কমিউনিটি নিউজনিউজহোম

প্রবাসী স্বজনদের উপর নির্যাতন প্রতিবাদে লণ্ডনে সমাবেশ  

।। আমিনুল ইসলাম মুকুল ।।
লণ্ডন, ০৭ অক্টোবর : যুক্তরাজ্য থেকে প্রকাশিত সাপ্তাহিক সুরমা সম্পাদক ও বিশিষ্ট মানবাধিকার সংগঠক শামসুল আলম লিটনের বড় ভাই নুর আলম চৌধুরী পারভেজ (৫৬) ও ভিন্নমতের ব্যক্তিদেরকে বেআইনীভাবে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার ২০ সেপ্টেম্বর লণ্ডনে এক মানববন্ধন  কর্মসূচি পালিত হয়। মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল ও ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনালের যৌথ উদ্যোগে পূর্ব লণ্ডনের আলতাব আলী পার্কে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল সভাপতি মোঃ রায়হান উদ্দিনের সভাপতিত্বে এবং ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল সেক্রেটারি নৌশিন মোস্তারী মিয়া’র পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমার দেশ ইউকের নির্বাহী সম্পাদক ওলিউল্লাহ নোমান। প্রধান বক্তা ছিলেন ব্যারিষ্টার আমিন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল এর সহসভাপতি মো. তরিকুল ইসলাম, অনলাইন এক্টিভিষ্ট ফোরামের সভাপতি জয়নাল আবেদিন ও সেক্রটারী দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল’র সভাপতি মো:মাহবুব আলী খানসূর। সমাবেশে জাগরণী সংগীত পরিবেশন করেন রায়হান চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ওলিউল্লাহ নোমান বলেন, বাংলাদেশে ভয়াবহ অবস্থা চলছে বিরোধী দলের ওপর।মিডিয়াতে আসছে কম কিন্তু তার চেয়ে অনেক বেশি নির্যাতনের স্বীকার হচ্ছে মানুষ যা আমরা জানিনা।শামসুল আলম লিটনের ভাই নুর আলম চৌধুরীসহ অনেককে গুম ও গ্রেফতার করে সরকার বিরোধীদের মুখ বন্ধ করতে চায়।তারা আবার পাতানো নির্বাচন করে ক্ষমতায় থাকতে চায়।সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিদেশে সব মিশনগুলোতে বলে দিয়েছেন যে সরকারের বিরুদ্ধে যারা কথা বলে, যারা সমালোচনা করে তাদের তালিকা বানাতে।এসব উস্কানিমূলক বক্তব্যের কারণে দেশে গুম, গ্রেফতার ও নির্যাতন বেশি হচ্ছে। তিনি অবিলম্বে সবার মুক্তি দাবি করেন। 

মানববন্ধনে প্রধান বক্তা ব্যারিষ্টার আমিন চৌধুরী বলেন, এই আওয়ামী সরকার জাতীয় নেতাদের অন্যায়ভাবে ফাঁসি দিয়েছে।মামলা ছাড়াই গুম করে রেখেছে তাদের সন্তানদের। সাপ্তাহিক সূরমা প্রত্রিকার সম্পাদকের বড় ভাইকে অন্যায় ভাবে গ্রেফতার করেছে। তিনি তাকেসহ সকলের অবিলম্বে মুক্তির দাবি জানান। বিশেষ অতিথি ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল-এর সহসভাপতি মোঃ তরিকুল ইসলাম বলেন,আমরা যারা গনতন্ত্রের কথা বলি, সুশাসন এবং মানবাধিকারের কথা বলি তাদের বিরুদ্ধে এই আওয়ামী সরকার,খুন গুম ও ভোট চুরির সরকার নির্যাতন করে তাদের কন্ঠরোধ করতে চায়। তিনি বলেন, দেশকে একটি সোনার বাংলাদেশে পরিনত করতে হলে অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিয়ে গণতন্ত্র ও বাক স্বাধীনতা  ফিরিয়ে আনতে হবে এবং কারাবন্দি সকলকে মুক্তি দিতে হবে।

সভাপতির বক্তব্যে রায়হান উদ্দিন বলেন, সাপ্তাহিক সুরমা সম্পাদক ও লণ্ডন প্রবাসী ছোটভাই শামছুল আলম লিটনের লেখালেখির কারণে বড়ভাই নুর আলম চৌধুরী পারভেজকে প্রথমে সাদা পোশাকে ডিবি পুলিশ পরিচয়ে ১৫-১৬ জন নোয়াখালীর বাড়িতে এসে তুলে নিয়ে যায়।পরে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।যা মানবাধিকারের চরম লঙ্ঘন।সিলেট যুবদলের সেক্রেটারি মকসুদ আহমদকে রাতের আঁধারে গুম করার প্রচেষ্টা করা হয়। এর প্রতিবাদে জনগণ রাস্তায় নামলে পরে তাকে গ্রেফতার দেখানো হয়। এছাড়া সাংবাদিক আবদুর রব ভুট্টোর ভাই আবদুল মুক্তাদির মনুকেও গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।অবিলম্বে গ্রেফতারকৃত সকলের মুক্তি দিতে হবে। 

মানববন্ধনে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন চৌধুরী, সহসভাপতি মীরজা আবুল আহমেদ, সহ সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সফর, মোঃ ইকবাল হোসেন ও মো. কামরুল হাসান রাকিব, প্রচার সম্পাদক মোহাম্মদ ফান্টু, শিক্ষাও সাংস্কৃতিক সম্পদক রায়হান চৌধুরী, সহকারি লিগ্যাল সেক্রেটারী রুহুল আমিন, সহ সাংগঠনিক সম্পাদক ইউসুফ বিন হোসাইন খান, মানবাধিকার কর্মী মো. মশিউর রহমান, মো. সালমান হোসেন মারজান, মোহাম্মদ আরাফাত হোসেন রনি, মোঃ তাজুল ইসলাম, ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল (ইআরআই) সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ, সহ সভাপতি আল আমিন, ফিনান্স সেক্রেটারি মোহাম্মদ মাসউদুল হাছান, অফিস সেক্রেটারি আবু জাফর মোহাম্মাদ আব্দুল্লাহ,প্রচার সম্পাদক সায়েম আহমদ, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মোঃ ওসমান গনি, মো. এমদাদুল হক, নির্বাহী সদস্য আব্দুল আলিম, সদস্য ওয়াহিদুজ্জামান, রোকতা হাসান,হুমায়ুন আহমেদ, মোহাম্মদ মনসুর উদ্দীন, মো. খায়রুল আলম, মোহাম্মদ ফাহিদুল আলম, মো: শাহাদাত হোসাইন রাজু আহমেদ, মো. জামিল আহমেদ, নিয়াজ মোর্শেদ, মারুফ আহমদ লায়েক প্রমুখ।

নিউজ

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close