নিউজ

লন্ডনে “সুবর্ণ জয়ন্তীর ভাবনা” শীর্ষক সেমিনার- “রক্তাক্ত হাতে কিসের শপথ পাঠ করাবেন, প্রধানমন্ত্রী?”

আমিনুল ইসলাম মুকুল, লন্ডন: মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল (এফআরআই) এর আয়োজনে ১৩ ডিসেম্বর ২০২১ সোমবার পূর্ব লন্ডনের মক্কা গ্রিলের সেমিনার হলে বাংলাদেশের বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে “সুবর্ণ জয়ন্তীর ভাবনা” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে সেমিনারের কার্যক্রম শুরু হয়, তেলাওয়াত করেন মোঃমাহবুবুর রহমান।
জাগরণি গান পরিবেশন করেন এফআরআই’র সহ সভাপতি আহমদ আলি।সংগঠনের সভাপতি মোঃ রায়হান উদ্দিনের সভাপতিত্বে এবং সহ-সেক্রেটারী মোরশেদ খান ও সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ খানের যৌথ পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট এবং সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদক সামসুল আলম লিটন।প্রধান বক্তা ছিলেন মেজর (অবঃ) সৈয়দ আবু বকর সিদ্দিক পিএসসি।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এবং বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ডাঃ শামসুদ্দিন আহমেদ খান, বিশিষ্ট মানবাধিকার কর্মী ও বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ফেরদৌস রহমান এবং সাবেক ছাত্রনেতা মো: তরিকুল ইসলাম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি করিম মিয়া।সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সহ সভাপতি বিশিষ্ট সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল।আলোচনায় অংশগ্রহন করেন বিশিষ্ট মানবাধিকার কর্মী সাইফুল ইসলাম পারভেজ, অনলাইন একটিভিস্ট ফোরাম ইউকে’র সেক্রেটারি দেলোয়ার হোসেন এবং শ্রমিক নেতা ও জাস্টিস ফর ভিকটিম এর সভাপতি মোঃ জহিরুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে শামসুল আলম লিটন বলেন, সাম্য- মানবিক মর্যাদা ও গণতন্ত্র মুক্তিযুদ্ধের এই তিনটি মূল ভিত্তি আজ পুরোপুরি নির্মূল হয়ে গেছে। ফ্যাসিবাদী সরকারের প্রধানমন্ত্রীর ১৬ই ডিসেম্বর জাতিকে শপথ পাঠের ঘোষণার তীব্র সমালোচনা করে তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনি কিসের শপথ পাঠ করাবেন? আপনার হাত তো রক্তাক্ত । সাত শতাধিক রাজনৈতিক কর্মী ও বিবেকবান মানুষকে খুন করার অভিযোগ রয়েছে আপনার বিরুদ্ধে। বিনা ভোটে অবৈধভাবে ক্ষমতা দখল করে আছেন। সুতরাং স্বাধীনতার মূল্যবোধ ধ্বংস করার অভিযোগে অভিযুক্ত হয়ে আপনি শপথ করাতে পারেন না। যদি শপথ করাতে হয় তাহলে সেটা করবে বৃহৎ রাজনৈতিক দল বিএনপি নেতা বেগম খালেদা জিয়া-তারেক রহমান, অথবা ডাকসু ভিপি নুরুল হক নূর কিংবা জাতির বিবেক মুক্তিযুদ্ধের কিংবদন্তি ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পরেও কোটি মানুষের জান মালের নিরাপত্তা এবং ভোটাধিকার ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের জনগণকে সংগ্রাম করতে হচ্ছে।এই লড়াইয়ে বাংলাদেশ অবশ্যই বিজয়ী হবে।


প্রধান বক্তা মেজর (অবঃ) সৈয়দ আবু বকর সিদ্দিক বলেন, আমরা দেশের জন্য যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করলেও আওয়ামী হায়েনাদের হাত থেকে মুক্তি পেতে আবারও নতুন যুদ্ধ ঘোষণা করতে হবে।বিশেষ অতিথির বক্তব্যে বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম মহিলা সংগঠক ফেরদৌস রহমান বলেন, যেভাবে আমরা প্রবাস থেকে ১৯৭১ সালে সবাই একত্রিত হয়ে দেশকে স্বাধীন করেছিলাম সেভাবে ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের তরুণ যোদ্ধাদের সাথে একত্রিত হয়ে আমরা আবারও স্বাধীনতার ডাক দিতে প্রস্তুত।শামসুদ্দিন আহমেদ খান তার বিদেশ থেকে স্বাধীনতায় প্রবাসীদের ভূমিকার কথা তুলে ধরেন।
সেমিনারে সভাপতির বক্তব্যে মো: রায়হান উদ্দীন বলেন আমাদের বিজয় সে দিনই সফল হবে যে দিন মুক্তিযুদ্বের চেতনাকে কাজে লাগিয়ে বর্তমান প্রজন্মের তরুণরা বাংলার বিশ কোটি মানুষের মুখে হাসি ফুটাবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন সংগঠন এর সেক্রেটারি বুরহান উদ্দিন চৌধুরী, সহ সেক্রেটারি মোঃ মোরশেদ আহমেদ খান, সিলেট মহানগর এর সাবেক ছাত্রনেতা ফয়েজ আহমদ, সহ সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সফর, মোঃ ইকবাল হোসেন, মোঃরুজেল মিয়া, মোঃকামরুল হাসান রাকিব, ইভেন্ট ও মেনেজমেন্ট সম্পাদক মোঃনজরুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ মাহবুবুর রহমান, মামুন মিয়া, প্রচার সম্পাদক মোঃ ফান্টু, আইন বিযয়ক সম্পাদক এডঃ রোকসানা আক্তার, অফিস সম্পাদক আলী উজ্জল প্রমুখ। 
এছাড়াও উপস্থিত ছিলেন মীর্জা আবুল আহমেদ, মোহাম্মদ মাহফুজুর রহমান, মোঃ রুহুল আমিন, মোঃ লোকমান হুসেইন মিঠু, মোঃ আবু জাফর আব্দুল্লাহ, সৈয়দ ইমরান, মোঃ সায়েক উদ্দিন, মোঃ এমাদ, মোঃ হোসাইন আহমেদ, মোঃ হুমায়ুন আহমদ সহ সাংগঠনিক সম্পাদক সেচ্ছাসেবক দল বিএনপি যুক্ত রাজ্য শাখা মোঃ আল-আমীন, ইমরান হোসেন খান  , আশরাফুল কুদ্দুস, শাহান বিন নিজাম , করাম সহ আরও অনেকে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close