কমিউনিটি নিউজ

পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে ‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ আয়োজন

  • চাঁদ রাতসহ ঈদের আগের তিন দিন বর্ণিল এই মেলা চলবে।
  • দিনের বারোটা থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত জমজমাট আয়োজন থাকবে।

।। সুরমা ডেস্ক।।

লণ্ডন, ১১ জুন: পবিত্র ঈদ উল আজহাকে সামনে রেখে পূর্ব লণ্ডনের টাওয়ার হ্যামলেটসে এই প্রথমবারের মতো ‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ আয়োজন করতে যাচ্ছে বিলেতের বহুল প্রচারিত ও জনপ্রিয় ৩ অনলাইন মাল্টিমিডিয়া প্লাটফরম ‘রানার টিভি’, ‘টুএ নিউজ’ ও ‘লন্ডন বাংলা ভয়েস’।

‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ উপলক্ষে ৭ জুন বুধবার দুপুর ১২.৩০ মিনিটে সাটন স্ট্রিটের ব্রিট বাজার প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সন্মেলনে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, ‘টাওয়ার হ্যামলেটসে প্রথমবারের মত আমরা এই চাঁদ রাতটি আয়োজন করতে যাচ্ছি। অনলাইনে যারা ব্যবসা করেন তাদেরকে একটা প্লাটফর্ম তৈরী করে দেওয়ার জন্যই আমাদের এই উদ্যোগ। আমাদের চেষ্টা থাকবে এটাকে একটা ফ্যামিলি মেলা করার জন্য। পরিবারের সবাই মিলে যাতে ঈদমেলা ও চাঁদ রাত উপভোগ করতে পারেন এমন ব্যবস্থা এখানে থাকবে। ঈদমেলায় মেহেদী, শাড়ি-সালোয়ার-কামিজসহ ঈদের নানান কাপড়, গহনা, কসমেটিকস, পারফিউম, ইসলামি শপ ও বাংলাদেশি স্ট্রিট ফুডসহ বিভিন্ন ধরণের ১৫টি স্টল থাকবে। রকমারি এসব স্টলগুলোতে ঈদের স্পেশাল অফার থাকবে। এছাড়া এখানে মানি ট্রান্সফার ও ফ্রি ইমিগ্রেশন এডভাইসের ব্যবস্থা থাকবে। ঈদের আগে তিন দিনব্যাপি এই ‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ অনুষ্ঠিত হবে। একটা পরিবার এখানে এসে ঈদের সকল কেনাকাটার সাথে পরিবারের গ্রোসারী শপিংটাও যেনো করে যেতে পারেন এজন্য তিন দিনের এই মেলাকে কেন্দ্র করে ব্রিট বাজারের পক্ষ থেকেও একটি আকর্ষণীয় অফার থাকবে। চাঁদ রাতসহ ঈদের আগের এই তিনদিনই আমাদের এই অফার থাকবে। ঈদের নানান সাজ-পোশাক আর টক-ঝাল-মিষ্টি খাবার সব কিছুতেই অফার থাকবে। যারা অনলাইনে বিক্রি করবেন তারা তো এখানে আসবেনই, এছাড়াও দোকান মালিকরা যারা আসবেন তারাও নির্ধারিত মূল্যের চেয়ে অনেক কম মূল্যে এখানে তাদের পণ্য বিক্রি করবেন। দিনের বারোটা থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত আমাদের এই জমজমাট আয়োজন থাকবে। ঈদের দিনটাকে রাঙাতে যেনো কোন কিছুর কমতি না থাকে আমাদের সেই চেষ্টা থাকবে। সবকিছু মিলিয়ে ‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ কে ঘিরে খুব ভালো ও ব্যতিক্রমধর্মী একটা আয়োজন থাকবে। একটা প্রাইভেট জোনের ভেতরে মেলা আয়োজন করায় এখানে একটা পারিবারিক আবহ থাকবে। যারা আসবেন তারা ভাববেন, এই দূর দেশে পরিবার থেকে দূরে এরা সবাই আরেক পরিবার। ‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ এ আগত কাস্টমার ও দর্শনার্থীদের জন্য ফার্স্ট এইডসহ পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা থাকবে। এতে অংশগ্রহণকারী ব্যবসা প্রতিষ্ঠান, উদ্যোক্তা ও ক্রেতা-বিক্রেতা সবাই উপকৃত হবেন, লাভবান হবেন। বিশেষ করে অনলাইনে গড়ে ওঠা ব্যবসা প্রতিষ্ঠানগুলো আমাদের এই আয়োজনের মাধ্যমে একটি মজবুত অবস্থান তৈরী করে নিবেন। ‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ এ এসে প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্ম আমাদের ঐতিহ্যবাহি কৃষ্টি কালচারকে জানতে ও লালন করতে সক্ষম হবেন। মেলায় কোন প্রবেশ মূল্য লাগবে না। মেলায় প্রবেশ একদম ফ্রি।’

‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ আয়োজকেরা আরও বলেন, ‘ঈদমেলার পরে প্রতি মাসে এখানে একটা সানডে মার্কেটের ব্যবস্থা থাকবে। যেখানে দেশের অন্যান্য সানডে মার্কেটগুলোতে যা যা পাওয়া যায় তা প্রায় সবই পাওয়া যাবে। চাঁদ রাতেই আমরা এই ঘোষণাটা দিবো। মাসের প্রথম রবিবার অথবা মাসের শেষ রবিবারে এই সানডে মার্কেট বসবে। ঈদমেলার মত সানডে মাকের্টেও রকমারি ১৫টি স্টল থাকবে।’

আয়োজকেরা জানান, ‘ব্রিট বাজার ঈদমেলা ও চাঁদ রাত’ এ কোন ব্যবসায়ী প্রতিষ্ঠান অংশগ্রহণ করতে চাইলে স্টল বুকিংয়ের জন্য নির্দিষ্ট এই নাম্বারগুলোতে- ০৭৪৩২১৫৮৬৫২, ০৭৯৪০৯৩৪১৩০ ও ০৭৭৩৫৩৩৩৫২৫ যোগাযোগ করতে পারবেন। মেহেদী স্টলের জন্য মাত্র ৫০ পাউন্ড, কাপড়ের স্টলের জন্য মাত্র ২০০ পাউন্ড আর খাবারের স্টলের জন্য মাত্র ২৫০ পাউন্ড দিয়ে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে স্টল বরাদ্দ নিতে পারবেন।

সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে ‘রানার টিভি’ পরিচালক আ.স.ম মাসুম, ‘টুএ নিউজ’ পরিচালক আবদুল হান্নান, ‘লন্ডন বাংলা ভয়েস’ পরিচালক জাকির হোসেন কয়েস ও ব্রিট বাজারের পরিচালক মুহাম্মদ লাকি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং মেহেদী উৎসবসহ গভীর রাত পর্যন্ত চলা বর্ণিল এ আয়োজনে সবাইকে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের আমন্ত্রণ জানান।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close