নিউজ

লিডসে সৈয়দপূরের আলেম সমাজের আহবানে মতবিনিময় সভা অনুষ্ঠিত

লণ্ডন, ১২ জুলাই : সৈয়দ পূরের বর্তমান পরিস্থিতিতে যুক্তরাজ্যে প্রবাসী সৈয়দপূরের উলামাদের আহবানে ইউকে বসবাসরত সৈয়দ পূরের বিভিন্ন শহরের ব্যক্তিবর্গদের নিয়ে গুরত্বপূর্ণ মতবিনিময় সভা লিডস বাংলাদেশী কমিউনিটি সেণ্টারে অনুষ্ঠিত হয়।

গত ৬ জুলাই বিকেল ৭টা থেকে রাত ১০ ঘটিকা পর্যন্ত আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট আলেম মাওলানা সৈয়দ ছাবির আহমদ এবং অনুষ্ঠান পরিচালনা করেন বিশিষ্ট আলেম মাওলানা সৈয়দ বদরুল ইসলাম ও মাওলানা সৈয়দ নাঈম আহমদ।সভার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন মাওলানা সৈয়দ তামিম আহমদ। সভাপতির বক্তব্যে মাওলানা সৈয়দ ছাবির আহমদ সর্বসম্মতিক্রমে গৃহীত মতামত ও সিদ্বান্তগুলো ঘোষণা করেন—
১. সৈয়দ পূরের আলেম দের উপর দায়ের কৃত মামলার এজাহারের কপি দেখার পর আমরা সবাই এ ব্যাপারে একমত যে  ভূল তথ্যের ভিত্তিতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আমাদের গ্রামের আলেমদের কে জড়িয়ে হয়রানিমূলক মামলা দায়ের করা হয়েছে ।
২. আগামী দিনে বৃহত্তর আকারে গ্রামের সবাইকে নিয়ে সভার আয়োজন করার জন্য ৫ জন বিশিষ্ট মুরুব্বি কে দায়িত্ব প্রদান করা হয় ।
৩. আজকের সভা থেকে সকলের মতামতের ভিত্তিতে আমরা এই সিদ্ধান্তে উপনিত হয়েছি যে উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ যথাযথ কর্তৃপক্ষের কাছে সৈয়দপূর গ্রামবাসীর পক্ষ থেকে স্বারকলিপী প্রদান । অনুষ্ঠানে সৈয়দপূরের সম্মানিত মুরুব্বিয়ান ও উলামায়ে কেরামদের কাছে আহবান করা হয়, যে এই স্বারকলিপী প্রদান করতে তারা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন ।

উপস্থিত অতিথিবৃন্দ

উল্লেখ্য, নিরিহ-নিরপরাধ আলেম গণ আজ হয়রানিমূলক মামলার কারণে দির্ঘদিন থেকে গ্রাম ছেড়ে আত্মগোপনে দিনাতিপাত করছেন । তাই এই অবস্হা থেকে পরিত্রাণ পেতে অতিদ্রুত গ্রামবাসীর পক্ষ থেকে একটি স্বারকলিপী যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রদান করতে আহবান জানানো হয় । বক্তগণ বেলন, আমরা বিশ্বাস করি, সৈয়দপূরের আলেমগণকে ভূল তথ্যের মাধ্যমে এই হয়রানিমূলক মামলায় জড়ানো হয়েছে । সৈয়দপূরের আলেম সমাজ কোন নাশকতার সাথে কখনো জড়িত নন।

অনুষ্ঠানে আরো দাবী জানানো হয়, অনতিবিলম্বে এই হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা হোক । বিভিন্ন শহর থেকে আগত সৈয়দপূরের বিশিষ্ট ব্যক্তিগণ বলেন, আমরা আজ আলেমদের মুহব্বতে এখানে শরিক হয়েছি। সৈয়দপূর একটি ঐতিহ্যবাহী গ্রাম এবং এই গ্রামের আলেমগণের সংগ্রামী ইতিহাস হল আমাদের ঐতিহ্য । মাওলানা সৈয়দ আবু আলী ও মাওলানা সৈয়দ মাসরুর কাসেমীসহ গ্রামের সম্মানিত উলামায়ে কেরাম মিথ্যা মামলায় গ্রেফতারের ভয়ে আজ আত্মগোপনে দিনাতিপাত করতে বাধ্য হচ্ছেন। এমতাবস্তায় তাদের পারিবারিক অবস্হা, সামাজিক অবস্থান এবং স্বাভাবিক জীবন মারাত্মকভাবে ক্ষয় ক্ষতির সম্মুখীন ।

বক্তারা বলেন, এই কঠিন সংকটকালীন সময়ে আমরা গ্রামবাসীর কাছে অনুরোধ করছি যে আপনারা যথাযথ পদক্ষেপ নিন এবং আলেমদের পাশে দাঁড়ান। সভায় সৈয়দপূরের মুরুব্বিয়ান ও আলেমগণ বলেন, অতীতে যে কোন সংকটে গ্রামবাসী ঐক্যবদ্ধভাবে সব সমস্যার সমাধান ও মোকাবেলা করেছেন। আমরা আসা করছি দলমতের উর্ধ্বে ওঠে দেশ ও দেশের বাহীরে অবস্থানরত সৈয়দপূর গ্রামের সবাই এই সংকট থেকে উত্তরণে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখবেন। এছাড়াও আমরা দেখছি এই মামলাকে কেউ কেউ রাজনৈতিক মামলা বলে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টা করেছেন। কিন্তু আজকের মিটিং এর বক্তব্যে এবং এজাহার শুণার পর এটা পরিস্কার যে এটা কোন রাজনৈতিক মামলা নয়। আমাদের গ্রাম থেকে বহু দূর অন্য একটি গ্রাম রানীগঞ্জ এর খাদিমুল ইসলাম পরিষদের সাথে ভূল তথ্যের মাধ্যমে আমাদের নিরিহ আলেমদেরকে মিথ্যা মামলায় জড়ানো হয়েছে । কারণ, রানীগন্জ খাদিমুল ইসলাম পরিষদের সাথে সৈয়দপূরের কোন আলমের বা নাগরিকের সম্পর্ক থাকার প্রশ্নই উঠেনা। রানীগঞ্জ খাদিমুল ইসলাম পরিষদ একান্ত স্হানীয় এবং বিশেষ এলাকা ভিত্তিক সংগঠন। সুতরাং ভিন্ন গ্রামের কারো উক্ত পরিষদের সাথে সম্পৃক্ততার প্রশ্নই উঠেনা।

বিভিন্ন শহর থেকে আগত সৈয়দপূরের প্রতিনিধিত্বশীল নেতৃবৃন্দ বলেন, সৈয়দপূর গ্রামের আলেম সমাজ অত্যন্ত শান্তিপ্রিয় এবং সর্বদা শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। কোন প্রকার বিশৃঙ্খলা ও নাশকতার সাথে সৈয়দপূরের উলামায়ে কেরামের ন্যুনতম কোন সম্পর্ক আমরা কখনো দেখিনি। কিন্তু বর্তমানে গ্রামের এ ভীতিকর অবস্থা, আমরা সকলের মধ্যে উৎকন্ঠার সৃস্টি করেছে। অতএব সরকার ও প্রশাসনের দায়িত্বশীল ব্যক্তিবর্গের প্রতি আমরা অনুরোধ করছি যে সৈয়দপূর গ্রামের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে ঐতিহ্যবাহী গ্রামের শান্তিপ্রিয় উলামায়ে কেরামের উপর দায়ের করা হয়রানিমূলক মামলা অবিলম্বে প্রত্যাহার করা হোক ।

সৈয়দপূরের বর্তমান পরিস্থিতিতে যুক্তরাজ্যে প্রবাসী সৈয়দপূরের উলামাদের আহবানে ইউকে বসবাসরত সৈয়দপূরের বিভিন্ন শহরের ব্যক্তিবর্গদের নিয়ে গুরত্বপূর্ণ মতবিনিময় সভায় আলোচনায় অংশগ্রহণ করেন সৈয়দপূরের বিশিষ্ট মুরুব্বি আলহাজ্ব সৈয়দ আবদুস সালাম রাজা মিয়া সাণ্ডরল‍্যাণ্ড, সৈয়দপূর শামসিয়া সমিতি লণ্ডনের সভাপতি পীর আহমদ কুতুব লণ্ডন, বিশিষ্ট রাজনিতিবিদ সৈয়দ আব্দুল হাসিব হার্টলিপুল, কমিউনিটি ব‍্যাক্তিত্ব মোহাম্মদ আবদুর রকিব শিকদার সাণ্ডারল‍্যাণ্ড, কমিউনিটি ব‍্যাক্তিত্ব সৈয়দ আবদুর রউফ ময়নুল সাণ্ডারল‍্যাণ্ড, বিশিষ্ট মুরুব্বি সৈয়দ জহির উদ্দিন শাখান ইউর্ক, শামসিয়া সমিতির সহ-সভাপিত সৈয়দ শহিদুল ইসলাম লণ্ডন, সৈয়দ আনহার মিয়া আজরাফ লিভারপুল, বিশিষ্ট আলেম মাওলানা আবদুল মুহিত লিডস, বিশিষ্ট আলেম মাওলানা সৈয়দ মশহুদ হুছেন লিডস, বিশিষ্ট মুরুব্বি সৈয়দ ফজলুল হক ছুনু লিডস, কমিউনিটি ব‍্যাক্তিত্ব সৈয়দ কবির আহমদ লিডস, বিশিষ্ট মুরুব্বি সৈয়দ শেলীন মিয়া বার্মিংহাম, সাংবাদিক সৈয়দ জহরুল হক লণ্ডন, মল্লিক শহিদ আহমদ সাণ্ডারল‍্যাণ্ড, সৈয়দ মুসাদ্দিক আহমদ সাণ্ডারল‍্যাণ্ড, সৈয়দ মুসান্না আহমদ মুফিদ রচডেল, সৈয়দপুর শামসিয়া সমিতির ট্রেজারার শেখ আব্দুল গফুর লণ্ডন, বিশিষ্ট আলেম হাফিজ মাওলানা সৈয়দ জুনায়েদ আহমদ রচডেল, বিশিষ্ট আলেম হাফিজ মাওলানা সৈয়দ জিয়াউল ইসলাম সাণ্ডারল‍্যাণ্ড, মাওলানা সৈয়দ ফয়েজ আহমদ লিডস, মল্লিক ওয়াহিদ আহমদ লিডস, সৈয়দপুর শামসিয়া সমিতির সেক্রটারী সৈয়দ রফিকুল হক দলা মিয়া লণ্ডন, সৈয়দ সাইদুল হক সাণ্ডারল‍্যাণ্ড, সৈয়দ আমিরুল ইসলাম সাণ্ডারল‍্যাণ্ড, সৈয়দ জহরুল ইসলাম সান্ডারলেন্ড, সৈয়দ ফয়জুল ইসলাম সাণ্ডারল‍্যাণ্ড, শাহবির আলম কোরেশী লিডস, সৈয়দ মারজানুল হক ডার্লিংটন, মাওলানা সৈয়দ আব্দুল খালিক বার্মিংহাম, মাওলানা সৈয়দ ফরিদ আহমদ ওল্ডহাম, মুফতি সৈয়দ রিয়াজ আহমদ লণ্ডন, সৈয়দ আজিজুর রহমান লণ্ডন, সৈয়দ শুয়াইব আহমদ লিডস, সৈয়দপুর শামসিয়া সমিতির সহ-সভাপিত সৈয়দ জিল্লুল হক লণ্ডন, হাফিজ মুফাস্সিল আহমদ সাউথশীন্ড, সৈয়দপুর শামসিয়া সমিতির সদস‍্য সচীব শহিদ আহমদ নর্থাম্পটন, সৈয়দ আমিনুর রহমান লিডস, সৈয়দ জহরুল ইসলাম লিডস, সৈয়দ সদরুল ইসলাম লিডস, সৈয়দ আহমদ আলি মইন উদ্দীন সাণ্ডারল‍্যাণ্ড, মজনু মিয়া বার্মিংহাম, সৈয়দ জাবের আহমদ লিডস, সৈয়দ মাহমুদ দারবি, সৈয়দ মাহফুজ আহমদ সাণ্ডারল‍্যাণ্ড, সৈয়দ আফফান লিভারপুল, সৈয়দ আলি আহসান লিডস, সৈয়দ রুকন আহমদ বার্মিংহাম, মারুফ কোরেশী লিডস, সৈয়দ সফর আলী লণ্ডন, সৈয়দ নজির আহদ সাণ্ডারল‍্যাণ্ড, সৈয়দ রিয়াদ বার্মিংহাম, সৈয়দ রাহীন আহমদ রচডেল, সৈয়দ মারহানুল হক সাণ্ডারল‍্যাণ্ড, শেখ খুরশেদ আহমদ লিডস, সৈয়দ হুমায়ুন রশীদ সাণ্ডারল‍্যাণ্ড, মাওলানা নুর আলি লিডস,মুহাম্মদ আহমদ আলী লিডস, রায়হান সিদ্দিকুর বার্মিংহাম, সৈয়দ লাকি মিয়া লিডস, সৈয়দ জনি লিভারপুল, সৈয়দ শাকু, মুহাম্মদ আব্দুল আওয়াল লালা বার্মিংহাম ও সৈয়দ নোম্মান আহমদ লন্ডন প্রমুখ৷

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close