সম্পাদকীয়

বিজয়ের সুবর্ণজয়ন্তী: সফল জনগণ — ব্যর্থ রাজনীতি

সম্পাদকীয় ।। ইস‍্যু ২২৩২

দক্ষিণ এশিয়ার অনেক বাঘা বাঘা রাজনীতিকের আশঙ্কাকে ব্যর্থ প্রমাণ করে দিয়ে দক্ষিণ এশিয়ার একমাত্র জাতিরাষ্ট্র বাংলাদেশ মর্যাদার সঙ্গে এই বিশ্বের বুকে টিকে আছে এবং এগিয়ে যাচ্ছে গৌরব ও আত্ম মহিমায়। এই সাফল্য জনগণের। কিন্তু ব্যর্থ হয়েছে রাজনীতি। রাজনীতিকরা তাদের দল ও গোষ্ঠীর স্বার্থ রক্ষায় যতখানি সফল হয়েছে তারচেয়ে শতগুণ ব্যর্থ হয়েছে স্বাধীনতার মূল মন্ত্র সাম্য মানবিক মর্যাদা ও গণতন্ত্র প্রতিষ্ঠায়।

রাজনৈতিক ধারাবাহিকতা জাতীয় নেতৃবৃন্দের অসীম তিতিক্ষা আর সমগ্র জাতির অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশ রক্তস্নাত স্বাধীনতা অর্জন করে। জনগণ শুধু স্বাধীনতা অর্জন করেই বসে থাকেনি, রাজনীতিকরা যেখানেই ব্যর্থ হয়েছে সে অবস্থায় জনগণ সফল হওয়ার সর্বাত্মক চেষ্টা করেছে এবং সফলতার অধ্যায় রচনা করেছে।

রাষ্ট্রায়ত্ত শিল্পের ধ্বংসস্তূপের ওপর লাখ লাখ উদ্যোক্তা গড়ে তুলেছেন রপ্তানিমুখী শিল্প আর বিপুল উৎপাদনমুখী প্রতিষ্ঠান । কৃষক কোন বড় মাপের সমর্থন ছাড়াই খাদ্যে নিয়ে এসেছেন স্বয়ংসম্পূর্ণতা । আপামর মানুষ ক্ষুধা-দারিদ্র্যকে জয় করে বাড়িয়েছেন শিক্ষার হার, নারী ও শিশুর ক্ষেত্রে পরিবারগুলো ব্যাপক উন্নতি সাধন করেছেন। 

জনগণ তার দায়িত্ব ও কর্তব্য নিষ্ঠাবান হলেও রাজনীতিকরা সেক্ষেত্রে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে গত পাঁচ দশকে। যাদের ব্যর্থতার কারণে এই রাষ্ট্রে মানবিক মর্যাদা বলে কিছু আর অবশিষ্ট নেই। বিচার পেতে হলে মানুষকে রাস্তায় নামতে হয়। নিরাপত্তা ও বিচারব্যবস্থা বলে সবকিছু ভেঙে পড়েছে। কেবল এক ব্যক্তি পরিবার ও তার মাফিয়া সহযোগীদের ছাড়া কোনো মানুষেরই মানবিক মর্যাদা বলে কিছু অবশিষ্ট নেই। আর গণতন্ত্রকে ফ্যাসিবাদী শাসনের যাঁতাকলে পাঠিয়ে দেয়া হয়েছে জাদুঘরে। নির্বাচন কমিশন থেকে প্রতিদিন একই কথা বারবার উচ্চারিত হচ্ছে। বিজয়ের সুবর্ণজয়ন্তী জাতিকে উদযাপন করতে হচ্ছে একটি অনির্বাচিত অবৈধ সরকারের ব্যবস্থাপনায়। প্রতিদিন মিথ্যাচার গুম খুন আর মানবাধিকার লঙ্ঘনে আন্তর্জাতিক রেকর্ড করে চলেছে ফ্যাসিবাদী সরকার। দেশের বিবেক আন্তর্জাতিক বিবেক বিবেক কাউকে তোয়াক্কা না করে একচ্ছত্র ফ্যাসিবাদী শাসন অব্যাহত রেখেছেন । এটি হচ্ছে সুবর্ণজয়ন্তীতে বাঙালি জাতির সবচেয়ে বড় কলঙ্ক তিলক।

এখন জাতির একমাত্র আকাঙ্ক্ষা — এই তিনটি মূলমন্ত্র প্রতিষ্ঠা। ভরসা নতুন প্রজন্ম। তরুন প্রজন্ম জাতির সেই আকাঙ্ক্ষাকে সামনে নিয়ে এগিয়ে যাচ্ছে রাষ্ট্র মেরামতের লক্ষ্যে। রক্ত দিয়ে কেনা স্বাধীনতা ও তার মূল মন্ত্র দলতন্ত্র, গোষ্ঠীতন্ত্র আর মাফিয়াতন্ত্রের কাছে পরাভূত হতে পারেনা। বাংলাদেশ এর অগ্রযাত্রা অব্যাহত থাকুক অনন্তকাল।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close