নিউজ

বেতন বৃদ্ধির দাবীতে বৃটেনে নার্স ও অ্যাম্বুলেন্স স্টাফদের একযোগে ধর্মঘটের ডাক

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২০ জানুয়ারী : বেতন বৃদ্ধির দাবীতে বৃটেনের নার্স এবং অ্যাম্বুলেন্স স্টারা একই একযোগে ধর্মঘটের ডাক দিয়েছেন। নার্সদের সাথে ইংল্যাণ্ড এবং ওয়েলসের অ্যাম্বুলেন্স কর্মীরা ৬ ফেব্রুয়ারী ধর্মঘটে যোগ দেবেন। বেতন বিরোধের জেরে যা এযাবতকালের সবচেয়ে বড় এনএইচএস ওয়াকআউট হিসেবে দেখা হচ্ছে।
জিএমবি অ্যাম্বুলেন্স কর্মীদের জন্য চারটি নতুন স্টপেজ ঘোষণা করেছে — যার মধ্যে একটি নার্সদের ধর্মঘটের তারিখের সাথে মিলে যায়। এবারই প্রথমবারের মতো অ্যাম্বুলেন্স স্টাফ এবং রয়্যাল কলেজ অফ নার্সিং (আরসিএন) উভয়ই একই দিনে ধর্মঘটে যাচ্ছে।
এই সপ্তাহে বুধবার এবং বৃহস্পতিবার আরসিএন সদস্যরা দুই দিনের ধর্মঘটে অংশ নেওয়ার ঘোষণার পর অ্যাম্বুলেন্স স্টাফদের এই ঘোষণা আসে। হাজার হাজার নার্স দুই দিনের যে ধর্মঘট এবং ওয়াকআউট শুরু করেছে তা গত মাসের তুলনায় অনেক বড় হবে বলে মনে করা হচ্ছে।
৫৫ টিরও বেশি ট্রাস্টের নার্সিং কর্মীরা বুধবার এবং বৃহস্পতিবার ইণ্ডাস্ট্রিয়াল একশনে অংশ নেবেন, কারণ একটি জরিপে দেখা গেছে যে প্রায় পাঁচজনের মধ্যে তিনজন বিশ্বাস করেন যে চলমান বেতন বৈষম্যের জন্য সরকারই বেশী দায়ী।
সরকারের সঙ্গে তিক্ত বেতন বিরোধ অব্যাহত থাকায় ধর্মঘটে যাবেন হাজার হাজার নার্স।

৫৫ টিরও বেশী এনএইচএস ট্রাস্টের নার্সিং কর্মীরা ডিসেম্বরে দুই দিনের পদক্ষেপের পরে বুধবার এবং বৃহস্পতিবার ইণ্ডাস্ট্রিয়াল একশনে অংশ নেবে। রয়্যাল কলেজ অফ নার্সিং (আরসিএন) ঘোষণা করেছে যে আগামী মাসে আরও দুটি, বড় ধর্মঘট অনুষ্ঠিত হবে, যখন জিএমবি ইউনিয়ন পাশাপাশি আরও অ্যাম্বুলেন্স কর্মীরা ধর্মঘটের তারিখ ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। জুনিয়র চিকিৎসকরাও পদত্যাগের প্রস্তুতি নিচ্ছেন।
টানা দুই দিনের ধর্মঘট কর্মের সময় হাজার হাজার অপারেশন এবং অ্যাপয়েন্টমেন্ট বাতিল হবে বলে আশা করা হচ্ছে। আর প্রায় ৩০ হাজারেরও বেশী এপয়েন্টমেন্ট পুনর্নির্ধারণ করা প্রয়োজন হবে।
এদিকে, রোগীদের সাথে যোগাযোগ না করা পর্যন্ত তাদের সমস্ত স্বাভাবিক অ্যাপয়েন্টমেন্টে উপস্থিত থাকতে বলা হয়েছে।
এনএইচএস ইংল্যাণ্ড বলেছে যে রোগীদের এনএইচএস ১১১ অনলাইনে গিয়ে পরিষেবাগুলি ব্যবহার করা উচিত। একই সাথে জীবন—হুমকিপূর্ণ তথা জরুরী অবস্থায় ৯৯৯ নম্বরে কল করা চালিয়ে যাওয়া উচিত।

আরসিএন কর্মীরা কেমোথেরাপি, জরুরী ক্যান্সার পরিষেবা, ডায়ালাইসিস, ক্রিটিক্যাল কেয়ার ইউনিট, নবজাতক এবং পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ারে সেবা চালু রাখতে সম্মত হয়েছে। এছাড়া মানসিক স্বাস্থ্য এবং শেখার অক্ষমতা এবং অটিজম পরিষেবাগুলির কিছু ক্ষেত্রেও ধর্মঘট থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, যখন ট্রাস্টগুলিকে বলা হবে যে তারা নির্দিষ্ট ক্লিনিকাল প্রয়োজনের জন্য কর্মীদের অনুরোধ করতে পারে। আর প্রাপ্তবয়স্কদের এক্সিডেন্ট অ্যাণ্ড ইমার্জেন্সী এবং জরুরী সেবা দানের ক্ষেত্রে নার্সরা ক্রিসমাস ডে-স্টাইলের রোটাসে কাজ করবে।
আরসিএন মূল্যস্ফীতির উপরে ৫% বেতন বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছে, তবে এটি বললেও তারা এর চেয়ে কম অফারও গ্রহণ করবে।
হেলথ সেক্রেটারি স্টিভ বার্কলে এনএইচএস কর্মীদের জীবনযাত্রার চাপের মূল্য স্বীকার করলেও “অসাধ্য বেতন বৃদ্ধি” মুদ্রাস্ফীতিকে বাড়িয়ে তুলবে বলে মন্তব্য করেছেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close