কমিউনিটি নিউজ

কার্ডিফ কাউন্টি কাউন্সিলের মেয়র নির্বাচিত হলেন বাবলি

সুরমা ডেস্ক: যুক্তরাজ্যের ওয়েলসের রাজধানী কার্ডিফ সিটি কাউন্টি কাউন্সিলের লর্ড মেয়র নির্বাচিত হয়েছেন বৃটিশ বাংলাদেশি ড. বাবলিন মল্লিক বাবলি। বৃহস্প‌তিবার (৩১ মার্চ) কা‌র্ডিফ কাউন্সিলের কাউন্সিলররা তা‌কে মেয়র নির্বাচিত ক‌রেন। কার্ডিফ কাউন্টি কাউন্সিলের লর্ড মেয়র হিসেবে এশিয়ার মধ্যে থেকে এই প্রথম কোন মুসলিম বৃটিশ বাংলাদেশি নারী লর্ড মেয়র নির্বাচিত হলেন।

ড. বাবলিন মল্লিক বাবলি এর আগে দুইবার কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। তিনি একবার এমপি নির্বাচনেও অংশ নিয়েছিলেন। লর্ড মেয়র ড. বাবলিন মল্লিক বাবলির স্বামী অধ্যাপক মল্লিক মোসাদ্দেক আহমেদও বৃটিশ রাজনীতির সঙ্গে জড়িত আছেন। বাবলি ছোটবেলায় মা-বাবার সঙ্গে যুক্তরাজ্যে আসেন। পরিবারের তিন সন্তানের মধ্যে কনিষ্ঠ বাবলি বায়ো-কেমি‌স্ট্রিতে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তীতে কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। গত সংসদ নির্বা‌চনে ‌ব্রিটে‌নের উদার ধারার রাজনৈতিক দল লিবডেম (লিবারেল ডেমোক্র্যাট) তা‌কে ম‌নোনয়ন দেয়। তিনি কার্ডিফে বাংলাদেশি কমিউনিটির মাঝে শেকড় নামে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন।

মেয়র নির্বাচিত হওয়ার পর প্রাথমিক প্রতিক্রিয়ায় ড. বাবলিন মল্লিক বাবলি জানান, প্রথমবা‌র কোনও বৃটিশ বাংলাদেশি মুসলিম নারী হি‌সে‌বে কা‌র্ডিফের লর্ড মেয়র নির্বা‌চিত হ‌ওয়ায় তি‌নি আন‌ন্দিত ও গর্বিত। তিনি সকলের দোয়া ও সহ‌যোগিতা কামনা ক‌রেন। এবং বৃটিশ বাংলাদেশি নতুন প্রজন্মকে তিনি মুলধারার রাজনীতির সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, ড. বাবলিন মল্লিক বাবলি মৌলভীবাজার সদর উপ‌জেলার একাটুনা ইউনিয়‌নের কচুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি যুক্তরাজ্য ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মোহাম্মদ ফিরোজ আহমদের মেয়ে ও সাপ্তাহিক সুরমার প্রধান সম্পাদক ফরীদ আহমেদ রেজা’র ভাতিজা বউ।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close