নিউজ

বাগানপ্রেমীদের জন্য সুখবর- প্রথম বীজ মেলা ৫ ফেব্রুয়ারি মে ফেয়ার হলে

সুরমা প্রতিবেদন।

লন্ডন, ২৭ জানুয়ারী।। বাংলাদেশী গার্ডেনার্স সোসাইটি (বিজিএস) বিলাতে এই প্রথম বাগানপ্রেমীদের জন্য আয়োজন করেছে বীজমেলা। আগামী ৫ফেব্রুয়ারী রবিবার পূর্ব লন্ডনের মে ফেয়ার ভেন্যুতে (১৭৮-৮২, হাই রোড, রমফোর্ড RM6 4BD) অনুষ্ঠিত হবে প্রথম বীজ মেলা।

মেলায় বীজ ও গাছের প্রদর্শনী ছাড়াও বীজ বিতরণ, বাংলার ঐতিহ্যবাহী পিঠা ও পোশাকের স্টল, নাটক, সংগীত ও শিশু-কিশদের জন্য নানা জমজমাট আয়োজন থাকছে পুরো মেলা জুড়ে। অনুষ্ঠান শুরু হবে বেলা বারোটায়, চলবে রাত আটটা পর্যন্ত। উদ্যোক্তারা উৎসাহী সকলকে মেলায় অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা কালে প্রতিষ্ঠিত সংগঠন বিজিএস ইতিমধ্যে তাদের নানামুখী কার্যক্রমের মাধ্যমে অনেকের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। তথ্য প্রযুক্তির সুযোগে তাদের কার্যক্রম যুক্তরাজ্যের সীমানা ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী।

এই প্রথম বীজ মেলার আয়োজন সম্পর্কে গার্ডেন সোসাইটির উদ্যোক্তারা জানান, বীজ মেলার লক্ষ্য প্রতিটি বৃটিশ বাংলাদেশীদের ঘরে ঘরে দেশী-বিদেশী সবজী ফলনে সহায়তা করা। এই আয়োজনের পেছনে আমাদের আরও উদ্দেশ্য রয়েছে। তবে মূল কথা হচ্ছে, বাগান প্রেমীদের মধ্যে যোগাযোগ এবং শাকসবজি ও ফল- যার যা প্রয়োজন সেই বীজের চাহিদা পূরণ। কারণ একজনের কাছে হয়তো দুই তিন রকমের বীজ রয়েছে। আবার অন্য অনেকের কাছে রয়েছে ভিন্ন ভিন্ন শাকসবজি, ফল অথবা ফুলের বীজ। এসব বিনিময়ের মাধ্যমে সকলের সঙ্গে যোগাযোগ তৈরি হবে এবং তথ্য আদান প্রদানের মাধ্যমে এই সৌহার্দ্য দিনের পর দিন বৃদ্ধি পাবে। প্রত্যেকের আঙ্গিনা হবে এক একখন্ড বাংলাদেশ।

বাংলাদেশ গার্ডেন সোসাইটির উদ্যোক্তারা আরও জানান, এই সোসাইটির বেশিরভাগ সদস্য যুক্তরাজ্যের হলেও বিশ্বব্যাপী ছড়িয়ে আছে আমাদের ১০ হাজারের বেশী সদস্য। সকল সদস্যদের বাগান সম্পর্কিত কার্যক্রম আমাদের অনুপ্রেরণার উৎস। নানাভাবে সকল সদস্য এই মেলার দ্বারা উপকৃত হবেন বলে উদ্যোক্তারা আশা প্রকাশ করেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close