নিউজ

২৯ মার্চ ব্রিটিশ পার্লামেন্টে মুক্তিযুদ্ধের সংগঠকদের সম্মাননা অনুষ্ঠান

আয়োজনে ভিএফজি

লণ্ডন, ২৭ মার্চ : প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের সম্মাননা ও স্বীকৃতির মাধ্যমে সকল প্রবাসীদের সম্মানিত করার উদ্যোগ নিয়েছে প্রবাসী বাংলাদেশীদের সংগঠন ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ। এর জন্য অনেকদিন থেকে তাদের তথ্য-উপাথ্য সংগ্রহে কাজ করে আসছে সংগঠনটি। আগামী ২৯ মার্চ, মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে এর চূড়ান্ত পর্ব। ওইদিন ব্রিটিশ পার্লামেন্টে প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের সম্মাননা প্রদান করা হবে। আমন্ত্রিত অতিথি ও অন্যতম সম্মাননা গ্রহণকারী হিসেবে বাংলাদেশ থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী ছাড়াও ব্রিটিশ এমপি ও মিনিস্টাররা উপস্থিত থাকবেন। দুপুর ১টায় শুরু হওয়া অনুষ্ঠানে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে সক্রিয় ভূমিকা পালনকারী প্রবাসের ১০০ জন সংগঠকের তালিকা প্রকাশসহ সম্বর্ধনা ও এওয়ার্ড প্রদান করা হবে । একই সাথে থাকছে তাদের নাম, পরিচিতি লিপিসমৃদ্ধ স্যুভেনির ও বুকলেট। থাকবে বুফে লাঞ্চের ব্যবস্থা। আমন্ত্রিতদের হাউজ অব কমেন্সর ক্রমওয়েল গ্রীন ভিজিটর এন্ট্রেন্স দিয়ে প্রবেশ করতে হবে।
উল্লেখ্য, ইতোমধ্যে গত ১৬ ডিসেম্বর, ২০২১ প্রথম পঞ্চাশ জনের তালিকা প্রকাশ করা হয়েছিলো। এবারের অনুষ্ঠানে আরো পঞ্চাশ মিলিয়ে সর্বমোট ১শ‘ জনকে স্বীকৃতি দেয়া হবে আনুষ্ঠানিকভাবে।

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ‘র চেয়ার ড. হাসনাত এম হোসেইন এমবিই ও ডিজি এম অহিদ আহমেদ এবং সম্মাননা কমিটির প্রধান সৈয়দ নাদির আজিজ (দারাজ) জানিয়েছেন স্বাধীনতার পঞ্চাশ বছর পর প্রবাসীদের স্বীকৃতির এই উদ্যোগ আমাদের মাতৃভূমির প্রতি দায় পরিশোধের সুযোগ করে দিয়েছে। মুক্তিযুদ্ধ আজকের দেশ গঠন পর্যন্ত একমাত্র প্রবাসীরাই নিঃস্বার্থভাবে দেশের জন্য কাজ করে যাচ্ছেন। এই স্বীকৃতি বর্তমান ও আগামী প্রজন্মকে দেশমাতৃকার সাথে সম্পর্ক আরো সুদৃঢ় করবে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close