নিউজ

আফগান পরিস্থিতি: আলোচনার জন্য বুধবার বসছে ব্রিটিশ পার্লামেন্টের জরুরী অধিবেশন

সুরমা প্রতিবেদন
লণ্ডন, ১৬ আগস্ট : ২০ বছর যুদ্ধের পর আবার আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এই দীর্ঘ যুদ্ধে বিশ্বশক্তিধর মার্কিন, ব্রিটিশসহ সাম্রাজ্যবাদী পরাশক্তি এবং আভ্যন্তরীণ শত্রুর বিরুদ্ধে কঠিন যুদ্ধ করতে হয়েছে তাদের। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারে সম্মতি ও চুক্তি সম্পন্নের পর আফগান সরকার শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরে সম্মত না হওয়ায় মাত্র সপ্তাহ দশকের মধ্যে জোরপূর্বক আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিলো তারা। একের পর এক বিভিন্ন শহর দখলের পর রোববার সকালে প্রায় বিনা রক্তপাতে কাবুলে প্রবেশ করে তালেবান বাহিনী। এখন পুরো দেশ তাদের নিয়ন্ত্রণে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। তালেবানের নিয়ন্ত্রণে যাবার পর আফগানিস্তান পরিস্থিতির কী হবে? তা এখন ভাবিত করছে পুরো বিশ্বকে। আফগানিস্তানে মার্কিন, ব্রিটিশদের পরাজয় এবং দীর্ঘ যুদ্ধে অসংখ্য সামরিক ও বেসামরিক মানুষ হত্যার দায় বিষয়ে কঠোর সমালোচনা হচ্ছে সর্বত্র। এহেন পরিস্থিতিতে সামারকালীন অবকাশে থাকা ব্রিটিশ পার্লামেন্টের জরুরী অধিবেশ ডাকা হয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত অবকাশে থাকা পার্লামেন্টে এসময়ে কোনো অধিবেশন হওয়ার কথা ছিলো না। কিন্তু বিরোধী দল এবং সরকারের নীতির সমালোচকদের প্রবল চাপের প্রেক্ষিতে সরকারের অনুরোধে পার্লামেন্ট অধিবেশন ‘রিকল’ করেছেন হাউজ অব কমন্সের স্পীকার স্যার লিণ্ডসি হোয়েল।
১৮ আগস্ট, বুধবার সকালে বসছে ব্রিটিশ পার্লামেন্টের এই জরুরী অধিবেশন। সকালে সাড়ে ৯টায় শুরু হয়ে অধিবেশন চলবে প্রায় পাঁচ ঘন্টা। প্রধানমন্ত্রী বরিস জনসন অধিবেশনের সূচনা করবেন। উক্ত অধিবেশন আলোচনায় অংশ নিতে অনেক লর্ড সদস্যরাও আগ্রহ প্রকাশ করেছেন। ইতোমধ্যে ৯২ জনের তালিকা প্রকাশ করা হয়েছে যারা এবিষয়ে বিতর্কে অংশ নিতে চান।
উল্লেখ্য, ১৯৪৮ সালের পর আফগান পরিস্থিতিতে ডাকা ব্রিটিশ পার্লামেন্টের এটা ৩৪তম কোনো জরুরী অধিবেশন। সম্প্রতি ডিউক অব এডিনবারা, রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের প্রতি শ্রদ্ধা জানাতে এপ্রিল মাসে সর্বশেষ কমন্সের অধিবেশন ডাকা হয়েছিলো। এছাড়া কোভিড নীতিমালা নিয়ে গত ২১ জানুয়ারীতে এবং ব্রেক্সিট প্রস্তাবনা আইনে পরিণত করতে ৩১ ডিসেম্বরের ডেডলাইনের ঠিক একদনি আগে পার্লামেন্ট অধিবেশন ডাকা হয়েছিলো।
আর স্মরণীয় আন্তর্জাতিক ইভেন্টগুলির মধ্যে ২০০১ সালে ৯/১১ হামলা এবং এর এক বছর পরে ‘ইরাক এবং গণবিধ্বংসী অস্ত্র’ বিষয়ে বিতর্কের জন্য অবকাশকালীন পার্লামেন্টর অধিবেশনে ফিরে আসনের ব্রিটিশ এমপিরা। এছাড়া ১৯৮২ সালে ফকল্যা- দ্বীপপুঞ্জের আক্রমণ নিয়ে বিতর্ক করার জন্য সাপ্তাহিক ছুটির দিন শনিবারের বিরল বৈঠক সহ দুটি বৈঠক স্মরণীয় হয়ে রয়েছে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close