কমিউনিটি নিউজ

ইংল্যান্ডের সমস্ত স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করলো সরকার

  • স্কুল হল বাচ্চাদের শেখার জায়গা।
  • মোবাইল ফোন হল ক্লাসরুমে একটি অবাঞ্ছিত বিভ্রান্তি।

।। সুরমা প্রতিবেদন ।।

লণ্ডন, ২২ ফেব্রুয়ারি- নতুন সরকারি নির্দেশনায় ইংল্যান্ড জুড়ে স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করা হলো। সরকারি নির্দেশিকায় বিষয়টিতে নজরদারির জন্য প্রধান শিক্ষকের উপরে দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন নীতির লক্ষ্য দেশের সমস্ত স্কুলে একটি সামঞ্জস্যপূর্ণ পদ্ধতি নিশ্চিত করা। স্কুলগুলির কাছে বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করার বিকল্প থাকবে, যেমন প্রাঙ্গণ থেকে ফোন নিষিদ্ধ করা, আসার পরে ফোন সংগ্রহ করা, বা স্কুল চলাকালীন নিরাপদে সংরক্ষণ করা। মোবাইলের উপরে বিধিনিষেধের কারণ হিসেবে বলা হয়েছে, স্কুলে নেতিবাচক প্রভাব ফেলে ফোন। ব্যাহত হয় পঠনপাঠন।

যুক্তরাজ্যের শিক্ষা সচিব গিলিয়ান কিগান বলেছেন, ‘স্কুল হল বাচ্চাদের শেখার জায়গা এবং মোবাইল ফোন হল ক্লাসরুমে একটি অবাঞ্ছিত বিভ্রান্তি। আমরা শিক্ষকদের আচরণের উন্নতি এবং পাঠদানে মনোযোগ দেওয়ার ওপর জোর দিচ্ছি।’ যুক্তরাজ্যের মিডিয়া ওয়াচডগ অফিস ‘অফ কমিউনিকেশনস’ অনুসারে, ৯৭% শিশু বারো বছর বয়সের মধ্যে একটি মোবাইল ফোনের গ্রাহক হয়ে যায়। ‘ডিপার্টমেন্ট ফর এডুকেশন’ হাইলাইট করে যে স্কুলে মোবাইল ফোন ব্যবহার করা অনলাইনে গুন্ডামি, বিভ্রান্তি এবং ব্যাঘাত ঘটাতে পারে, যার ফলে শেখার সময় কমে যায়। যুক্তরাজ্যের প্রযুক্তি সচিব মিশেল ডোনেলান ডিজিটাল যুগে শিশুদের সুস্থতা এবং শিক্ষাকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। মোবাইল ফোন ব্যবহার নিয়ে অভিভাবকদের উদ্বেগের প্রতিক্রিয়ায় সরকারের এই সিদ্ধান্ত।

দাতব্য সংস্থা প্যারেন্টকাইন্ড দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ৪৪% পিতামাতা তাদের সন্তানদের ইলেকট্রনিক ডিভাইসে অত্যধিক সময় ব্যয় করার বিষয়ে উদ্বিগ্ন।

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে এই উদ্বেগ ৫০% বেশি। প্যারেন্টকাইন্ডের চিফ এক্সিকিউটিভ জেসন এলসম, সরকারের নির্দেশনার প্রতি সমর্থন প্রকাশ করেছেন এবং ইলেকট্রনিক ডিভাইসের আসক্তির প্রকৃতি তুলে ধরেছেন।

এলসম বলেন ‘শিশুরা ক্ষতিকারক ইলেকট্রনিক ড্রাগে আসক্ত হয়ে পড়েছে, এমনকি তাদের স্কুলেও রেহাই নেই’। শিক্ষা বিভাগ মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করার জন্য স্কুলগুলি দ্বারা নিযুক্ত সফল কৌশলগুলির উল্লেখ করেছে।

নির্দেশিকায় উল্লিখিত একটি উদাহরণ হল চার্জিং পয়েন্ট সহ লকার প্রবর্তন, যাতে ফোনগুলি ক্লাসরুমে আনা না হয় তা নিশ্চিত করা। যে স্কুলগুলি এই পরিবর্তনটি বাস্তবায়ন করেছে তারা ছাত্রদের আচরণ এবং সামগ্রিক স্কুল সংস্কৃতিতে ইতিবাচক প্রভাবের কথা জানিয়েছে। ইতিমধ্যেই ফ্রান্স, ইতালি এবং পর্তুগাল স্কুলগুলিতে মোবাইল ফোন ব্যবহার সীমিত করেছে। 

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close