নিউজ

পিতামাতার সম্মতির প্রয়োজন হবে না: ১৬ ও ১৭ বছর বয়সীদের টিকাদান শুরু হচ্ছে

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ৬ আগস্ট : ভ্যাকসিন বিশেষজ্ঞদের সুপারিশের পর বৃটেনের ১৬ এবং ১৭ বছর বয়সী সকলকে কয়েক সপ্তাহের মধ্যে কোভিড জেবের প্রথম ডোজ দেওয়া শুরু হবে।
তারা ফাইজার-বায়োএন্টেক জেব পাবেন এবং এক্ষেত্রে তাদের পিতামাতার সম্মতির প্রয়োজন হবে না বলে বুধবার জয়েন্ট কমিটি অন ভ্যাকসিন এণ্ড ইমোনাইজেশন (জেসিভিআই) টিকাদান সংক্রান্ত যৌথ কমিটি জানিয়াছে।
তবে দ্বিতীয় ডোজ কখন দেওয়া হবে সে সম্পর্কে পরামর্শ পরে আসবে বলে জানিয়েছে জেসিভিআই। নির্দেশিকা পরিবর্তনের অর্থ প্রায় ১.৪ মিলিয়ন টিনএজার্স বা কিশোর-কিশোরীরা টিকাদানের যোগ্য হবে।
ইংল্যাণ্ডের ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার প্রফেসর জোনাথন ভ্যান-ট্যাম প্রচুর পরিমাণে ভ্যাকসিন পাওয়া যাচ্ছে, যোগ করে তিনি বলেন, আমাদের সরবরাহ আছে এবং আমি আশা করছি এটি খুব অল্প কয়েক সপ্তাহের মধ্যে শুরু হবে।
এই নিয়ে চলতে সময় নষ্ট করার সময় নেই উল্লেখ করে তিনি বলেন, শীঘ্রই শিশুরা সিক্সথ ফর্ম এবং কলেজে ফিরে যেতে শুরু করবে। আমি চাই আমরা যত দ্রুত সম্ভব বাস্তবায়ন করা সম্ভব।
‘জেসিভিআই’ হল স্বাধীন বিশেষজ্ঞদের একটি দল এবং তাদের পরামর্শ ও সুপারিশ যার উপর সরকার কাজ করে। ইংল্যাণ্ড, স্কটল্যাণ্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যাণ্ড সবাই নিশ্চিত করেছে যে তারা এটি অনুসরণ করবে।
এখন পর্যন্ত ১২ বছরের বেশী বয়সী শিশুরা জেব নিতে পারবে যদি তাদের নির্দিষ্ট স্বাস্থ্য সমস্যা থাকে, উচ্চ ঝুঁকিতে থাকা অন্যদের বা ১৮ বছরের কাছাকাছিদের সাথে বসবাস করে।
বর্তমানে বৃটেনে ১৮ বছরের কম বয়সীদের জন্য অনুমোদিত একমাত্র টিকা হল ফাইজার-বায়োএন্টেক।

অন্যান্য কিছু দেশ ইতোমধ্যেই ১২ বছরের বেশী বয়সের শিশুদের টিকা দিচ্ছে। আমেরিকা মে থেকে তাই শুরু করেছে। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রকরা অনুমতি দেওয়ার পর ফ্রান্স এবং ইতালির মতো কিছু ইউরোপীয় দেশও এটি করে আসছে। অন্যান্য দেশ যারা শিশুদের টিকা দিচ্ছে তাদের মধ্যে রয়েছে ব্রাজিল, জাপান, ইসরাইল এবং হংকং।
গত মাসে জেসিভিআই ১৬ এবং ১৭-বছর বয়সীদের মধ্যে জেব দেওয়া বন্ধ করে দেয়, কারণ ঝুঁকি এবং সুবিধাগুলি পরীক্ষা করার জন্য সময় চেয়েছিলো, সেইসাথে হার্টের পেশীগুলির প্রদাহের মতো বিরল প্রতিকূল প্রভাবগুলির প্রতিবেদনগুলিও দেখতে চেয়েছিলো তারা।
জেসিভিআই বলেছে যে, তারা আশা কওে যে ভ্যাকসিনের একটি মাত্রা ১৬ এবং ১৭ বছর বয়সীদের গুরুতর অসুস্থতার বিরুদ্ধে ভাল সুরক্ষা দেবে এবং হাসপাতালে ভর্তি হওয়ার বিরুদ্ধে প্রায় ৮০% সুরক্ষা দেবে। তবে বিভিন্ন গবেষণাতে দেখা গেছে যে, প্রায়সব শিশু এবং তরুণরা কোভিডে গুরুতর অসুস্থ হওয়ার খুব কম ঝুঁকিতে রয়েছে। নতুন গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসে অসুস্থ হয়ে পড়া বেশিরভাগ শিশু এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে সুস্থ হয়ে ওঠে। কিন্তু তারা ভাইরাসের আধার হিসেবে কাজ করতে পারে এবং এটি তাদের বন্ধু, সহপাঠী, পরিবার এবং অন্যান্য দুর্বল প্রাপ্তবয়স্কদের কাছে পৌঁছে দিতে পারে। তাই তাদেরও সুরক্ষা দরকার।

উল্লেখ্য, বৃটেনে এযাবত করোনা আক্রান্ত হয়ে ১ লক্ষ ৩০ হাজারের বেশী মানুষ মারা গেছেন। আক্রান্ত ৫ মিলিয়নেরও বেশী। হাসপাতালে ভর্তি আছেন ৫,৮৯৬ জন। এযাবত প্রায় ৪৭ মিলিয়ন লোককে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। (সূত্র: বিবিসি)

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close