নিউজ

ভাষা রক্ষার দাবীতে টাউন হলের সামনে বিক্ষোভ অনুষ্ঠিত, ২৮ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে কাউন্সিল

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২১ ফেব্রুয়ারী – টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কর্তৃক কমিউনিটি ল্যাংঙ্গুয়েজ বিলুপ্তির সিদ্ধান্তের প্রতিবাদে কমিউনিটিতে প্রতিবাদ অব্যাহত রয়েছে। প্রায় প্রতিদিনই হচ্ছে সভা-সমাবেশ। এর অংশ হিসেবে গত ১৯ ফেব্রæয়ারী, বুধবার কমিউনিটির সর্বস্তরের জনসাধারণের অংশগ্রহণে বাংলা ভাষাসহ ১১টি কমিউনিটি ল্যাগুয়েজ রক্ষার দাবীতে টাউন হলের সামনে বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেশে শিশু, নারীসহ সব বয়সী বিক্ষোভকারীরা ভাষা রক্ষার দাবীতে বিভিন্ন সৌাগানের মাধ্যমে তাদের প্রতিবাদ জানান।

এদিকে, টাউন হলের সামনে বিক্ষোভ চলাকালীন ভেতরে কাউন্সিল অধিবেশন চলছিলো। একটি সূত্রে জানা গেছে যে, কমিউনিটি ল্যাংঙ্গুয়েজ সার্ভিসের ফাণ্ড কর্তন না করার আবেদনকারীদের কাউন্সিল আগামী ২৮ দিনের মধ্যে এ বিষয়ে তাদের সিদ্ধান্ত জানাবে। তবে কাউন্সিল তাদের সিদ্ধান্তে কোনো রদবদল করবে মনে হচ্ছে বলে কেউ কেউ মনে করছেন।

বিক্ষোভ সমাবেশে বাংলাদেশী টিচারস এসোসিয়েশন, প্যারেন্টস এলায়েন্স, বৃটিশ বাংলাদেশী হিস্ট্রি এণ্ড হেরিটেজ কাউন্সিল, ভয়েস ফর জাস্টিস ইউকে, স্ট্যাণ্ড টু রেইসিজম, কেয়ারারস এসোসিয়েশন, প্যারেন্টস সেন্টারসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। এছাড়া বিপুলসংখ্যক মাতা-পিতা, ছাত্র ছাত্রী ও অভিভাবকরা সমাবেশে উপহিত ছিলেন।

সমাবেশে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র ও কেবিনেটের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জানিয়ে বক্তব্য রাখেন লণ্ডন মেয়র পদপ্রার্থী ও সাবেক জাস্টিস এণ্ড ইন্টারন্যাশনাল ডেভোলাপমেণ্ট মিনিষ্টার ররি স্টুয়ারট, কাউন্সিলার রাবিনা খান, কাউন্সিলার হারুন মিয়া, সাবেক ডেপুটি মেয়র আ ম ওহিদ আহমদ, শিক্ষক আবু হোসেন, শিক্ষক সিরাজুল বাছিত চৌধুরী, কমিউনিটি নেতা ও সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, শিক্ষক মিছবাহ কামাল, শিক্ষক শাহনুর আহমদ খান, কমিউনিটি নেতা হাজী আতিক মিয়া ও জুনাইদ আহমদ সুন্দর, সাবেক কাউন্সিলার শাহেদ আলী, কমিউনিটি নেতা মোহাম্মদ ইছবাহ উদ্দিন, মাওলানা রফিক আহমদ, হাজী কলা মিয়া, আব্দুস শুকুর ,আনোয়ার খান, ঝরনা চৌধুরী, খান জামাল প্রমুখ।

বক্তারা কাউন্সিলের জনস্বার্থ বিরোধী এই সিদ্ধান্ত প্রত্যাহার করে কমিউনিটি ল্যাগুয়েজ সার্ভিস রক্ষার জোর দাবী জানিয়ে বলেন, ভাষার মাসে বাংলা ভাষার অপমান ও ক্ষতি সহ্য করা যাবে না। নতুন প্রজন্মের ছেলে মেয়েদের নিজ নিজ মাতৃভাষা শিক্ষা করা থেকে বঞ্চিত করলে কমিউনিটির ব্যাপক ক্ষতি হবে। লণ্ডন মেয়র পদপ্রার্থী, সাবেক জাস্টিস ও ইন্টারন্যাশনাল ডেভোলাপমেণ্ট মিনিষ্টার ররি স্টুয়ারট কমিউনিটি ল্যাগুয়েজ সার্ভিস রক্ষার আন্দোলনের প্রতি তাঁর পূর্ণ সমর্থন ঘোষণা করেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close