নিউজ

২৯ আগস্ট যুক্তরাজ্যে প্রবাসীদের ‘মার্চ ফর ডেমোক্রেসি ইন বাংলাদেশ’

  • দলে দলে যোগ দেয়ার আহ্বান।
  • যুক্তরাজ্য বিএনপি’র মতবিনিময় সভা।
  • দফা এক, দাবি এক: ফ্যাসিস্ট হাসিনার পদত্যাগ।

।। সুরমা নিউজ ।।

লণ্ডন, ২৬ আগস্ট: দেশের গণতন্ত্র ‘পুনরুদ্ধার’ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের আন্দোলনে দেশের মানুষ জেগে উঠেছেন। দেশের মানুষের পাশাপাশি এবার এই আন্দোলনে জেগে উঠছেন যুক্তরাজ্যে প্রবাসীরাও।

১৯৭১ সালে গণতন্ত্র হরণকারী স্বৈরাচারী শাসক ইয়াহিয়া খানের পদত্যাগের দাবিতে যেভাবে রাস্তায় নেমেছিলেন যুক্তরাজ্য প্রবাসীরা, ঠিক তার ৫২ বছর পর গণতন্ত্র হরণকারী ফ্যাসিস্ট শাসক শেখ হাসিনার পদত্যাগের দাবিতেও রাস্তায় নামছেন যুক্তরাজ্য প্রবাসীরা।

শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতার বাইরে রেখে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠান এবং দেশে গণতন্ত্র, মানবাধীকার ও ভোটাধিকার প্রতিষ্ঠার দাবিতে যুক্তরাজ্য বিএনপি’র উদ্যোগে আগামী ২৯শে আগস্ট লন্ডনের ঐতিহাসিক হাইড পার্কে ‘মার্চ ফর ডেমোক্রেসি’তে যোগ দিতে এবং জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য গণপদযাত্রা সফল করতে যুক্তরাজ্যে প্রবাসীরা বিভিন্ন জায়গায় লিফলেট বিতরণ করছেন, ব্যাপক জনসংযোগ করছেন। ২০ হাজারেরও অধিক মানুষ এতে অংশ নিবেন বলে ধারণা করছেন।

যুক্তরাজ্যে প্রবাসীদের ‘মার্চ ফর ডেমোক্রেসি ইন বাংলাদেশ’ ২৯শে আগস্ট মঙ্গলবার দুপুর ১২টায় লণ্ডনের হাইড পার্কের স্পিকার কর্ণার (LONDON W2 2EU) থেকে শুরু হবে। এরপর এই পদযাত্রা ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্ট হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে গিয়ে স্বারকলিপি প্রদানের মাধ্যমে শেষ হবে।

সাংবাদিকদের সাথে যুক্তরাজ্য বিএনপি’র মতবিনিময় সভা

শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুক্তরাজ্যে প্রবাসীদের ‘মার্চ ফর ডেমোক্রেসি ইন বাংলাদেশ’ উপলক্ষে গত শুক্রবার যুক্তরাজ্য বিএনপি বিলেতের বাংলা মিডিয়া কর্মীদের সাথে স্থানীয় সোনার গাঁও রেস্টেুরেন্টে এক মতবিনিময় সভা ও নৈশ ভোজের আয়োজন করেন। যুক্তরাজ্য বিএনপির মিডিয়া সেলের পক্ষে ড. মুজিবুর রহমান সাংবাদিকদের নিমন্ত্রণ করেন। এতে বিলেতের বাংলা মিডিয়ার সাংবাদিকরা স্বতঃস্ফূর্ত অংশ নেন।

মতবিনিময় সভায় যুক্তরাজ্য বিএনপি নেতৃবৃন্দ বলেন, ‘জনগণের ভোটাধিকার হরণকারী বর্তমান অনির্বাচিত সরকার গুম-খুন, অত্যাচার-নির্যাতন করে সারা বাংলাদেশকে একটি টর্চার সেল হিসেবে গড়ে তুলেছে। তারা নির্বাচনের নামে জনগনের সাথে তামাশা করে যাচ্ছে। জনবিচ্ছিন্ন, অনির্বাচিত, নিশি রাতের এই সরকার বিচার বিভাগ ও পুলিশ প্রশাসনকে ব্যবহার করে সারা বাংলাদেশকে একটি অলিখিত কারাগার হিসেবে রুপান্তর করে তুলেছে। এদের অধীনে সুষ্ঠ নির্বাচন সম্ভব নয়। আমরা এদের পদত্যাগ চাই। আমরা জাতিসংঘের অধীনে নির্বাচন চাই। আমরা আমাদের মা সাবেক প্রধানমন্ত্রী দেশ নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি চাই। ফ্যাসিস্ট হাসিনার পদত্যাগসহ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আগামী ২৯ আগস্ট পদযাত্রায় আপনাদের অংশগ্রহণের আমন্ত্রণ জানাই। আপনারা জাতির বিবেক। আমরা আপনাদের পরামর্শ চাই। আমরা আপনাদের সহযোগীতা চাই। এটা শুধু যুক্তরাজ্য বিএনপির পদযাত্রা না, এটা যুক্তরাজ্য প্রবাসীদের পদযাত্রা। সকল শ্রেণী-পেশার মানুষ পরিবার, পরিজনসহ এ কর্মসূচীতে অংশ নিবেন। আমরা আমাদের পরিবারের সদস্যদেরকে এই বিশাল পদযাত্রায় শামিল করবো, আমরা আমাদের ওয়াইফদেরকেও এই পদযাত্রায় নিয়ে আসবো। আপনারা যেনো দেশে গণতন্ত্রের দাবিতে যুক্তরাজ্য প্রবাসীদের এই গণ পদযাত্রার নিউজটাকে কাভার করেন এবং দেশের মানুষের কাছে পৌছে দেন, একারণেই আজকের এই মতবিনিময় সভা।’ এরপর নেতৃবৃন্দ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

২৯ আগস্ট লন্ডনের হাইড পার্ক স্পিকার কর্ণার থেকে শুরু হতে যাওয়া যুক্তরাজ্য প্রবাসীদের এই ঐতিহাসিক পদযাত্রায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অংশ নিতে পারেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close