খেলার পাতা

২৭ আগস্ট বার্মিংহামে সোনালী ষষ্ঠ ক্রীড়া মেলা

লণ্ডন, ২৩ আগস্ট: বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে সিআইসি’র উদ্যোগে আগামী ২৭ আগস্ট, রবিবার  বার্মিংহামে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্মল হিথ পার্কে ষষ্ঠ বারের মতো অনুষ্ঠিত হবে “ক্রীড়া মেলা” ২০২৩।

এ উপলক্ষে গত ২১ আগস্ট, সোমবার লণ্ডন বাংলা প্রেস ক্লাবে এক সংবাদ সন্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকের  (সিআইসি) সদস্য সচিব সাহিদুর রহমান সুহেল। আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকের (সিআইসি) ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মারুফ, সদস্য বদরুল আলম ও সদস্য সৈয়দ নাদির আহমদ। সংবাদ সন্মেলনে আয়োজকেরা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

লিখিত বক্তব্যে সাহিদুর রহমান সুহেল বলেন, ২০১০ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে সিআইসি “দেহ-মনের সুস্থতা ক্রীড়া”  শ্লোগানকে ধারণসহ দেশ -বিদেশে প্রবাসীদের স্বার্থ রক্ষায় কাজ করে যাচ্ছে। শুরু থেকে সিলেট বিভাগীয় ক্রিকেট স্টেডিয়ামকে আন্তর্জাতিককরনে সবচেয়ে বেশী ভুমিকা রাখে। মুলত আমাদের আন্দোলন সহ নানান কার্যক্রম এ সফলতা। এ সফলতায় ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটি, সাংবাদিক,গণমাধ্যমের অবদান সফলতার অগ্রভাগের থাকবে আজীবন। বর্তমানে ঐ স্টেডিয়ামে একটি গ্যালারীর নাম “প্রবাসী গ্যালারী” নামকরণের আমাদের আন্দোলন চলমান। এ আন্দোলনেও আপনাদের সহযোগিতা চাই। অতীতে বার্মিংহামে একসাথে নয়টি শহরের পারস্পরিক বন্ধুত্বের সেতু বন্ধনে টুর্ণামেন্ট, বার্মিংহাম সংবাদকর্মী বনাম লন্ডন বাংলা প্রেস ক্লাবের ফুটবল ম্যাচ আয়োজন সহ দেশের ক্রীড়া এবং গৌরবের অর্জনে আনন্দ সভা করে থাকে। এবারও আমাদের আয়োজনের অন্যতম আকর্ষণ বার্মিংহাম বাংলাদেশ সহকারী হাইকমিশন বনাম লন্ডন বাংলা প্রেস ক্লাবের মধ্যে জাতীয় খেলা হাডুডু এর আয়োজন রয়েছে।

তিনি আরও বলেন, ব্রিটেনের নতুন প্রজন্মকে বাংলাদেশের গ্রামীন খেলাধুলার সাথে পরিচয় করিয়ে দিতে বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে সিআইসি আয়োজন করছে ক্রীড়া মেলা ২০২৩। পরপর পাঁচবার সফলতার পর এবারে সোনালী ষষ্ঠ ক্রীড়ামেলা ২০২৩ আরো বাপক পরিসরে ও সফলতার লক্ষে বরাবরের মতো আপনাদের সহযোগিতার জন্য সুদূর বার্মিংহাম থেকে আমাদের আসা। অতীতের আপনাদের সহযোগিতার এবং আজ আবারো কষ্ট করে আপনাদের উপস্থিতির জন্য আবারো আমাদের সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ।

আয়োজকেরা জানান, যে কোনো বয়সের যে কেউ নিজেদের পছন্দমত এক বা একাধিক খেলায় অংশ গ্রহণ করার সুযোগ রয়েছে। খেলাগুলোর মধ্যে রয়েছে: কাবাডি, কানামাছি, মোরগের লড়াই, বিস্কুট দৌড়, সুই-সুতা দৌড়, হাড়ি় ভাঙ্গা, চেয়ার দৌড়, দৌড়, বালিশ দৌড়, মার্বেল দৌড়, লুডু, দড়ি লাফ প্রভৃতি। সবগুলো খেলাতেই কোন ধরণের এন্ট্রি ফি ছাড়া অংশগ্রহণের সুযোগ রয়েছে। খাবারের স্টল সহ নানান রকমের স্টল থাকার পাশাপাশি শিশুদের জন্য বাউন্সি ক্যাসল, রাইড সহ সফট প্লে খেলার সুযোগ থাকবে। তাছাড়া খেলার ফাঁকে ফাঁকে ব্রিটেনের শিল্পীরা গান পরিবেশন সহ শৈশবের ছড়া এবং কবিতা পাঠ করার সবার সুযোগ রয়েছে। প্রতিটি খেলায় বিজয়ীদের আকর্ষণীয় পুরষ্কারের ব্যবস্থা রয়েছে।

আয়োজকেরা আরও জানান, দিনব্যাপী অর্থাৎ দুপুর ১২:৩০ মিনিট থেকে বিকাল ৮:০০টা পর্যন্ত চলবে এ উৎসব। এতে নিজেদের পছন্দমত খেলাধূলায় অংশগ্রহণ ও দিনব্যাপী আনন্দ-উৎসবে-ফূর্তিতে সবাই মেতে উঠাসহ শৈশবের স্মৃতি ফিরে পাবে। স্টল বুকিংসহ যেকোন তথ্যের জন্য এই নাম্বারে যোগাযোগ করা যাবে- ০৭৯৮৫২৫৬৩৯৫। প্রেস বিজ্ঞপ্তি

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close