নিউজহোম

পাঁচ বছরেও মার্কিন রাষ্ট্রদূতের গাড়িবহরে হামলার বিচার হয়নি-

তথ্য চেয়ে দূতাবাসে ডিবির চিঠি

ঢাকা অফিস।। 

৪ সেপ্টেম্বর:: সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনার পাঁচ বছর পেরিয়ে গেলেও কাউকে বিচারের মুখোমুখি করা হয়নি। সম্প্রতি আদালত মামলাটির অধিক তদন্তের জন্য ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশকে আদেশ দিয়েছেন। দায়িত্ব পাওয়ার পর সহযোগিতা চেয়ে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে চিঠি দিয়েছে ডিবি পুলিশ। এই মামলার বিষয়ে দূতাবাসের কাছে কোনো ‘তথ্য’ ও ‘পর্যবেক্ষণ’ থাকলে তা জানাতে বলা হয়েছে ওই চিঠিতে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সমকালকে বলেন, খুব দ্রুত তদন্তকাজ শেষ করব। যদি দূতাবাসের কাছে কোনো তথ্য থাকে তা জানতে চেয়ে চিঠি দিয়েছি।

সূত্র জানিয়েছেন, আদালত অধিকতর তদন্তের আদেশের পর মামরার তদন্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া হয় ডিবির সহকারী কমিশনার রাজন কুমার সাহাকে। তিনি বৃহস্পতিবার দূতাবাসে ওই চিঠি পাঠিয়েছেন। যুক্তরাষ্টের দূতাবাসের আঞ্চলিক নিরাপত্তা কার্যালয়ের সিনিয়র ফরেন সার্ভিস ন্যাশনাল ইনভেস্টিগেটর বরাবর চিঠিটি পাঠানো হয়। চিঠিতে ঘটনার বিস্তারিত উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, মামলায় আদালত ২০২১ সালের মার্চে ৯ জনের নামে অভিযোগ গঠন করেন। অভিযুক্তরা হলেন– ফিরোজ মাহমুদ, মীর আমজাদ হোসেন, নাইমুল ইসলাম, রাজীবুল ইসলাম, সাজু ইসলাম, শহিদুল আলম খান, সিয়াম, অলি আহমেদ ও মোজাহিদ আজমি। তবে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু অধিকতর তদন্তের আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে আদালত অধিকতর তদন্তের আদেশ দেন। মামলার তদন্ত কর্মকর্তা ইতিমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে চিঠিতে বলা হয়েছে। বাদী বদিউল আলম মজুমদারের সঙ্গেও কথা বলেছেন তিনি।

২০১৮ সালের ৪ আগস্ট রাতে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে অংশ নেন ঢাকায় যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নৈশভোজ শেষে তিনি গাড়িতে ওঠার সময় গাড়িতে হামলা হয়। মার্শা বার্নিকাট ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close