নিউজ

লণ্ডন বাংলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সভা ও নির্বাচন সম্পন্ন

মুহাম্মদ জুবায়ের প্রেসিডেন্ট, তাইসির মাহমুদ সেক্রেটারি, সালেহ আহমদ ট্রেজারার নির্বাচিত

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ৩১ জানুয়ারী : তৃতীয় বাংলা খ্যাত লণ্ডনের বাংলা মিডিয়ার সংবাদকর্মীদের প্রতিনিধিত্বশীল ও মর্যাদাপূর্ণ প্লাটফরম লণ্ডন বাংলা প্রেসক্লাবের দ্বিবার্ষিক সাধারণ সভা ও নির্বাচন সম্পন্ন হয়েছে। নানা কারণে শুরু থেকেই উত্তেজনায় ভরপুর ও তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন মুহাম্মদ জুবায়ের। সেক্রেটারি পদে তাইসির মাহমুদ ও ট্রেজারার পদে সালেহ আহমদ পুনঃনির্বাচিত হয়েছেন।

গত ২৮ জানুয়ারী, রোববার পূর্ব লণ্ডনের ইম্প্রেশন হলে বিপুল উৎসাহ উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত নির্বাচনে পুরো গ্রেট বৃটেনের বিভিন্ন শহরে বসবাসকারী ক্লাব সদস্যরা সরাসরি উপস্থিত হয়ে তাদের ভোট প্রয়োগ করেন। যেসব সদস্য হলিডে বা যে কোনো কারণে বৃটেনের বাইরে অবস্থান করছিলেন কিংবা অসুস্থতা হেতু সশরীরে উপস্থিত হওয়া সম্ভব হয়নি তারা অনলাইনে ভোট প্রয়োগ করেন এবং ২/১ জন ছাড়া সব ভোটই কাস্ট হয়।

প্রধান দুটি অ্যালায়েন্সে বিভক্ত হয়ে বিভিন্ন পদে ১৫ জন করে ৩০ জন এবং একজন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৩১ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তম্মধ্যে জুবায়ের-তাইসির-মুরাদ অ্যালায়েন্স প্রেসিডেন্ট, সেক্রেটারি ও ভাইস প্রেসিডেন্টসহ মোট ১২টি এবং নাহাস-মুসলেহ-সালেহ অ্যালায়েন্স ট্রেজারার, সহ-সভাপতিসহ মোট ৩টি পদে জয়লাভ করে। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বজলুর রশিদ এমবিই, আজিজ চৌধুরী ও ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া।

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে বিজয়ী প্রেসিডেন্ট মুহাম্মদ জুবায়েরের প্রাপ্ত ভোট ১৪১ এবং তাঁর প্রতিদ্বন্দ্বী সৈয়দ নাহাস পাশা পেয়েছেন ১৩৯ ভোট। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত ব্যারিস্টার তারেক চৌধুরী পেয়েছেন ১৯১ ভোট এবং তাঁর প্রতিদ্বন্দ্বী মোস্তাব বাবুল পান ৮৬ ভোট। ভাইস প্রেসিডেন্ট পদে বিজয়ী সাঈম চৌধুরী পেয়েছেন ১৪৩ ভোট এবং তাঁর প্রতিদ্বন্দ্বী রহমত আলী পেয়েছেন ১৩৬ ভোট। সেক্রেটারি পদে পুনঃনির্বাচিত তাইসির মাহমুদের প্রাপ্ত ভোট ১২৪ এবং তাঁর সাথে প্রতিদ্বন্দ্বী মোসলেহ উদ্দিন আহমদ পেয়েছেন ১০৩ ভোট। এই পদে স্বতন্ত্র প্রাথী জি আর সোহেল পেয়েছেন ৫৭ ভোট। ট্রেজারার পদে পুনঃনির্বাচিত সালেহ আহমদ ১৫৬ ভোট পেয়েছেন এবং তাঁর সাথে প্রতিদ্বন্দ্বী আব্দুল কাদির চৌধুরী মুরাদের প্রাপ্ত ভোট ১২০। নির্বাচিত এসিস্ট্যান্ট সেক্রেটারী মো. রেজাউল করিম মৃধা পেয়েছেন ১৪৩ ভোট এবং তাঁর প্রতিদ্বন্দ্বী মোহাম্মদ আব্দুল কাইয়ূম পেয়েছেন ১৩৬ ভোট। ১৫৬ ভোট পেয়ে এসিস্টেন্ট ট্রেজারার নির্বাচিত হয়েছে ইব্রাহিম খলিল এবং তাঁর প্রতিদ্বন্দ্বী মোহাম্মদ সারওয়ার হোসেন পেয়েছেন এসিসট্যান্ট ১০৭ ভোট। অর্গানাইজিং অ্যাণ্ড ট্রেনিং সেক্রেটারী পদে বিজয়ী আকরাম হোসেনের প্রাপ্ত ভোট ১৬৮ এবং তাঁর সাথে প্রতিদ্বন্দ্বী ইমরান আহমদ পেয়েছেন ১১৩ ভোট। মিডিয়া অ্যাণ্ড আইটি সেক্রেটারী পদে নির্বাচিত আবদুল হান্নানের প্রাপ্ত ভোট ১৯০ এবং তাঁর প্রতিদ্বন্দ্বী মাহবুব আলী খানশূর ৮৫ ভোট পেয়েছেন। ১৭৭ ভোট পেয়ে ইভেন্টস অ্যাণ্ড ফ্যাসিলিটিস সেক্রেটারী নির্বাচিত হয়েছেন রূপি আমিন এবং তাঁর প্রতিদ্বন্দ্বী শাহ মোস্তাফিজুর রহমান পেয়েছেন ১০২ ভোট। আর নির্বাহী সদস্যদের মধ্যে সাহিদুর রহমান সোহেলের প্রাপ্ত ভোট ১৭৬, ফয়সল মাহমুদ ১৭১, মরিয়ম রহমান পলি ১৫৫, জাকির হোসেন কয়েস ১৩৭ও আনোয়ার শাহজাহান ১৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

দিনের প্রথমার্ধে ক্লাবের বিদায়ী সভাপতি এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তাইসির মাহমুদের পরিচালনায় অনুষ্ঠিত দ্বি-বার্ষিক সভায় বিগত বছরের রিপোর্ট পেশ করা হয়। পরে ক্লাবের সাধারণ সদস্যরা প্রশ্নোত্তর পর্বে দীর্ঘ সময় বিভিন্ন প্রশ্ন করেন এবং বেশকিছু প্রস্তাবনা তুলে ধরেন।

দ্বি-বার্ষিক সভার পর বিকেল আড়াইটা থেকে বিরতিহীন ছয়টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। তারপর ভোটগ্রহণ শেষে রাত সাড়ে দশটার দিকে ফলাফল ঘোষণা করা হয়। আগামী দু’বছরের জন্য নব-নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ জুবায়ের সকলের প্রতি ধন্যবাদ জানান এবং তাঁকে ও নতুন কার্যনির্বাহী কমিটিকে সহযোগিতার জন্য সকল সাধারণ সদস্যদের প্রতি বিনীত অনুরোধ জানান। তিনি নির্বাচনে তাঁর প্রতিদ্বন্দ্বী সৈয়দ নাহাস পাশাকে বিলেতে বাংলা মিডিয়ার ‘ফাদার ফিগার’ হিসেবে আখ্যাযিত করে তার সহযোগিতা কামনা করেন। এছাড়াও মুহাম্মদ জুবায়ের তাকে নির্বাচিত করায় মেম্বারদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রদত্ত এক বার্তায় বলেন, আমরা নির্বাচনের সুবিধার্থে দুটি অ্যালায়েন্সভূক্ত হয়ে এবং কেউ স্বতন্ত্রভাবে নির্বাচন করলেও এখন থেকে আমরা আর আলাদা কেউ নই, এখন থাকবে শুধু “টিম প্রেসক্লাব”।

সন্ধ্যায় ক্লাবের আজীবন সদস্য, আমন্ত্রিত অতিথি বাংলাদেশ হাইকমিশনার সাইয়েদা মুনা তাসনিম, আফসানা বেগম এমপি, টাওয়ার হেমলেটস কাউন্সিলের লেবার পার্টি নেতা এবং ডেপুটি মেয়রসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ, ক্যাটারার্স এসোসিয়েশন, চেম্বার্স, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ ও বিশিষ্টজনদের নিয়ে ডিনার ও সাংস্কৃতিকপর্ব অনুষ্ঠিত হয়।
সন্ধ্যা ৬টায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত কণ্ঠশিল্পী বিথী চৌধুরী ও লণ্ডনের শিল্পী শম্পা দেওয়ান। ক্লাব-সদস্যদের মধ্যে গান, কবিতা, ছড়া, কৌতুক, গীতি কাব্য ও পুঁথিপাঠ করেন সাংবাদিক মোস্তফা কামাল মিলন, রূপি আমিন, কলন্দর তালুকদার, আব্দুল হামিদ টিপু, ববি রায়, সাইফুর রেজা চৌধুরী পথিক। কবিতা পাঠ করেন মিসবাহ জামাল, কবি আহমেদ হোসেন হেলাল, কবি সারওয়ার-ই আলম, শহিদুল ইসলাম সাগর, সালাউদ্দিন শাহীন, জিয়াউর রহমান সাকলেন, কবি হেলাল সাইফ, কবি সৈয়দ রুম্মান, ছড়াকার লুৎফুর রহমান, মামুন রশীদ ও আলাউর খান শাহীন।
সাংস্কৃতিক পর্ব শেষে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা জানানো হয়। সম্মাননা লাভ করেন ক্লাবের আজীবন সদস্য বিশিষ্ট ব্যবসায়ী মুকিম আহমদ, ড. জাকির খান, স্পিটালফিল্ডস স্মল বিজনেস এসোসিয়েশনের চেয়ারম্যান আজিজ চৌধুরী, লণ্ডন টাইগার্স এর সিইও মেসবাহ আহমদ, লন্ডন ক্রিকেট লীগের সেক্রেটারি নাহিদ নাওয়াজ রানা।

অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ও এওয়ার্ডস তুলে দেন পপলার এণ্ড লাইম হাউজ আসনের এমপি আপসানা বেগম, যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র মাইয়ুম মিয়া তালুকদার, টাওয়ার হ্যামলেটস লেবার গ্রুপের লীডার সিরাজুল ইসলাম, বাংলা প্রেস ক্লাব বার্মিংহাম এন্ড মিডল্যাণ্ডস প্রেসিডেন্ট মোহাম্মদ মারুফ, বার্মিংহ্যাম বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট আব্দুল আহাদ সুমনের পক্ষে মোঃ সেলিম উদ্দিন, নর্থ ইংল্যাণ্ড বাংলাদেশী টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ সুরত মিয়া আসাব, নর্থ ইংল্যাণ্ড বাংলাদেশী টিভি রিপোর্টার এসোসিয়েশনের প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাজান, লীডস বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট এমজি কিবরিয়া ও লিভারপুল বাংলা প্রেস ক্লাবের সেক্রেটারি আবু সাঈদ চৌধুরী সাদী।

বিদায়ী নেতৃবৃন্দকে এওয়ার্ড প্রদান পর্বে প্রেস ক্লাবের বিদায়ী কমিটির বিদায়ী প্রেসিডেন্ট মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, বিদায়ী প্রথম নির্বাহী সদস্য আহাদ চৌধুরী বাবু, বিদায়ী নির্বাহী সদস্য কবি শাহনাজ সুলতানা ও জেইউএম নাজমুল হোসাইনকে ক্লাবের কাজের স্বীকৃতিসরূপ এওয়ার্ড প্রদান করা হয় । তাদেরকে এওয়ার্ড তুলে দেন প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মহিব চৌধুরী, সাবেক সভাপতি মোহাম্মদ বেলাল আহমদ, সাবেক সভাপতি সৈয়দ নাহাস পাশা, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সাত্তার ও সাবেক সাধারণ সম্পাদক (নবনির্বাচিত প্রেসিডেন্ট) মুহাম্মদ জুবায়ের।

এছাড়াও, লণ্ডন বাংলা প্রেস ক্লাবের সংবাদ সম্মেলনগুলোতে সর্বাধিক উপস্থিতির জন্য হাইয়েস্ট প্রেজেন্স এণ্ড রিপোর্টিং অ্যাওয়ার্ড লাভ করেন টিভি ওয়ান-এর সিনিয়র রিপোর্টার জাকির হোসাইন কয়েস এবং নির্বাহী কমিটিতে সক্রিয় ভুমিকা পালনের জন্য অ্যাওয়ার্ড লাভ করেন ইভেন্টস এণ্ড ফ্যাসিলিটিজ সেক্রেটারি রেজাউল করিম মৃধা।
এছাড়াও সভায় এবছর প্রয়াত সাবেক ক্লাব মেম্বার আশরাফ আহমদ এবং প্রয়াত বেশ ক‘জন লাইফ মেম্বারসহ ক্লাব মেম্বারদের স্বজন হারানোয় শোক প্রকাশ করে সকল বিদেহী আত্মার শান্তি কামনা কামনা করা হয় এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

অনুষ্ঠানে বিলেতের বিভিন্ন শহর থেকে ক্লাবের সদস্যরা স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। বেলা দেড়টায় শুরু হয়ে অনুষ্ঠানটি নৈশ ভোজের মাধ্যমে রাত এগারোটায় শেষ হয়।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close