খেলার পাতা

কমনওয়েলথ গেমসে বাংলাদেশের অর্জন শূন্য

|| সাহিদুর রহমান সুহেল || বার্মিংহাম থেকে
লণ্ডন, ৫ আগস্ট : মর্যাদাপূর্ণ কমনওয়েলথ গেমস থেকে শেষ পর্যন্ত খালি হাতেই ফিরতে হচ্ছে বাংলাদেশকে। ৭২টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক ক্রীড়া আসর প্রায় শেষ ভাগে উপনীত। কোয়ালিফাই রাউণ্ডও শেষ পর্যায়ে। কিন্তু দুঃখজন হলেও সত্য, সাতটি ইভেন্টে অংশ নেয়া বাংলাদেশের কোনটিতেই পদক জয়ের সম্ভাবনা নেই। হিটেই আউট হয়ে গেছেন অংশগ্রহণকারীদের অনেকে। পতাকা বহনকারী মরিয়ম হিটে আটজনের মধ্যে ছয় নাম্বারে কেটে পড়েন। কিছুটা আশা জাগিয়েছিলেন ব্রিটিশ-বাংলাদেশী ইমরান। কিন্তু তিনি হিটে তৃতীয় স্থানে শেষ করেও বাদ পড়েন।

প্রতিবেদকের সাথে বাংলাদেশের এথলেটস

কমনওয়েলথ গেমসে ইতিহাস গড়েছে বাংলাদেশ টেবিল টেনিস দল। প্রথমবারের মতো গেমসের এই ডিসিপ্লিনে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছিলো লাল সবুজের এই পতাকাবাহীরা। তবে তারা বেশীদূও এগুতে পারেনি, কোয়াটার ফাইনালেই তাদের থামতে হয়।
বিশ বছর হয়ে গেল, মানে গত চারটি কমনওয়েলথ গেমসে সোনার দেখা নেই বাংলাদেশের। যদিও গত চারটি কমনওয়েলথ গেমসে সোনা না জিতলেও রূপু বা ব্রোঞ্জ পদক জিতে এসেছেন বাংলাদেশী ক্রীড়াবিদরা। তবে এবার বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে সোনা তো দূরের কথা, কোন পদক জেতার আশাও আর নেই বাংলাদেশের। কারণ কমনওয়েলথ গেমসের ইতিহাসে জেতা সব কটা পদকই বাংলাদেশ জিতেছে শুটিংয়ে। সেই শুটিংই এবার বার্মিংহ্যাম গেমস থেকে বাদ পড়েছে। এমন কি এবার তিরন্দাজিও না থাকায় বাংলাদেশের পদক জেতার সম্ভাবনা একেবারে তলানিতে। তাই ২৪ বছর পর কমনওয়েলথ গেমসে পদক তালিকায় খাতা না খুলতে না পারা বাংলাদেশের দেশ-বিদেশের দর্শকরা হতাশ। এজন্য শুধু ক্রীড়ীবিদরা দায়ী নয়, সংগঠক থেকে শুরু করে নীতি-নির্ধারকেদের সঠিক পরিকল্পনার অভাব বলে অনেকেই মনে করেন। খেলোয়াড়দের অংশগ্রহণের মানসিকতা নিয়ে এই প্রতিবেদকের সাথে খোলামেলা কথা বলেছেন ৭১টিভির অর্নব বাপ্পি। তিনি কয়েকটি প্রশ্নের জবাবে তাঁর বিজ্ঞ পর্যবেক্ষণ জানিয়ে বলেন, বাংলাদেশ যে বহর নিয়ে এসেছে, পদকের দিক থেকে বাংলাদেশের এখনো কোনো এচিভমেন্ট নেই। প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশ পদকহীনই রয়ে গেছে। তিনি বিভিন্ন দেশের খেলোয়াড়দের সাফল্যের পেছনের কারণ উল্লেখ্য করে বলেন, অন্যান্য দেশ খেলোয়াড়দের নিয়ে বছরব্যাপী যে পরিকল্পনা বাংলাদেশ কিন্তু সেরকম করেনি। বাংলাদেশে যেটা হয়, এক গেম আসছে তার এক মাস আগে বলা হয়Ñ এই গেমস আসছে চল ট্রেনিং করি। তাঁর মতে, একজন অ্যাথলেটস কিন্তু এতো সহজে তৈরী হয়, তাদেরকে বছরব্যাপী, একদম আরলি লেভেল তাদেরকে টার্গেট করতে হবে। একজন অ্যাথলেটসকে দিয়ে যদি পদক পাওয়ার আশা করা হয় তাকে নিয়ে অন্তত ৪ বছর আগ থেকে ট্রেনিং করানো উচিৎ।

আমাদের অনেক কাজ করা প্রয়োজন উল্লেখ করে অর্ণব বলেন, অন্যান্য দেশ খেলোয়াড়দের লং টার্ম পরিকল্পনা করে। আমাদের সেখানে বিরাট অভাব রয়েছে। এই বার্মিংহামে বাংলাদেশ দল এসেছেন, এখানকার কী সুন্দর আবহাওয়া, সবাই উপভোগ করছে। গেমস শেষে তারা চলে যাবে, আবার অলিম্পিক আসলে শুরু হবে প্রস্তুতি। আসলে এভাবে হয় না। সবকিছুর জন্য অনেক আগে থেকে পরিকল্পনা ও প্রস্তুতির প্রয়োজন হয়।

উল্লেখ্য, গত ২৮ জুলাই, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় হোস্ট সিটি বার্মিংহামে পর্দা ওঠে ২২তম কমনওয়েলথ গেমসের। স্থানীয় আলেক্সাণ্ডার স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সূচনা হয় কমনওয়েলথ গেমসের এবারের আসরের। ৭২টি দেশের অংশগ্রহণে ২২তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা বহন করেন এস এ গেমসে একাধিকবার স্বর্ণপদক বিজয়ী ভারোত্তলক মাবিয়া আক্তার সিমান্ত।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close