নিউজহোম

বাংলাদেশে আরেকটি ভূয়া নির্বাচন হতে যাচ্ছে: ফরাসী বার্তা সংস্থা এএফপিকে তারেক রহমান

বাংলাদেশে আরেকটি ভূয়া ও কারচুপিপূর্ণ নির্বাচন হতে যাচ্ছে। জনগনের আকাঙ্খার বিপরীতে গিয়ে বিশ্বাসঘাতকতা করে হাসিনার অধীনে এই নির্বাচনে অংশ নেওয়া সম্ভব না। নির্বাচনে অংশ নিলে, গনতন্ত্রের জন্য যারা লড়ছেন, রক্ত দিলেন, জীবন দিলেন, তাদের অবদানকে খাটো করা হবে। বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাতকারে বিএনপির ভারপ্রাপ্ত. চেয়ারম্যান তারেক রহমান নির্বাচন নিয়ে এ মন্তব্য করেন। 

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ‌‘নিষ্ঠুর ও নিমর্মমভাবে’ তাকে টার্গেট করছে বলে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন তিনি।

৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন বিষয়ে তিনি বলছেন, বাংলাদেশ আবার একটি ভুয়া নির্বাচন করতে যাচ্ছে আওয়ামী লীগ। তিনি বলেন, নির্বাচনকে বৈধতা দেওয়ার জন্য ক্ষমতাসীন দলের সঙ্গ জোটবদ্ধ হয়ে ‌‘ডামি’ বিরোধী প্রার্থীদের মাঠে নামানো হয়েছে।

তারেক রহমান বলেন, ভোটের ফলাফল পূর্বনির্ধারিত হলেও প্রতিদ্বন্দ্বিতার নাটক সাজানো হয়েছে।

পূর্ব নির্ধারিত ফলাফলের নির্বাচনে অংশ নেওয়া তার দলের জন্য অনুচিত হবে বলে তিনি বলেন। 

তিনি আরও দাবি করেন, সরকারি সুবিধা বন্ধ করার হুমকি দিয়ে ভোটারদের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে আওয়ামী লীগ।

লন্ডন থেকে ইমেইলে বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে এসব বলেন তারেক রহমান।  

এএফপির প্রতিবেদনে বলা হয়, তারেক রহমান দেশের দুটি প্রধান রাজনৈতিক পরিবারের একটির উত্তরাধিকারী। অন্যটির নেতৃত্বে রয়েছেন শেখ হাসিনা। ২০১৮ সালে তার মা, দুই বারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া জেলে যাওয়ার পর থেকে তারেক রহমান বৃহত্তম বিরোধী দলের নেতৃত্বে রয়েছেন। তার দল গত বছর (২০২৩) প্রধানমন্ত্রীর (শেখ হাসিনা) পদত্যাগ দাবিতে মাসব্যাপী প্রতিবাদ-প্রচারণা চালায়, যাতে অন্তত ১১ জন নিহত হয় এবং হাজার হাজার সমর্থককে গ্রেপ্তার করা হয়।

এএফপির প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনা ক্ষমতায় আসার কিছুদিন আগে দেশ ছাড়ার পর থেকে তারেক রহমান লন্ডনে সাদামাটা জীবনযাপন করেছেন। প্রবাসী বাংলাদেশিদের বিয়ে বা জাতীয় ছুটির দিনগুলির বাইরে তাকে খুব কমই জনসম্মুখে দেখা যায়। কিন্তু খালেদা জিয়া ২০১৮ সালে দুর্নীতির মামলায় কারাগারে বন্দী হওয়ার পর থেকে তারেক রহমান বিএনপিকে নেতৃত্ব দিয়ে আসছেন। তিনি ভিডিও এবং ফোন কনফারেন্সের মাধ্যমে নেতাকর্মীদের সঙ্গে প্রতিদিন কথা বলছেন।

তারা জানায়, গত বছর (২০২৩) বিএনপি বিশাল সমাবেশ, ধর্মঘট ও সড়ক অবরোধ করে রাজধানীকে স্থবির করে দেয়। বিএনপি শেখ হাসিনার পদত্যাগ এবং একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন আয়োজনের দাবি জানায়। ২৮ অক্টোবর মহাসমাবেশ ভণ্ডুল করে দেওয়ার পর থেকে ‌পরবর্তী ক্র্যাকডাউনে প্রায় ২৫ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয় বলে দাবি বিএনপির। আর সরকার বলছে এ সংখ্যা ১১ হাজার।

তারেক রহমান এএফপিকে বলেন, তার দল বিক্ষোভের সময় অগ্নিসংযোগের জন্য দায়ী নয়। বরং সরকার দমন-পীড়নের অজুহাত হিসাবে এসব বলছে।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা মামলায় দোষী সাব্যস্ত হওয়া বিষয়ে তারেক রহমান বলেন, রায়টি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল। এবং তার বিরুদ্ধে তদন্তে নেতৃত্বদানকারী পুলিশ অফিসারকে চলতি জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় মনোনয়ন দিয়ে পুরস্কৃত করেছেন শেখ হাসিনা।

গত কয়েক বছরের মধ্যে প্রথম কোনো আন্তর্জাতিক গণমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে তারেক রহমান বলেন, ‌আমাকে নিষ্ঠুর ও নির্মমভাবে টার্গেট করা হচ্ছে। এমনকি পনের বছর ক্ষমতায় থাকার পরও, এই সরকার আমার বিরুদ্ধে কোনো প্রকৃত প্রমাণ হাজির করতে ব্যর্থ হয়েছে।

সাক্ষাৎকার ভিত্তিক রিপোর্টের অনুবাদ: বাংলা আউটলুকের সৌজন্যে 

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close