নিউজ

ভোটের অধিকার আদায় না করে জনগণ ঘরে ফিরবে না: তারেক রহমান 

 

ঢাকা অফিস।  বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান মহাসমাবেশে লাখো জনতার উদ্দেশ্যে বলেন, একদফা দাবি ও ভোটের অধিকার আদায় না করে জনগণ ঘরে ফিরে যাবে না। তার এই ভাষণের আহবানের জবাবে লাখো লাখো জনতা দুই হাত তুলে তাদের সমর্থন ও মুহুর্মুহু স্লোগান দেন। লন্ডন থেকে পাঠানো রেকর্ডেড ভাষণ জনসমুদ্রে বিপুল সাড়া জাগায়।  

লাখো জনতা মুহুর্মুহু শ্লোগান দিয়ে তারেক রহমানের ঘোষণার প্রতি তাদের সমর্থন জানান। খালেদা জিয়া ও তারেক রহমানের নামে মুহুর্মুহু শ্লোগানে মহাসমাবেশে এক আবেগঘন পরিস্থিতি তৈরি হয়।

তারেক রহমানের পুরো বক্তব্য:

বিসমিল্লাহির রাহমানির রাহিম 

প্রিয় বাংলাদেশ 

প্রিয় বাংলাদেশের মুক্তিকামী জনতা 

আস-সালামু-আলাইকুম

প্রিয় ভাই বোনেরা 

আজকে সমগ্র বাংলাদেশ জেগে উঠেছে। 

আজকে বাংলাদেশের সকল মুক্তিকামী গণতন্ত্রকামী জনতা জেগে উঠেছে। আজকে পল্টনের এই পিচঢালা পথে লাখো লাখো মানুষ তার প্রমান। 

প্রিয় ভাই বোনেরা 

আজকে আপনারা এই সমাবেশে উপস্থিত হয়েছেন। এই সমাবেশ শুধুমাত্র একটি রাজনৈতিক দলের সমাবেশ নয়, আজকের এই সমাবেশ সমগ্র বাংলাদেশের তরুণ, ছাত্র,যুবক, নারী শিশু সকল শ্রেণী পেশার মানুষের জন্য একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তোলার সমাবেশ। 

প্রিয় ভাই বোনেরা 

আজকের এই সমাবেশ শুধু একটি রাজনৈতিক দলের সাধারণ সমাবেশ নয় এই সমাবেশ বাংলাদেশের সাংবাদিক যারা জনগণের পক্ষে সত্য বলতে গিয়ে নির্যাতিত হয়েছেন সেই সাংবাদিকরা যাতে ভবিষ্যতে স্বাধীনভাবে লিখতে পারেন তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য এই সমাবেশ। 

প্রিয় ভাই বোনেরা 

এই সমাবেশ বাংলাদেশের বহু মানবাধিকার কর্মী যারা মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেন। এই সকল মানবাধিকার কর্মী যাতে ভবিষ্যতে নিরাপত্তার সাথে নিরাপদভাবে কাজ  করতে পারেন সেই পরিবেশ তৈরির সমাবেশ। 

প্রিয় ভাই বোনেরা 

আজকের এই সমাবেশ শুধু রাজনৈতিক একটি দলের একটি সমাবেশ নয়।  এই সমাবেশ বাংলাদেশের লক্ষ কোটি ছোট বড় মাঝারি ব্যাবসায় যারা বিভিন্নভাবে নির্যাতিত, যারা বিভিন্নভাবে কষ্টের মধ্যে আছেন, সেই সকল ব্যাবসায়ী যাতে নির্বিঘ্নে নিরাপত্তার সাথে ব্যবসা করতে পারেন সেই পরিবেশ নিশ্চিত করার সমাবেশ। 

প্রিয় ভাই বোনেরা 

আজকের এই সমাবেশ বাংলাদেশের সিভিল সোসাইটির মানুষ যাতে নিরাপদে তাদের মনোভাব, দেশ এবং জনগণকে নিয়ে যাদের চিন্তা  নিরাপদে তাদের মনোভাবে ব্যাক্ত করেন সেই অধিকার প্রতিষ্ঠিত সমাবেশ। 

প্রিয় ভাই বোনেরা 

আজকের এই সমাবেশ বাংলাদেশের ১২ কোটি মানুষের লুন্ঠিত ভোটের অধিকার প্রতিষ্ঠার সমাবেশ। আজ এই লাখো  জনতার দিকে সমগ্র বাংলাদেশের কোটি কোটি মানুষ প্রত্যাশা নিয়ে তাকিয়ে আছে।  কোন সেই প্রত্যাশা? সেই প্রত্যাশা হচ্ছে যে আজকে আপনারা এই লাখো মানুষ যারা উপস্থিত হয়েছেন বাংলাদেশের সর্বত্র থেকে সকল কর্নার থেকে আপনারা যারা উপস্থিত হয়েছেন, বাংলাদেশের কোটি মানুষের প্রত্যাশা তাদের হারিয়ে যাওয়া  অধিকার, তাদের হারিয়ে যাওয়া ভোটের অধিকার, তাদের হারিয়ে যাওয়া গণতান্ত্রিক অধিকার অধিকার,  তাদের হারিয়ে যাওয়া নিরাপত্তা, মানুষের হারিয়ে যাওয়া সেইসব অধিকার পুণঃপ্ৰতিষ্ঠিত করে আপনারা ফিরে যাবেন।  

প্রিয় ভাই বোনেরা 

আজ যদি এই সমাবেশ ব্যর্থ হয় তাহলে আগামীর বাংলাদেশ ব্যর্থ হয়ে যাবে। 

প্রিয় ভাই বোনেরা 

আজ যদি এই সমাবেশ ব্যর্থ হয় তাহলে ভবিষ্যৎ বাংলাদেশ ব্যর্থ হয়ে যাবে। এই বাংলাদেশ ব্যর্থ হতে পারেনা। কারণ লাখো শহীদের রক্তের বিনিময়ে এই দেশকে স্বাধীন করা হয়েছে। 

প্রিয় ভাই বোনেরা 

বাংলাদেশের জনগণ ব্যর্থ হয়ে যাবে যদি আজকের এই সমাবেশ ব্যর্থ হয়।  কিন্তু বাংলাদেশের জনগণ ব্যর্থ হতে পারেনা কারণ তারা রক্ত দিয়ে এই দেশকে স্বাধীন করেছে। 

আমার সামনে উপস্থিত তরুণ প্রজন্মসহ লাখো ভাই বোনেরা 

আপনাদের কাছে আজকে আমার জিজ্ঞাসা, আপনাদের সকলের কাছে আমার জিজ্ঞাসা।  আপনারা কি সংগ্রামের জন্য প্রস্তুত? আপনারা সংগ্রামের জন্য প্রস্তুতু তাহলে আসুন  যে প্রত্যাশা নিয়ে বাংলাদেশের মানুষ এই লাখো জনতার সমাবেশের দিকে তাকিয়ে আছে, বাংলাদেশের মানুষের সেই প্রত্যাশা পূরণ না করে এই সমাবেশের লাখো  জনতা ঘরে ফিরে যাবেনা। এই হোক আমাদের আজকের প্রতিজ্ঞা। এই হোক আজকে আমাদের শপথ।  বাংলাদেশের মানুষের হারানো অধিকার প্রতিষ্ঠিত করে, বাংলাদেশের মানুষের হারানো অধিকার পুনরুদ্ধার করে, এই জনতা ঘরে ফিরে যাবে। সংগ্রামের জন্য সকলে প্রস্তুত কিনা ? হাত তুলে সমগ্র দেশকে সমগ্র বিশ্বকে দেখিয়ে দিন। দেশ বিদেশের গণতন্ত্রকামী মানুষ দেখে নাও, বাংলাদেশের জনগণ প্রস্তুত তাদের হারানো অধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য।   

প্রিয় ভাই বোনেরা 

বিএনপি-জাতীয়তাবাদ দল-বিএনপি, স্বাধীনতার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের দল।   বিএনপি দেশনেত্রী বেগম খালেদা জিয়ার দল। বিএনপি বাংলাদেশের শান্তি প্রিয় মানুষের দল।  

আমরা বিশ্বাস করি. জনগণই বিএনপির সকল রাজনৈতিক ক্ষমতার উৎস্য।  বিএনপির ঐক্য বিশ্বাস শক্তি হচ্ছে জনগণ। আজ জনগণ জেগে উঠেছে। আমরা এই জনগণকে সাথে নিয়ে শান্তিপূর্ণভাবে আমাদের সংগ্রামের মাধ্যমে আমরা জনগণের দাবি পুনঃপ্রতিষ্ঠিত করবো। 

অচিরেই স্বৈরাচারমুক্ত বাংলাদেশে আপনাদের সাথে দেখা হবে ইনশাল্লাহ।    

আল্লাহ হাফেজ 

বাংলাদেশ জিন্দাবাদ 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল জিন্দাবাদ

বাংলাদেশের জনগণের মুক্তিকামী, গণতন্ত্রকামী জনগণ জিন্দাবাদ

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close