নিউজ

মন্ত্রী মালয়েশিয়ায় সচিব চীনে

  • দুর্ঘটনার প্রায় ২০ ঘণ্টা পর শোক প্রকাশ

ঢাকা অফিস: ভৈরব জংশনের আউটার পয়েন্টে জগন্নাথপুর রেল ক্রসিংয়ে এগারোসিন্দুর গোধূলি ও মালবাহী ট্রেনের সংঘর্ষের সময় দেশে ছিলেন না রেলপথমন্ত্রী ও রেলসচিব। বর্তমানে মালয়েশিয়ায় রয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। আর চীনে অবস্থান করছেন রেলসচিব মো. হুমায়ুন কবীর। দুজনই সস্ত্রীক দেশের বাইরে অবস্থান করছেন বলে জানা গেছে।

রেল দুর্ঘটনায় ১৮ জনের মৃত্যুর ঘটনা ঘটলেও দুর্ঘটনার প্রায় ২০ ঘণ্টা পর শোক প্রকাশ করেছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। সোমবার বিকাল সাড়ে ৩টায় দুর্ঘটনা ঘটলেও গতকাল দুপুর ১২ টার পর গণমাধ্যমে এই শোক বার্তা দেন তিনি।

এদিকে রেল দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গতকাল সাত সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি করেছে রেলপথ মন্ত্রণালয়। আর মন্ত্রণালয়ের তথ্য অফিসার সূত্র জানিয়েছে দুর্ঘটনার দায়ে তিনজনকে তাদের চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ‘রিজিওনাল এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ট্রান্সপোর্ট ফোরাম ইন এশিয়া’ অনুষ্ঠানে যোগ দিতে মালয়েশিয়ায় অবস্থান করছেন। মন্ত্রীর সঙ্গে অবস্থান করছেন তার স্ত্রী মোছা. শাম্মী আকতারও। ২৬ অক্টোবর পর্যন্ত নূরুল ইসলাম সুজন সস্ত্রীক সেখানে অবস্থান করবেন বলে জানা গেছে। এদেশের সঙ্গে মালয়েশিয়ার সময়ের পার্থক্য মাত্র দুই ঘণ্টা হলেও রেল দুর্ঘটনার প্রায় ২০ ঘণ্টা পর গণমাধ্যমে শোক বার্তা প্রকাশ করেছেন রেলপথমন্ত্রী।

শোকবার্তায় মন্ত্রী দুর্ঘটনায় নিহতদের বিদেহি আত্মার মাগফিরাত, আহতদের দ্রুত সুস্থতা কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। বার্তায় নূরুল ইসলাম সুজন আরও বলেন, এ দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের পরিবারকে আর্থিক সহযোগিতাসহ আহতদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তদন্ত কমিটি গঠন করে দুর্ঘটনার যথাযথ কারণ উদঘাটনের জন্য পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। রেলপথ সচিব মো. হুমায়ুন কবীর ‘পদ্মা রেল সংযোগ প্রকল্প’র অধীনে ট্রাক কার পরিদর্শনের কাজে চীনে রয়েছেন। তার সঙ্গে রয়েছেন স্ত্রী রুনা লায়লাও। মন্ত্রণালয়ের অফিস আদেশ থেকে জানা গেছে, ২৭ অক্টোবর পর্যন্ত সেখানে অবস্থান করবেন সচিব হুমায়ুন কবীর। তার সঙ্গে চীনে আরও রয়েছেন- বাংলাদেশ রেলওয়ের প্রধান প্রকৌশলী (পূর্ব) আবু জাফর মিয়া ও পদ্মা রেল সংযোগ প্রকল্পের উপপরিচালক (ব্রিজ অ্যান্ড ভায়াডাক্ট) শামীমা নাসরিন। ভৈরবে রেল দুর্ঘটনার কারণ অনুসন্ধানে সাত সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি করেছে রেলপথ মন্ত্রণালয়। কমিটিতে আহ্বায়ক করা হয়েছে মন্ত্রণালয়ের (অডিট ও আইসিটি) যুগ্ম সচিবকে। কমিটিতে কারও নাম উল্লেখ না করে পদবী ব্যবহার করা হয়েছে। এতে সদস্য রাখা হয়েছে- বাংলাদেশ রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন), যুগ্ম মহাপরিচালক (মেকানিক্যাল), উপসচিব (ভূমি), অতিরিক্ত সিএসটিই (টেলিকম), ডিভিশনাল মেডিকেল অফিসার (ডিএমও) ও উপসচিব (প্রশাসন ৬)।

মন্ত্রণালয়ের তথ্য অফিসার গণমাধ্যমকে জানান, রেল দুর্ঘটনায় লোকোমাস্টার জাহাঙ্গীর আলম, সহকারী লোকোমাস্টার আতিকুর রহমান ও গার্ড আলমগীর হোসেনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ তিনজনই মালবাহী ট্রেনের। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close