নিউজ

হোয়াটসঅ্যাপ, ফেসবুক অচল

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ৪ অক্টোবর : অচল হয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ, ফেইসবুক ও ইনস্টোগ্রাম। এই তিন মাধ্যমের ব্যবহারকারীরা বার্তা পাঠাতে বা ফিড রিফ্রেশ করতে অক্ষম বলে অভিযোগ করেছেন।

বিশ্বব্যাপী ইনস্টোগ্রাম ও হোয়াটসঅ্যাপস সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মে মানুষের অ্যাক্সেস করতে সমস্যা হচ্ছে — এমন প্রতিবেদনের পরে ফেসবুক ক্ষমা চেয়েছে।
সেই দুটি পরিষেবাসহ স্বয়ং ফেসবুক নিজেই ক্র্যাশ হয়েছে, ব্যবহারকারীরা বলেছেন যে তারা বার্তা পাঠাতে বা গ্রহণ করতে অক্ষম, এবং তাদের ফিডগুলি সতেজ নয়।
ফেসবুকের যোগাযোগ বিভাগ থেকে অ্যান্ডি স্টোন টুইট করেছেন: “আমরা সচেতন যে কিছু লোক আমাদের অ্যাপস এবং পণ্যগুলি অ্যাক্সেস করতে সমস্যায় পড়ছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য কাজ করছি, এবং যো কোনো অসুবিধার জন্য আমরা দুঃখিত।”

ডাউনডিটেক্টর, যা পরিষেবাগুলির অবস্থা রিপোর্ট সংগ্রহ করে। তাতে দেখা গেছে যে, হোয়াটসঅ্যাপের সাথে ৭৩,৮০৪টি সমস্যা বিকাল ৫টা ৫৩ মিনিটে রেকর্ড করা হয়েছে।

এটি দেখিয়েছে যে ৪৩% সমস্যা অ্যাপের সাথে যুক্ত ছিল এবং ২৮% ম্যাসেজ পাঠানোর সাথে সম্পর্কিত ছিল।
হোয়াটসঅ্যাপ তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি বিবৃতিতে তাদের ব্যবহারকারীদের ধৈর্যের জন্য ধন্যবাদ জানিয়েছে।
টুইটটিতে বলা হয়েছে: “আমরা অবগত যে কিছু লোক এই মুহূর্তে হোয়াটসঅ্যাপের সমস্যা অনুভব করছে।
“আমরা তা দ্রুত স্বাভাবিক অবস্থায় ফেরানোর জন্য কাজ করছি এবং যত তাড়াতাড়ি সম্ভব এখানে একটি আপডেট পাঠাব।
“আপনাদের ধৈর্য্যের জন্য ধন্যবাদ!”

ডাউনডিটেক্টর জানিয়েছে যে, ফেসবুক ৫৮,২১৯টিরও বেশি রিপোর্ট পেয়েছে, যার মধ্যে ৭১% তার ওয়েবসাইট সম্পর্কিত এবং ১৭% অ্যাপের সাথে ছিল।
ব্যবহারকারীরা ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক এবং ইউরোপ জুড়ে সাইটটিতে অ্যাক্সেস করতে অক্ষম বলে জানিয়েছেন।
ফেইসবুকের মাধ্যমে যারা পোকেমন গো এবং ম্যাচ মাস্টার্সের মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে লগ ইন করে থাকেন তারাও সমস্যার মুখোমুখি হয়েছেন বলে জানা গেছে।

সন্ধ্যা ৫ টার আগেই হাজার হাজার মানুষ ডাউনডেটেক্টরে সমস্যার বিষয়টি রিপোর্ট করছিলেন।
প্রায় ২ বিলিয়ন দৈনিক সক্রিয় ব্যবহারকারী ফেসবুকের শেয়ার সোমবার দুপুরের দিকে ৫.৫% হ্রাস পেয়েছে, যা প্রায় এক বছরের মধ্যে সবচেয়ে খারাপ দিনের দিকে এগিয়ে যাচ্ছে।

উল্লখ্য, ২০১৯ সালে এ তিনটি অ্যাপের সাথে একই রকম সমস্যা রেকর্ড করা হয়েছিল, সম্পূর্ণরূপে কার্যকরী হওয়ার আগে তা প্রায় দুই ঘন্টা ক্র্যাশ হয়ে পড়েছিলো।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close