নিউজ

বিমান বাহিনী প্রধান আবদুল হান্নানের যুক্তরাষ্ট্র ও কানাডার ভিসা আবেদন বাতিল

সুরমা ডেস্ক।।

লন্ডন, ১৯ সেপ্টেম্বর; বাংলাদেশের এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নানের মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা সফরের জন্য ভিসার আবেদন প্রায় এক মাস আগে ঢাকায় যুক্তরাষ্ট্র ও কানাডার দূতাবাস প্রত্যাখ্যান করেছে।

ভারত থেকে প্রকাশিত নর্থ ওয়েস্ট নিউজ পোর্টালে সম্প্রতি বাংলাদেশ সম্পর্কে বেশ কয়েকটি চাঞ্চল্যকর খবর প্রকাশ করেছে। সিনিয়র ভারতীয় সাংবাদিক চন্দন নন্দীর বরাতে প্রকাশিত এই রিপোর্টে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রর  পররাষ্ট্র দপ্তর “অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের লক্ষ্যকে সমর্থন করে গত মে মাসে একটি নতুন ভিসানীতি ঘোষণা করে। বাংলাদেশে গণতন্ত্র ও নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যে কোনো বাংলাদেশি ব্যক্তির যুক্তরাষ্ট্রের ভিসা আবেদন প্রত্যাখ্যান করা যাবে এই নতুন নীতি অনুসারে।

বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান ভারতের পশ্চিমবঙ্গে বারাকপুর বিমান ঘাঁটি পরিদর্শন কালে(ডিসেম্বর ২০২২)

এই বছরের ২৪মে একটি অফিসিয়াল নোটে, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট “বর্তমান এবং প্রাক্তন বাংলাদেশী কর্মকর্তা, সরকার সমর্থক এবং বিরোধী রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের” এই ভিসা নীতির আওতাভুক্ত করেছে। 

মার্কিন কর্তৃপক্ষ বাংলাদেশ সরকারকে এই “সিদ্ধান্ত” সম্পর্কে ৩ মে, ২০২৩-এ অবহিত করেছিল। এয়ার চিফ মার্শাল হান্নান হলেন বাংলাদেশের সশস্ত্র বাহিনীর অন্যতম সিনিয়র অফিসার যিনি মার্কিন ও কানাডার ভিসা প্রত্যাখ্যাত হলেন। ওয়াকিবহাল সূত্র আরো প্রকাশ করেছে যে, মার্কিন এবং কানাডিয়ান কর্তৃপক্ষ শুধু হান্নানের ভিসার আবেদনই প্রত্যাখ্যান করেনি, বরং তারা তার স্ত্রীর ভিসা‌ আবেদনও প্রত্যাখ্যান করেছে। হান্নান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের স্থলাভিষিক্ত হয়ে ২০২১ সালের জুন মাসে বাংলাদেশ বিমান বাহিনী (বিএএফ) প্রধান নিযুক্ত হন।বাংলাদেশের বিমান বাহিনী সামরিক প্রশিক্ষণে আমেরিকার তৈরি Bell UH-1 এন, Bell 206 এবং MI -17 এবং রাশিয়া, ইতালি, চেক প্রজাতন্ত্র এবং জার্মানসহ বেশ কয়েকটি দেশের হেলিকপ্টার পরিচালনা করে থাকে। 

খবরে বলা হয়েছে, এখনও স্পষ্ট নয় যে বাইডেন প্রশাসন বাংলাদেশী ব্যক্তি এবং কর্মকর্তাদের উপর শুধুমাত্র ভিসা বিধিনিষেধের চেয়ে আরও শক্তিশালী এবং কার্যকর ব্যবস্থা আরোপ করার কথা বিবেচনা করবে কিনা? স্টেট ডিপার্টমেন্ট তার ২৪ মে’র ঘোষণায় বলেছে যে “অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সবার। – ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ এবং মিডিয়া”। সে সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিঙ্কেন ঘোষণা করেছিলেন যে “বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে যারা চাইছেন তাদের সকলকে আমাদের সমর্থন দিতে” নতুন ভিসা নীতি চালু করা হচ্ছে।

পুনশ্চ: ভারতের সিনিয়র সাংবাদিক চন্দন নন্দী নিরাপত্তা বিশ্লেষক ও ও প্রতিরক্ষা বিষয়ক রিপোর্টিং এর জন্য ইতিমধ্যে খ্যাতি অর্জন করেছেন। অন্যদিকে সাপ্তাহিক সুরমার বিশেষ প্রতিবেদক আব্দুর রব ভুট্টো গত মাসে তার ভেরিফাইড টুইটার একাউন্টে বিমানবাহিনী প্রধানের ভিসা বাতিল সংক্রান্ত একটি এক্সক্লুসিভ তথ্য প্রকাশ করেছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তখন খবরটিকে গুজব বলে মন্তব্য করেছিলেন। যোগাযোগ মাধ্যমে সরকারের নিরাপত্তা বাহিনীর সমর্থনে অসংখ্য ফেইক আইডি থেকে বিভিন্ন অনুসন্ধানী রিপোর্ট এভাবে গুজব বলে উড়িয়ে দেয়ার প্রবণতা প্রায়শ: লক্ষ্যনীয়। যদিও এসব খবরের ব্যাপারে বাংলাদেশ সরকার বা তার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেশি-বিদেশি গণমাধ্যমকে তাদের অনুসন্ধানের জবাবে সচরাচর কোনো উত্তর প্রদান থেকে বিরত থাকে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close