস্তানের ম্যাচগুলি ও হবে শ্রীলঙ্কায়। ভারত যদি ফাইনালে ওঠে, তাহলে সেই ম্যাচও হবে শ্রীলঙ্কাতেই। ভারত ফাইনালে না গেলে শিরোপা নির্ধারণী লড়াইটি হবে পাকিস্তানে।

টুর্নামেন্টের প্রাথমিক পর্বে ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী নেপাল। ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে ‘সুপার ফোর’ পর্বে। সেখান থেকে শীর্ষ দুই দল লড়বে শিরোপার মঞ্চে।

প্রতিবেশী দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক না থাকায় পাকিস্তান এই ‘হাইব্রিড’ মডেল নিয়ে এগিয়ে আসে। যদিও নিজ দেশের সঙ্গে পাকিস্তানের বোর্ড খেলা আয়োজন করতে চেয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। কিন্তু মধ্য প্রাচ্যের প্রচণ্ড গরমে ওই সময়ে খেলতে বাংলাদেশ আপত্তি জানায় বলে খবর প্রকাশ করে বিভিন্ন সংবাদমাধ্যম। পরে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ‘হাইব্রিড’ পদ্ধতিতে খেলতে আপত্তি জানায় বলেও খবর প্রকাশিত হয়। যদিও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি কোনো বোর্ড।

ওয়ানডে বিশ্বকাপের আগে এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে সংস্করণে। টি-টোয়েন্টি সংস্করণে গত এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।

গ্রুপপর্বে বাংলাদেশ দুটি ম্যাচ খেলবে দুই দেশে—শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে খেলার পর লাহোরে হবে আফগানিস্তানের সঙ্গে ম্যাচ। তবে দুটি ম্যাচের মধ্যে বাংলাদেশ সময় পাবে মাত্র দুদিন। ৩১ আগস্ট ক্যান্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে খেলার পর আফগানিস্তানের সঙ্গে লাহোরের ম্যাচটি হবে ৩ সেপ্টেম্বর।

দুটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল উঠবে সুপার ফোরে। গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্স-আপ যেটি হয়েই সুপার ফোরে বাংলাদেশ উঠুক না কেন, তাদের অবস্থান হবে বি২। সে অনুযায়ী সুপার ফোরে উঠলে প্রথম ম্যাচটি হবে লাহোরে, যেখানে প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের শীর্ষ দল। পাকিস্তান উঠলে তারাই হবে এ১, ভারত উঠবে এ২ হয়ে। তবে এ দুটি দলের কেউ উঠতে ব্যর্থ হলে তাদের জায়গা নেবে নেপাল।

সুপার ফোরে উঠলেও দুটি ভিন্ন দেশে বাংলাদেশকে খেলতে হবে দুদিনের মধ্যে। ৬ সেপ্টেম্বর লাহোরের পর ৯ সেপ্টেম্বর কলম্বোতে সুপার ফোরের দুটি ম্যাচ।

গ্রুপপর্বে ভারত ও পাকিস্তানের ম্যাচটি ক্যান্ডিতে ২ সেপ্টেম্বর। সুপার ফোরে দুই দল উঠলে তাদের ম্যাচটি ১০ সেপ্টেম্বর, কলম্বোতে।

এবারের এশিয়া কাপের ফাইনাল ১৭ সেপ্টেম্বর, কলম্বোতে। এশিয়া কাপ খেলতে ভারত পাকিস্তানে যেতে রাজি না হওয়াতেই ‘হাইব্রিড মডেলের’ পথে হাঁটতে হয়েছে পিসিবিকে। বেশ অপেক্ষার পর পাকিস্তান ও শ্রীলঙ্কায় আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয় এবারের এশিয়া কাপ।

এশিয়া কাপের ৬ দলের পূর্ণাঙ্গ স্কোয়াড:

বাংলাদেশ স্কোয়াড
সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মাহাদি হাসান, নাইম শেখ, শামীম হোসেন পাটোয়ারি, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব।

ভারত স্কোয়াড
রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, শুভমান গিল, সূর্যকুমার ইয়াদব, তিলক ভার্মা, ঈশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর পাটেল, শার্দুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি, কুলদ্বীপ ইয়াদব, প্রসিধ কৃষ্ণা।

পাকিস্তান স্কোয়াড
বাবর আজম (অধিনায়ক), আবদুল্লাহ শফিক, ফখর জামান, ইমাম উল হক, সালমান আলি আগা, ইফতিখার আহমেদ, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ হারিস, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, উসামা মীর, ফাহিম আশরাফ, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ এবং শাহীন শাহ আফ্রিদি।

নেপাল স্কোয়াড
রোহিত কুমার পাওডেল (অধিনায়ক), মোহাম্মদ আসিফ শেখ, কুশাল ভুরটেল, ললিত নারায়ণ রাজবানশি, ভিম শারকি, কুশাল মাল্লা, দিপেন্দ্রা সিং আইরে, সন্দ্বীপ লামিচানে, কারান এলসি, গুলশান কুমার ঝা, আরিফ শেখ, সোমপাল কামি, প্রাতিশ জিসি, কিশোর মাহাতো, সুন্দিপ জোরা, অর্জুন সাউদ ও শায়াম ধাকাল।

আফগানিস্তান স্কোয়াড
হাশমতউল্লাহ শাহিদ (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নয়লী জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, করিম জানাত, গুলবাদিন নায়েব, রশিদ খান, মুজিব উর রহমান, নূর আহমদ, শরিফউদ্দিন আশরাফ, ফজল হক ফারুকি, আবদুর রহমান, এস সাফি।

শ্রীলঙ্কা স্কোয়াড
দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, চারিথ আশালঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুশন হেমন্ত, দুনিথ ওয়েল্লালাগে, মহেশ থিকসানা, প্রমোদ মাদুশান, কাসুন রাজিথা, বিনুরা ফার্নান্দো ও মাথিশা পাথিরানা।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close