নিউজ

অধ্যাপক নজরুল ইসলামের ইন্তেকাল, সুরমা পরিবারের শোক

।। সুরমা ডেস্ক।।

লণ্ডন, ২৬ ডিসেম্বর: সাপ্তাহিক সুরমা’র কন্ট্রিবিউটর সাংবাদিক শামসুল ইসলামের ভাই সিলেট সরকারি টিচার্স ট্রেনিং কলেজের দর্শন বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম হেলাল বাংলাদেশে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

অধ্যাপক নজরুল ইসলাম হেলাল মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় ভোর ৪টার দিকে ঢাকার এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। একইদিন বাংলাদেশ সময় বিকাল ৪টায় দক্ষিণ সুরমার সিলাম ইউনিয়নের ডুংশ্রী গ্রামে পারিবারিক গোরস্তানে তাঁকে দাফন করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর। তিনি স্ত্রী, দুই মেয়ে, ভাই-বোন, আত্মীয়স্বজন ও ছাত্র/ছাত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি একজন বন্ধুবৎসল, স্বজন ও ভালো শিক্ষক হিসাবে সুপরিচিত ছিলেন। বিভিন্ন সামাজিক কর্মকান্ডে তিনি সুপরামর্শ, উপদেশ, ইতিবাচক ধারণা ও দিক নির্দেশনা দিতেন। তাঁর শেষ বিদায় অনুষ্ঠান নামাজে জানাজায় এমপি, সচিব, শিক্ষক, ছাত্রসহ বিভিন্ন শ্রেণী পেশার শত শত মানুষ অংশগ্রহণ করেন।

অধ্যাপক নজরুল ইসলাম ছাত্রজীবনে জালালপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও এমসি কলেজ থেকে এইচএসসি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষে ষোড়শ বিসিএসে শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ হন। পরে লালমনির হাট ডিগ্রি কলেজে প্রভাষক হিসাবে যোগদান করেন। পরবর্তীতে সুনামগঞ্জ সরকারি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজে বেশ কয়েক বছর শিক্ষতা করে সিলেট সরকারি টিচার্স ট্রেনিং কলেজে জীবনের শেষ দিন পর্যন্ত শিক্ষকদের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। তিনি টিটি কলেজ শিক্ষকদের সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেন। তাঁর স্ত্রী শারমিন আক্তার জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে সাপ্তাহিক সুরমার কন্ট্রিবিউটর সাংবাদিক শামসুল ইসলামের ভাই অধ্যাপক নজরুল ইসলামের ইন্তেকালে সুরমা পরিবারের পক্ষ থেকে শোক জানানো হয়েছে। সুরমার প্রধান সম্পাদ ফরীদ আহমদ রেজা, সম্পাদক শামসুল আলম লিটন, সাবেক সম্পাদক কবি আহমদ ময়েজ, বার্তা সম্পাদক কাইয়ূম আবদুল্লাহ, প্রধান প্রতিবেদক হাসনাত আরিয়ান খান ও ক্রীড়া প্রতিবেদক কবি মুহাম্মাদ শরীফুজ্জামানসহ সুরমা পরিবারের সদস্যরা অধ্যাপক নজরুল ইসলামের আকস্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

সুরমা পরিবারের পক্ষে সম্পাদক শামসুল আলম লিটন বলেন, অধ্যাপক নজরুল ইসলাম হেলালের আকস্মিক মৃত্যুতে আমরা মর্মাহত, শোকাভিভূত ও বাকরুদ্ধ। আলোকিত মানুষ গড়ার কারিগর অধ্যাপক নজরুল ইসলাম এভাবে আকস্মিক চলে যাবেন, এটা আমাদের জন্য পরম বেদনার। আমরা তাঁর শোকসন্তপ্ত পরিবার, অগনিত ছাত্র/ছাত্রী ও শুভাকাঙ্খীসহ সবার কাছে আন্তরিকভাবে সর্বোচ্চ দুঃখপ্রকাশ করছি। এ ক্ষতি পূরণ হওয়ার নয়। সুরমা পরিবার গভীর বিষাদে আচ্ছন্ন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close