নিউজ

শেখ হাসিনার ইউরোপ সফর: প্রতিবাদ জানাতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে ইউরোপ বিএনপি

।।শামসুল ইসলাম।।

ইউরোপীয় কমিশনের উদ্যোগে আয়োজিত গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে অংশ নিতে আগামী ২৪ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আসার কথা রয়েছে। এসময় তার সাথে গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকের ফাঁকে ২৭ দেশের ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কয়েকজন নেতার সঙ্গে বৈঠকের কূটনৈতিক চেষ্টা চলছে। অন্যদিকে ইউরোপের বিভিন্ন দেশের বিএনপি নেতা কর্মীরা তাদের ভাষায় অবৈধ প্রধানমন্ত্রীকে প্রতিবাদ ও বিক্ষোভ দেখাতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে বলে বিএনপি সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

সাম্প্রতিক সময়ে শেখ হাসিনা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা ইউরোপের যেখানেই গেছেন সেখানেই বিএনপি নেতা কর্মীদের ব্যাপক প্রতিবাদ বিক্ষোভের মুখে পড়েছেন। তার আসন্ন ইউরোপ সফরেও এর ব্যাত্যয় হবে না বলে ইউরোপের বিভিন্ন শ্রেনীর নেতারা জানিয়েছেন। শেখ হাসিনাকে কালো পতাকা ও বিক্ষোভ দেখাতে ইতোমধ্যে বিএনপি কর্মসূচী ঘোষণা করা হয়েছে। ২৫ অক্টোবর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থিত ইউরোপীয়ান কমিশনের সামনে উপস্থিত থাকতে ইউরোপের সর্বস্থরের নেতা কর্মীদের চিঠি দেয়া হয়েছে। ফ্রান্স বিএনপি নেতা রেজাউল করিম জানান, ফ্রান্স বিএনপির শত শত নেতা কর্মী ব্রাসেলসে জড়ো হবেন স্বৈরাচারের বিরুদ্বে ঘৃণা ও প্রতিবাদ জানাতে। তিনি আর জানান, বেলজিয়াম বিএনপির উদ্যোগে আয়োজিত এ বিক্ষোভ ও প্রতিবাদ সভায় ইউরোপের সকল দেশের জাতীয়তাবাদী শক্তিকে ইংরেজীতে লেখা ব্যানার, ফেস্টুন নিয়ে ২৫ তারিখ সাড়ে আটটায় ইউরোপীয় পার্লামেন্টের সামনে উপস্থিত থাকার নির্দেশনা দিয়েছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন। তিনি একই সাথে অষ্ট্রেলিয়া, রাশিয়া, আফ্রিকা, ইউরোপ এবং উওর-দক্ষিন আমেরিকা সাংগঠনিক সমন্বয়ক। এদিকে পর্তুগাল বিএনপি নেতা শরীফ আহসান বলেন, এবারে শেখ হাসিনার বিরুদ্ধে নজির বিহীন বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছেন তারা।

শেখ হাসিনার গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশ গ্রহনের খবর দিয়ে প্রথম আলো জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইয়েনের বৈঠক প্রায় চূড়ান্ত হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে কথা বলে পত্রিকাটি জানতে পেরেছে, ২৬ ও ২৭ অক্টোবর ব্রাসেলসে ইউরোপীয় কাউন্সিলের বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতাদের ব্রাসেলসে উপস্থিত থাকার কথা। এই সুযোগ কাজে লাগিয়ে ইইউভুক্ত দেশের শীর্ষ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আয়োজনের চেষ্টা চলছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বাংলাদেশে সাধারণ নির্বাচনের আগে নিউইয়র্ক ও ওয়াশিংটন সফরের পর ব্রাসেলসে এই সফর রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ। কারণ, এক বছরের বেশি সময়জুড়ে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের পাশাপাশি অব্যাহতভাবে আহ্বান জানিয়ে আসছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

প্রসঙ্গগত গেল মাসে ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়। ওই প্রস্তাবেও ২০২৪ সালে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের অনুকূল পরিবেশ নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। আবার ইউরোপীয় কমিশন নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না বলে জানিয়েছে। এর কারণ হিসাবে তারা নির্বাচনের অনূকূল পরিবেশ না থাকার কথা বলেছে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close