নিউজ

শিখ নেতাকে হত্যার ঘটনায় কানাডিয়ান পুলিশ তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে

সুরমা ডেস্ক।। কানাডিয়ান পুলিশ শুক্রবার বলেছে যে তারা গত জুনে শহরতলির ভ্যাঙ্কুভারে একজন শিখ নেতাকে হত্যার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে। এই ঘটনা ভারতের সাথে কূটনৈতিক দ্বন্দ্বের কেন্দ্র হয়ে উঠেছে।

কানাডায় মুখোশধারী বন্দুকধারীদের গুলিতে নিহত হারদীপ সিং নিজার

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ সহকারী কমিশনার ডেভিড তেবোউল বলেছেন, ভ্যাঙ্কুভারের বাইরে সারেতে মুখোশধারী বন্দুকধারীদের দ্বারা ৪৫বছর বয়সী হারদীপ সিং নিজারকে হত্যার ঘটনায় তিন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তবে তিনি বলেন, পুলিশ প্রমাণের প্রকৃতি বা উদ্দেশ্য সম্পর্কে মন্তব্য করতে অপারগ। “এই বিষয়টি খুবই সক্রিয় তদন্তাধীন,” তেবউল বলেছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সেপ্টেম্বরে ভারতের সাথে কূটনৈতিক দ্বন্দ্বের জন্ম দিয়েছিলেন যখন তিনি বলেছিলেন যে নিজার হত্যায় ভারতীয় কর্তৃপক্ষ জড়িত থাকার “বিশ্বাসযোগ্য অভিযোগ” রয়েছে। ভারত নিজ্জারকে সন্ত্রাসবাদের সাথে যোগসূত্রের অভিযোগ এনেছিল, কিন্তু ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে ওই খুনের ঘটনার সাথে ভারত সরকার তাদের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে।

নিজ্জার, একজন ভারতীয় বংশোদ্ভূত কানাডার নাগরিক, একজন প্লাম্বার ছিলেন এবং খালিস্তান নামে পরিচিত একটি স্বাধীন শিখ আবাসভূমি তৈরির আন্দোলনের সক্রিয় নেতা ছিলেন। তবে তিনি সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করতেন। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ কর্মকর্তা সুপার মনদীপ মুকার বলেছেন, তিন সন্দেহভাজন হলেন কমলপ্রীত সিং, করণ ব্রার এবং করমপ্রীত সিং। তাদের এডমন্টন আলবার্টা থেকে গ্রেপ্তার হয়েছেন।

“এই তদন্ত এখানেই শেষ নয়। আমরা সচেতন যে অন্যরা এই হত্যাকাণ্ডে ভূমিকা রাখতে পারে এবং আমরা এই ব্যক্তিদের প্রত্যেককে খুঁজে পেতে এবং গ্রেপ্তার করতে নিবেদিত রয়েছি, “মুকার বলেছেন।

১৯৭০ ও৮০’র দশকে একটি রক্তাক্ত দশকব্যাপী শিখ বিদ্রোহ উত্তর ভারতকে কাঁপিয়ে দিয়েছিল। সেসময় সরকারী দমন-পীড়নে তারা পিষ্ট হয়েছিল, যেখানে বিশিষ্ট শিখ নেতাসহ হাজার হাজার মানুষ নিহত হয়েছিল। খালিস্তান আন্দোলন তার রাজনৈতিক শক্তি হারিয়েছে কিন্তু এখনও ভারতের পাঞ্জাব রাজ্যে, সেইসাথে বিপুল সংখ্যক প্রবাসী শিখ সমর্থক আন্দোলনে সক্রিয় রয়েছে। ওই বিদ্রোহ কয়েক বছর আগে শেষ হওয়ার সময়, ভারত সরকার বারবার সতর্ক করেছে যে শিখ বিচ্ছিন্নতাবাদীরা ফিরে আসার চেষ্টা করছে।

Tags
Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close