খেলার পাতা

গ্রুপের শীর্ষে থেকেই নকআউটে ইংল্যাণ্ড, ওয়েলসের বিদায়

খেলাধুলা ডেস্ক।। কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে পৌঁছে গেছে ইংল্যান্ড। মঙ্গলবার রাতে আহমেদ বিন আলী স্টেডিয়ামে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে গ্যারেথ বেলের ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে ইংলিশরা। অবশ্য আহমাদ বিন আলী স্টেডিয়ামে সুবিধাজনক অবস্থানে থেকেই ওয়েলসের মুখোমুখি হয়েছিল প্রতিবেশী ইংল্যাণ্ড। আর ওয়েলসের জন্য শুধু জেতাই যথেষ্ট ছিল না, নির্ভর করতে হচ্ছিল অন্য ম্যাচের ফলের ওপরও।

ম্যাচের শুরুতেই মাঝমাঠের দখল নিয়ে আক্রমণে যাওয়ার চেষ্টা করে ইংল্যান্ড। তবে প্রথমার্ধে গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধে নিজেদের জাত চিনিয়ে জয় ছিনিয়ে নিয়েছে ইংলিশরা। দেখা যায়, দ্বিতীয়ার্ধে নেমেই ম্যাজিকের মতো কারো কিছু বুঝে উঠার আগে পর পর দুই মিনিটের ঝড়ে ২ গোল করে বসে ইংল্যান্ড। এরপর ওয়েলসের জালে আরও এক গোল দেয় ইংল্যান্ড। জোড়া গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ড। অপর গোলটি করেন ম্যানচেস্টার সিটির তরুণ উইংগার ফিল ফোডেন।

এর আগে অবশ্য দুই দলই প্রথমার্ধে বেশ ভালো খেলেছিল। যদিও আক্রমণের ধার ইংল্যান্ডেরই ছিল বেশি। কিন্তু সেটা গোল আদায় করে নেয়ার মত যথেষ্ট ছিল না। যার ফলে প্রথমার্ধ গোলশুন্যই থেকে যায়।

দশ মিনিটের সময় মার্কাস রাশফোর্ডের গোল লক্ষ্যে শট ঠেকিয়ে দেন বক্সের সামনে থাকা ডিফেন্ডাররা। ১৫তম মিনিটে ফিল ফোডেন একবার সুযোগ পেয়েছিলেন শট নেয়ার। কিন্তু তার শটটি বাইরে চলে যায়। ১৯ মিনিট, ২৪ মিনিট ৩৯ মিনিটে দারুণ সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। কিন্তু তাদের কোনো স্ট্রাইকারই গোল করার মত শট নিতে পারেনি। ফলে প্রথমার্ধ ছিল গোলশুন্যভাবেই।

যদিও দ্বিতীয়ার্ধের চিত্র ছিল পুরো বিপরীত। ইংল্যান্ডের একের পর এক আক্রমণে কাহিল ওয়েলস তিন গোল খেয়ে হেরে যায় আজকের ম্যাচ। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে উঠে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

অন্যদিকে ৬৪ বছর পর বিশ্বকাপে ফেরাটা সুখকর হলো না ওয়েলসের। গ্যারেথ বেলদের বিশ্বকাপ অভিযান শেষ হয়েছে কোনো জয় ছাড়াই। ৩ ম্যাচের ১টিতে ড্র করলেও অন্য দুটিতে দেখতে হয়েছে হার।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close