নিউজ

টোরি পার্টিতে ইসলামোফবিয়া বিষয়ক তদন্ত প্রতিবেদন: ক্ষমা চাইলেন বরিস

‘হোয়াইট ওয়াশ’ মন্তব্য দলের মুসলিম নেতৃবৃন্দের
টোরি পার্টি মুসলমানদের প্রতি সহনশীল নয়: মন্তব্য প্রতিবেদকের
প্রাতিষ্ঠানিক বর্ণবাদ নেই: একমত নন লেডি সাঈদা ওয়ার্সি
অনেকের মতে—বরিসের ভাষা ‘বৈষম্যমূলক ও অগ্রহণযোগ্য’

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২৮ মে : টোরি পার্টির বিরুদ্ধে উত্থাপিত ইসলামোফবিয়া বা ইসলামবিদ্বেষসহ বিভিন্ন বৈষম্যমূলক অভিযোগের দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদনটি অবশেষে প্রকাশিত হয়েছে। স্বাধীন এই তদন্তে টোরি পার্টির শীর্ষ নেতৃত্ব মুসলমানদের প্রতি সহনশীল নয় বলে মন্তব্য করা হয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন কর্তৃক মুসলমান নারীদের নিয়ে ইতোপূর্বে করা আপত্তিমূলক মন্তব্যের সমালোচনা থাকলেও তাকে সংখ্যাগরিষ্টের রায়ে ছাড় দেওয়া এবং প্রাতিষ্ঠানিক বর্ণবাদ না থাকার দাবী করায় পার্টির মুসলিম নেতৃবৃন্দ প্রতিবেদনটিকে ‘হোয়াইট ওয়াশ’ বলে মন্তব্য করে নিন্দা করেছেন। তবে তাতে বলা হয়েছে যে, মুসলমানদের নিয়ে কটূক্তির জন্য ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন। তদন্তে দেয়া সাক্ষাৎকারে অংশ নিয়ে তাঁর পূর্বেকার কর্মকাণ্ড অনুতপ্ত হওয়ার স্বীকার করে বলেছেন, তাতে যে অপরাধ হয়েছে — তা আমি জানি। আমার অবস্থানে থাকা একজন মানুষ সঠিক কাজটি করবে বলেই মানুষের প্রত্যাশা। কিন্তু সাংবাদিকতায় একজন মানুষকে অনেক স্বাধীনভাবে ভাষার ব্যবহার করতে হয়। কাজেই কোনো কসুর হয়ে থাকলে আমি দুঃখিত।

গত ২৫ মে, মঙ্গলবার এক প্রতিবেদনে টোরি পার্টির বিরুদ্ধে উত্থাপিত ইসলামোফবিয়া বিষয়ক প্রকাশিত তদন্ত সম্পর্কিত এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, বৈষম্য ও অভিযোগ মোকাবিলা করতে যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টি যেসব পদক্ষেপ নেয় তার সমালোচনার জবাবে ওই প্রতিবেদনটি তৈরী করা হয়েছে। আর এটি প্রস্তুত করেছেন যুক্তরাজ্যের সাবেক ইক্যুয়ালিটি এ- হিউম্যান রাইটস কমিশনার অধ্যাপক স্মরণ সিং। এতে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ যাচাই করতে গিয়ে তাঁর সাক্ষাৎকার নেওয়া হয়েছে।

প্রফেসর সিং এর তদন্ত প্রতিবেদনটি ২০১৯ সালের কনজারভেটিভ নেতৃত্ব প্রতিযোগিতায় থাকা চূড়ান্ত বিজয়ী বরিস জনসনসহ পাঁচজন প্রার্থীর বিরুদ্ধে ইসলামফোবিয়ার অভিযোগের একটি স্বাধীন তদন্তের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার প্রায় দুই বছর পরে সম্প্রতি তা প্রকাশ পায়।
তদন্ত প্রতিবেদনের প্রধান, প্রাক্তন ইক্যুয়ালিটি এ- হিউম্যান রাইটস কমিশনার প্রফেসর স্মরণ সিংহ ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত টোরি ডেইটাবেইজ ঘেঁটে প্রাপ্ত ৭২৭টি ঘটনার সাথে সম্পর্কিত ১,৪১৮টি অভিযোগের আলাদা আলাদা বিশ্লেষণ করেছেন।

স্মরণ সিংহ তাঁর তদন্ত গবেষণার ৪৪ হাজার শব্দের প্রতিবেদনে বলেছেন, পার্টির থেকে উত্থাপিত মুসলিম বিরোধী কথা ও আচরণের সাথে সম্পর্কিত অভিযোগ এবং দুর্ব্যবহারের সীমাবদ্ধতা বিচার করে পার্টির মধ্যে মুসলিমবিরোধী মনোভাব একটি সমস্যা রয়ে গেছে। এটি পার্টির জন্য ক্ষতির কারণ এবং সমাজের একটি উল্লেখযোগ্য অংশকে বিচ্ছিন্ন করে রেখেছে বলেও উল্লেখ করা হয়। তাঁর তদন্ত প্রতিবেদনে ওঠে আসা উল্লেখযোগ্য বিষয়গুলো হলো — ঘটনার দুই-তৃতীয়াংশ মুসলিম বিরোধী বৈষম্যের অভিযোগ সম্পর্কিত টোরির সদর দফতরের অভিযোগকারী দলের কাছে রিপোর্ট করা হয়েছে। টোরির অভিযোগের ডাটাবেজে রেকর্ডকৃত সমস্ত ঘটনার চতুর্থাংশ সামাজিক মিডিয়া সংশ্লিষ্ট। দলের হাইপ্রোপাইল নেতৃত্বের মধ্যে লর্ড গোল্ডস্মিথের ল-ন মেয়র নির্বাচনী প্রচারণার সময় করা মন্তব্য এবং বরিস জনসনের মুসলিম মহিলাদের বোরকা বিষয় মন্তব্যের ঘটনাগুলি অনেকের মনে এই ধারণা দেয় যে পার্টি এবং তার নেতৃত্ব মুসলিম স¤প্রদায়ের প্রতি সংবেদনশীল নয়। কনজারভেটিভদের অভিযোগের সিস্টেমটি স্বল্প-সংস্থানযুক্ত এবং অপর্যাপ্ত প্রশিক্ষণপ্রাপ্ত অভিযোগ দল দ্বারা পরিচালিত এবং দুর্বল ডেইটা সংগ্রহের ব্যবস্থাসহ কর্মকর্তা, অভিযোগকারী এবং উত্তরদাতাদের মধ্যে দুর্বল যোগাযোগের কারণে তা ঢেলে সাজানোর প্রয়োজন। অভিযোগ প্রক্রিয়াতে স্বচ্ছতার অভাবও দেখা গেছে, তাছাড়া কোন আচরণে কোন নিষেধাজ্ঞাগুলি আকর্ষণ করা উচিত সে সম্পর্কে কোনও স্পষ্ট নির্দেশিকা নেই। তবে প্রমাণ নেই যে ইসলাম সম্পর্কিত অভিযোগগুলি অন্যান্য বৈষম্যের সাথে সম্পর্কিত অভিযোগগুলির চেয়ে আলাদা আচরণ করা হয় এবং দলের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক বর্ণবাদ’ এর অভিযোগ যেমন প্রাক্তন টোরি চেয়ার ব্যারনেস ওয়ার্সি দ্বারা করা হয়েছিল Ñ সেটিও প্রমাণিত হয়নি বলে উল্লেখ করা হয়েছে।
প্রফেসর সিং বলেছেন যে তাঁর রিপোর্টের কিছু অংশ নেতৃত্বের পদমর্যাদা এবং ফাইলের মধ্যকার অনেককেই পড়তে খুবই অস্বস্তিতে ফেলবে। তিনি আরো যোগ করেন, পরিবর্তন একটি কঠিন প্রক্রিয়া হবে যা কিছু মহলের ক্ষেত্রে সম্পূর্ণ নতুন মানসিকতার প্রয়োজন হবে এবং দলের কিছু সদস্যরা সেটি পছন্দ করতে না পারেন।

তদন্ত প্রতিবেদনে ২০১৮ সালের আগস্টে ব্যাকবেঞ্চের এমপি থাকাকালীন বরিস জনসন ডেইলি টেলিগ্রাফের একটি কলামে বোরকা পরা মুসলিম মহিলাদের “লেটার বক্সেস” এবং “ব্যাংক রাবার্স” বা “ব্যাংক ডাকাত” এর সাথে তুলনা করার বিষয়টি তীব্র সমালোচিত হয়েছে।
প্রফেসর সিংহের তদন্তের প্রমাণ হিসাবে, বরিস জনসনকে ইসলাম সম্পর্কে তার পূর্ববর্তী মন্তব্য এবং কৃষ্ণাঙ্গদের “ওয়াটার মেলন স্মাইলস” বা “তরমুজ হাসি” বলে মন্তব্য করার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জনসন বলেছেন যে, তাঁর অতীতে করা মন্তব্যে কোনও অপরাধের জন্য তিনি অবশ্যই স্পষ্টভাবে দুঃখিত।
তিনি আরো বলেন, আমি কি আজ আমার অতীতের লেখাগুলি থেকে কিছু আপত্তিজনক ভাষা ব্যবহার করব? আমি এখন প্রধানমন্ত্রী, এখন আমি তা করব না।
এছাড়া টোরি পার্টির সহ-সভাপতি আমা-া মিলিং বলেছেন যে, তারা এই প্রতিবেদনের সুপারিশ গ্রহণ করেছেন এবং অন্যের বৈষম্যমূলক আচরণের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছেন বা আমাদের সিস্টেম দ্বারা ব্যর্থ হয়েছেন এমন যে কারো কাছে ক্ষমা চেয়েছেন তিনি।
এদিকে, টেরির ইসলামফোবিয়া সংক্রান্ত প্রকাশিত তদন্ত প্রতিবেদনকে একটি ‘হোয়াইটওয়াশ’ বলে মন্তব্য করেছেন দলটির মুসলমান নেতৃবৃন্দ। স্কাই নিউজকে দেওয়া প্রতিক্রিয়ায় টোরি পার্টির সাবেক চেয়ার লেডি সাঈদা ওয়ার্সি স্পষ্টতঃ বলেছেন, ‘প্রাতিষ্ঠানিক বর্ণবাদের কোনো প্রমাণ নেই’ — তদন্ত প্রতিবেদনের এই অংশের সাথে তিনি একমত নন। তাঁর মতে, দলটির ‘শীর্ষ থেকে নীচে পর্যন্ত’ সমস্যা রয়েছে।

এছাড়া, আরেক শীর্ষ মুসলিম টোরি নেতা সাজ্জাদ করিম, যিনি ১২ বছর ধরে টরি এমইপি ছিলেন এবং ইউরোপীয় পার্লামেন্টের ওয়ার্ল্ড গ্রুপের ইসলামফোবিয়ার সভাপতিত্ব করেছিলেন, তিনি বলেছেন যে এই প্রতিবেদন মুসলমানদের উদ্দেশ্যে স্থানীয় পক্ষপাতদর্শন চিহ্নিত করতে ব্যর্থ হয়েছে। তাঁর মতে, এই তদন্তটি যেভাবে পরিচালিত হয়েছে তাতে এটির গভীর শিকড়ের বিষয়গুলিকে দৃশ্যমান হওয়া থেকে দূরে সরিয়ে দেওয়া চেষ্টা ছাড়া কিছুই নয়।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close