খেলার পাতা

‘স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি’র ঐতিহাসিক অর্জন

  • ‘প্লেঅফ’ ফাইনালে ৩-১ গোলে বড় জয়।
  • প্রথমবারের মত চতুর্থ স্তরে খেলার যোগ্যতা অর্জন।

লণ্ডন, ১১ মে: ইংলিশ ন্যাশনাল লিগ সিস্টেমের ৯ম ও ১০ম ধাপে খেলা দলগুলিকে নিয়ে আয়োজিত ‘এফএ ভ্যাস’ নামে পরিচিত বার্ষিক ফুটবল প্রতিযোগিতার ‘প্লেঅফ’ ফাইনালে বিজয়ী হয়েছে স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি। ইংল্যান্ডের ৯ম স্তরে খেলা ইস্টার্ন কাউন্টি ফুটবল লীগের প্লে-অফ বিজয়ীরা ‘এফএ ভ্যাস’ ফাইনালিস্ট রমফোর্ডের বিরুদ্ধে ৩-১ গোলে জিতে এই প্রথমবারের মত ধাপ ৪-এ উন্নিত হয়েছে।

দলের এই সাফল্য উদযাপন করতে স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি’র কর্মকর্তারা ১০মে শুক্রবার বাদ জুম্মা পূর্ব লণ্ডনের হোয়াইটচ্যাপেলের সোনারগাঁও রেস্টুরেন্টে এক সংবাদ সন্মেলনের আয়োজন করেন।

সংবাদ সন্মেলনে স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি’র চেয়ারম্যান ড. জাকির খান বলেন, স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি’র জন্য এটি একটি ঐতিহাসিক অর্জন। এটি আমাদের কমিউনিটির অর্জন। গত সপ্তাহে প্লে অফ ফাইনালে আমরা জিতেছি। স্পের্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি প্রতিষ্ঠার পেছনে আমাদের প্রধান একটা কারণ ছিলো, বাঙালি প্লেয়ারদের হায়ার লেভেলে তুলে আনা, লীগে খেলার সুযোগ করে দেয়া। আলহামদুলিল্লাহ গত সপ্তাহে আমরা সেটা অর্জন করেছি। সাউথ এশিয়ানদের প্রতিষ্ঠিত কোন ক্লাব এ পর্যন্ত এই পর্যায়ে পৌছতে পারেনি।

তিনি বলেন, এই জয়ের মাধ্যমে আমরা যুক্তরাজ্যের প্রফেশনাল লীগ থেকে মাত্র একধাপ নিচে অবস্থান করছি। আগামী মৌসুমে যদি আমরা ভালো খেলতে পারি তাহলে আমরা একটা প্রফেনাল ক্লাব হিসেবে যাত্রা শুরু করতে পারবো। যেটা হবে বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের এক বিরাট অর্জন। আজকে আমরা যারা এই সাফল্য উদযাপন করতে এসেছি তাঁরা প্রত্যেকেই স্পোর্টিং ফাউন্ডেশেন পরিচালিত স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি’র সাথে কোন না কোনভাবে জড়িত আছি। বেঙ্গল নামের একটা দল লীগ খেলছে, স্কোর শিটে বেঙ্গল নামটা দেখাচ্ছে। আমরা আজকে এই বেঙ্গল নামটা সেলিব্রেট করতে এসেছি। আমাদের আজকের এই সংবাদ সন্মেলনের আরেকটা উদ্দেশ্য হলো বাঙালি খেলোয়াড় যারা ভালো খেলেন বা হায়ার লেভেলে খেলতে চান, তাদেরকে আমাদের ক্লাবে জয়েন করতে বলা। মিডিয়ার মাধ্যমে আমরা আমাদের বাঙালি কমিউনিটির খেলোয়াড়দের স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেডে আমন্ত্রণ জানাচ্ছি। স্টেপনি গ্রিন মাঠে আমাদের স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি একাডেমি। এখানে প্রত্যেক মঙ্গলবার ট্রেইনিং ও প্লেয়ার রেজিস্ট্রেশন করা হয়। এখানে এসে আপনারা রেজিস্ট্রেশন করতে পারবেন। অনলাইনে রেজিস্ট্রেশন করতে চাইলে আমাদের স্পোর্টিং ফাউন্ডেশেনের ওয়েবসাইটের মাধ্যমেও করতে পারবেন।

তিনি আরও বলেন, আমরা এখন যে লেভেলে আছি, আমাদের প্রচুর আর্থিক সহযোগিতা দরকার। এটা আমাদের কমিউনিটির ক্লাব। কমিউনিটির মানুষ এগিয়ে না এলে আমাদের একার পক্ষে এই ক্লাব আর চালিয়ে নেয়া সম্ভব হবে না। আমরা আমাদের কমিউনিটির ব্যবসায়ীদের কাছে আর্থিক সহযোগিতা কামনা করছি। আমরা টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ও লোকাল কাউন্সিলরদের সহযোগিতা কামনা করছি। আমরা দর্শক ও সমর্থকদের সাপোর্ট চাচ্ছি যেনো আমরা টাওয়ার হ্যামলেটসের মুখ উজ্জল করতে পারি।

সংবাদ সন্মেলনে ডেপুটি মেয়র অব লণ্ডন ক্রিস্টোফার মাইকেল হেওয়ার্ড, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের লেবার পার্টি লিডার কাউন্সিলর সিরাজুল ইসলাম, কাউন্সিলর ইকবাল হোসেন, স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেডের সাবেক চেয়ারম্যান আরোজ মিয়া, স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেডের ভাইস চেয়ারম্যান খায়রুল আলম, স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেডের ম্যানেজার স্টিভ ক্লার্ক, স্পোর্টিং ফাউন্ডেশনের মেম্বার কাউন্সিলর তারিক খান, ব্যবসায়ী তৌহিদুল আলম ও স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেডের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৯৬ সালে বিলেতের সেরা বাংলাদেশি খেলোয়াড়দের নিয়ে গঠিত একটি দলের বাংলাদেশ সফরের মাধ্যমে ‘স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি’ তাদের যাত্রা শুরু করে। যুক্তরাজ্যের প্রবাসী বাংলাদেশিদের পৃষ্ঠপোষকতায় পরিচালিত ‘স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি’ ১৯৯৬–১৯৯৭ পর পর দুই বছর এশিয়ান লীগ কাপ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ১৯৯৮ সালে বাংলাদেশ সফরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করে। ১৯৯৯–২০০০ মৌসুম থেকে ২০০৩ সালের পূর্ব পর্যন্ত ক্লাবটি লণ্ডন ইন্টারমিডিয়েট লীগে অংশগ্রহণ করে। ২০০৩ সালে কেন্টের প্রিমিয়ার বিভাগ লীগে অংশগ্রহণের মাধ্যমে দলটি লীগে যাত্রা শুরু করে। ২০০৪ সালে ‘এফএ ভ্যাস’ কাপে খেলার যোগ্যতা অর্জন করে। ২০০৫ সালে ওয়ার ক্লাবের সাথে এফএ কাপের প্রাথমিক পর্বে অংশগ্রহণের মাধ্যমে স্পোর্টিং বেঙ্গল ইউনাইটেড এফসি ইতিহাস সৃষ্টি করে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close