নিউজ

বিএনপি’র এক দফা দাবীতে পুলিশের ব্যাপক ধরপাকড়,হামলা,গ্রেফতার

  • শহরে, বন্দরে, নগরে গণতন্ত্রকামী জনতার ঢেউ।
  • পাতানো নির্বাচনে দেশের জনগণ আর পা দেবে না।
  • ঢাকায় বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশের হামলা।
  • ফরিদপুরে বিএনপি কার্যালয়ে হামলা ও ব্যাপক ভাঙচুর।
  • নেত্রকোনায় বিএনপি নেতার বাড়ি ভাঙচুর ও কার্যালয়ে আগুন।

সুরমা প্রতিবেদন: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর লালমনিরহাট জেলা বিএনপি’র এক জনসভায় বলেছেন, আর দশ দফা নয়, এখন এক দফা, শেখ হাসিনার পদত্যাগ। শেখ হাসিনার পদত্যাগ দাবীতে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, রাজশাহী, নারায়ণগঞ্জ, রংপুর, ময়মনসিংহ, সিলেটসহ সারাদেশে শহরে, বন্দরে, নগরে গণতন্ত্রকামী জনতার ঢেউ উঠেছে। সারাদেশে একই শ্লোগান চলছে- ‘হঠাও হাসিনা, বাঁচাও দেশ, গর্জে উঠো বাংলাদেশ।’ এরপর থেকেই সারাদেশে বিএনপি নেতাকর্মীদের সাথে আন্দোলনে অংশগ্রহণকারী জনতাকে পুলিশ ব্যাপক ধরপাকড়, মামলা, গ্রেফতার শুরু করেছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, আন্দোলন সংগ্রাম মানুষের গণতান্ত্রিক অধিকার। ধরপাকড়,হামলা, মামলা,গ্রেফতার করে আন্দোলনকারী জনতাকে থামানো যাবে না। শেখ হাসিনাকে পদত্যাগ করে নতুন কমিশন গঠন করে নির্বাচন দিতে হবে। এ ছাড়া দেশে কোনো নির্বাচন হতে দেয়া হবে না। তিনি বলেন, দেশে বিএনপি নেতাকর্মীদের প্রায় ৪০ হাজার মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে সরকার। আওয়ামী লীগ সরকার ক্ষমতা হারানোর ভয়ে এখন বেপরোয়া হয়ে উঠেছে। তাদের ব্যর্থতা ঢাকতেই সরকার বিএনপি নেতাকর্মীদের উপর জুলুম-নিপীড়ন চালাচ্ছে। গণতন্ত্রকামী মানুষ প্রতিনিয়ত নির্যাতন-নিপীড়নের শিকার হচ্ছেন। সরকারের বিরুদ্ধে কোনো আওয়াজ উঠলেই তারা বেসামাল হয়ে পড়ছে। দলীয় চেতনায় আইনশৃঙ্খলা বাহিনীকে সাজিয়ে ‘প্রাইভেট বাহিনী’র ন্যায় ব্যবহার করা হচ্ছে। এরা আইনশৃঙ্খলার কাজে লিপ্ত না থেকে বিএনপিসহ বিরোধী দলের কর্মসূচির ওপর ঝাঁপিয়ে পড়ছে। প্রায় প্রতিদিনই বিভিন্ন এলাকায় নতুন গায়েবি মামলায় বিএনপি নেতাকর্মীদেরকে আসামি করা হচ্ছে, গ্রেপ্তার করা হচ্ছে। পুরনো মামলায় জামিনে থাকলেও আটকের ঘটনা ঘটছে। বাসাবাড়িতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে তল্লাশি চালানো হচ্ছে। নেতাকর্মীদের নামে এসব মিথ্যা এবং হয়রানিমূলক মামলার সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এ সময় তিনি বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করে আরও বলেন, বিদেশি কূটনৈতিকদের নিরাপত্তা ব্যবস্থা তুলে নেয়া সঠিক হয়নি। দেশে পিয়াজ, আলু, তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য সিন্ডিকেট করছে আওয়ামী লীগ নেতারা। তারা সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দিয়েছে। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে দেশের মানুষ আজ দিশাহারা। সামনের দিনে মামলা- গ্রেপ্তারের কৌশল আর কাজে আসবে না। এবার এসব মোকাবিলা করেই দাবি আদায়ের আন্দোলন জোরদার করা হবে।

পাতানো নির্বাচনে দেশের মানুষ আর পা দেবে না

দেশের মানুষ পাতানো নির্বাচনে আর পা দেবে না, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দেশে নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন বিএনপিসহ সমমনা বিরোধী দলের নেতারা। ‘লুটপাট করতে আওয়ামী লীগ আবার ক্ষমতায় থাকতে চায়’ অভিযোগ করে তারা বলেন, ‘কিন্তু তা আর হবে না। পাতানো নির্বাচনে দেশের মানুষ আর পা দেবে না। এই লুটেরাদের ও ভোটচোরদের সরাতে না পারলে দেশের অস্তিত্ব থাকবে না। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দেশে নির্বাচন হবে না। সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে সকল দেশপ্রেমিক দল এক হয়েছে।’

ঢাকায় বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশের হামলা, আটক

ঢাকায় বিএনপি’র শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা চালিয়ে পুলিশ বিএনপির নির্বাহী কমিটির সদস্য রবিউল ইসলাম রবিসহ বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করেছে। মঙ্গলবার (২৩শে মে) দুপুর ২ টায় ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজের সামনে থেকে শুরু হয় ঢাকা দক্ষিণ বিএনপি’র পদযাত্রা। এই পদযাত্রা কর্মসূচি সাত মসজিদ রোড, রাইফেল স্কয়ার, ঢাকা সিটি কলেজ, সায়েন্সল্যাব ও বাটা সিগন্যাল হয়ে কাঁটাবন মসজিদের সামনে গিয়ে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশ মেডিকেলের সামনে থেকে সাইন্স ল্যাবরেটরি মোড়ে গেলেই পুলিশের বাঁধার মুখে পড়ে পদযাত্রা কর্মসূচি। এখানে পুলিশ ব্যারিকেড দিয়ে কর্মসূচিকে আটকে দেওয়ার চেষ্টা করে। নেতাকর্মীরা পুলিশের ব্যারিকেড ভেঙ্গে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ বেধড়ক লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ শুরু করে। পুলিশের অতর্কিত হামলায় নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে বিভিন্ন রাস্তা ও অলি-গলিতে ঢুকে আত্মরক্ষার চেষ্টা করতে দেখা গেছে। পুলিশের পাশাপাশি সাইন্সল্যাব এলাকায় এ সময় আওয়ামী লীগ ও জঙ্গি ছাত্রলীগের সন্ত্রাসীদেরও মহড়া দিতে দেখা গেছে।

ফরিদপুরে বিএনপি কার্যালয়ে হামলা ব্যাপক ভাঙচুর

ফরিদপুর জেলা বিএনপির অফিসে হামলা ও ব্যাপক ভাঙচুরের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছে ফরিদপুর জেলা বিএনপি নেতৃবৃন্দ। রবিবার (২১ মে) রাত ৯টার দিকে শহরের কাঠপট্রিতে অবস্থিত পৌর মার্কেটের মনা প্লাজার চতুর্থ তলায় বিএনপি অফিসে এ হামলার ঘটনা ঘটে। জেলা বিএনপির সদস্য সচিব একে এম কিবরিয়া স্বপন জানান, রাত ৯টার দিকে ক্ষমতাসীন দলের বেশকিছু নেতাকর্মী মোটরসাইকেলযোগে এসে জয়বাংলা শ্লোগান দিয়ে অফিসে হামলা চালায়। এসময় তারা অফিসের প্রধান গেট ভাঙ্গার চেষ্টা করে ব্যর্থ হয়। তিনি আরও জানান, পরে তারা বিএনপির চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার ছবি, দলীয় সাইনবোর্ড ও অফিসের আশেপাশে থাকা ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড ভাঙচুর করে। বেশ কিছুক্ষন তারা তান্ডব চালিয়ে চলে যায়।

নেত্রকোনায় বিএনপির কেন্দ্রীয় নেতার বাড়ি ভাঙচুর কার্যালয়ে আগুন

নেত্রকোনায় জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা বিএনপির কেন্দ্রীয় কমিটির নেত্রী ড. আরিফা জেসমিনের বাসা ভাঙচুর করে জেলা বিএনপির দলীয় কার্যালয়ে আগুন ধরিয়ে দিয়েছে বলে জানা গেছে। জেলা বিএনপির আহ্বায়ক ডা. আনোয়ারুল হক জানান, আওয়ামী লীগদলীয় স্লোগান দিয়ে কিছু নেতাকর্মী বিএনপি অফিসের তালা ভেঙে ভেতরের আসবাবপত্র বের করে কার্যালয়ের সামনে আগুন দেয়। এ সময় স্থানীয় ব্যবসায়ীরা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পরে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ড. আরিফা জেসমিনের বাসা ভাঙচুর করে।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close