নিউজ

বাংলা টিভি পরিবারের স্মরণ সভাপ্রবাসে বাংলা গণমাধ্যমের ইতিহাসে ফিরোজ খানের অবদান উজ্জ্বল হয়ে থাকবে

লণ্ডন, ১৫ জুন : বাংলাদেশের বাইরে প্রথম ইংল্যাণ্ড থেকে প্রচারিত বাংলাভাষী টেলিভিশন চ্যানেল “বাংলা টিভি’র সাবেক চেয়ারম্যান, মিডিয়া ব্যক্তিত্ব মরহুম ফিরোজ খান স্মরণে- স্মৃতি চারণ ও দোয়া মাহফিল “হৃদয়ে ফিরোজ খান” ভার্চ্যুয়াল স্মরণ সভা ১২ জুন শনিবার অনুষ্ঠিত হয়। বাংলা টিভি পরিবারের উদ্যোগে আয়োজিত স্মরণসভায় সাংবাদিক তৌফিক আলী মিনারের সঞ্চালনায় পবিত্র কোরান তেলাওয়াত করেন বাংলা টিভির আইন বিষয়ক সাবেক  উপস্থাপক বিশিষ্ট আইনজীবী নাশিত রহমান এবং তরজমা ও দোয়া পরিচালনা করেন বাংলা টিভি’ র ধর্মীয় অনুষ্ঠানের সাবেক উপস্থাপক মাওলানা শফিকুর রহমান বিপ্লবী।অনুষ্ঠানের উদ্যোক্তাদের পক্ষ্ থেকে সাংবাদিক মিজানুর রহমান মিজান,সাংবাদিক  মনসুর আহমেদ মকিস ও বাংলা টিভি পরিবারের পক্ষ থেকে সাবেক হেড অব নিউজ শামসুল আলম লিটন এর স্বাগতিক বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

অনুষ্ঠানে অংশ গ্রহণকারী দের মধ্য থেকে মরহুম ফিরোজ খানের কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বাংলা টিভি’র অন্যতম প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডাইরেক্টর সৈয়দ সামাদুল হক, বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট এম এ মুনিম, বাংলাদেশ ব্রিটিশ চেম্বার অব কমার্স-এর ডাইরেক্টর মাহতাব মিয়া, হিলসাইড গ্রুপের চেয়ারম্যান হেলাল খান, লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের সাবেক সিভিক মেয়র দরছ উল্লাহ, বর্তমান বিশ্বসেলিব্রিটি চ্যারিটি ফান্ড রেইজার  দবিরুল ইসলাম চৌধুরী ওবিই (দবির চাচা), বাংলা টিভি সাবেক হেড অব নিউজ সামসুল আলম লিটন, মাওলানা শফিকুর রহমান বিপ্লবী, সিনিয়র নিউজ প্রেজেন্টার ডাঃ জাকি রিজওয়ানা আনোয়ার, বাংলা টিভির সাবেক প্রোগ্রাম প্রডিউসার উর্মি মাজহার, নিউজ এডিটর মুহাম্মদ আব্দুস সাত্তার, আইন বিষয়ক অনুষ্ঠানের উপস্থাপক নাশিত রহমান, সিনিয়র নিউজ প্রেজেন্টার সৈয়দ আফসার উদ্দিন এমবিই, সাংবাদিক মিজানুর রহমান মিজান, সাবেক এডিটর সারোয়ার হোসেন মিলু, সাংবাদিক মনসুর আহমদ মকিস, এডিটর মইনুল হোসেন মুকুল, কানাডা থেকে সাবেক নিউজ প্রেজেন্টার ফারহানা খন্দকার, সাংবাদিক ও উপস্থাপক নিলুফা ইয়াসমিন, নিউজ এডিটর সৈয়দ আবু জাফর, নিউজ প্রেজেন্টার শওকত মাহমুদ টিপু, প্রোগ্রাম প্ল্যানার আফজাল হোসেন, ফিরোজ খানের বাল্যবন্ধু মোহাম্মদ সজীব, দেশ পত্রিকার সম্পাদক তাইছির মাহমুদ, অনুষ্ঠান উপস্থাপক সাংবাদিক মাহবুব রহমান, স্বাস্হ্য বিষয়ক উপস্থাপক ডাঃ জাকের উল্লাহ, নিউজ প্রেজেন্টার রুপি আমিন, কার্ডিফ প্রতিনিধি সাংবাদিক মোস্তফা সালেহ লিটন, অনুষ্ঠান উপস্থাপিকা উর্মি রহমান, প্রোগ্রাম প্রডিউসার রবিন হায়দার খান, আর টি এন অনলাইন টিভির ডাইরেক্টর নুরুল আমিন তারেক, বার্মিংহাম প্রতিনিধি সাংবাদিক নাছির আহমদ শ্যামল, ওল্ডহাম প্রতিনিধি সাংবাদিক হান্নান মিয়া, ক্যামেরাপার্সন রেজাউল করিম মৃধা, ফটো সাংবাদিক খালিদ হোসেন, টেকনিশিয়ান মাহবুবুর রহমান শিশির, মরহুম ফিরোজ খানের ভাগ্নে অদিত মাসুদ প্রমুখ।স্মরণ সভায় বক্তার বলেন, বাংলা টিভি ব্র্যান্ড এখন কালোত্তীর্ণ -এ দাবী আমরা এখন করতে পারি। এ দাবীও এখন আমরা করতে পারি, কঠোরতার বর্মে ঘেরা ফিরোজ ভাইয়ের অন্তরে বাস করা একটি কোমল মানুষের সন্ধান পাওয়ার সৌভাগ্য আমাদের হয়েছিলো। বাংলা টিভির স্বর্ণযুগ হারিয়ে গেছে এক দশকেরও বেশি সময় আগে। অস্তায়মান বাংলা টিভি আরও কিছুকাল হেঁটেছে খুঁড়িয়ে খুঁডিয়ে, নানা পালাবদলের হাত ধরে। একই সময়ে অস্তায়মান হয়েছেন ফিরোজ ভাইও। কিন্তু ‘আমাদের ফিরোজ ভাই আর নেই’ — এ কথা জানাজানি হওয়ার পর, বিভিন্ন সময়ে আমরা যারা বাংলা টিভিতে কাজ করেছি, তারা সবাই পৃথিবীর যে প্রান্তেই এখন থাকি না কেন, প্রত্যেকেই স্বজন হারানোরই বেদনায় আর্ত হয়েছি। বাংলা টিভির কালোত্তীর্ণতা তো এখানেই বাঙ্ময়। আর কঠোরতার আবরণে লুকোনো কোমল ফিরোজ ভাইয়ের প্রতি আমাদের অপ্রকাশিত ভালোবাসা — বাংলা টিভির উজ্জ্বল উত্তরাধিকারের প্রমাণ।

বক্তারা আরও বলেন, বাংলা টিভির সিগনেচার টিউন যদি আর কখনো আকাশ-তরঙ্গে ভেসে না-ও আসে, আমাদের হৃদয়-তরঙ্গে তার অনুরণন বেজে চলবে সর্বদা।পরিশেষে ‘বিশ্ববাংলা টিভি’ পরিবারের সংশ্লিষ্ট সকলের মধ্যে ভ্রাতৃত্ব আরও দৃঢ় করতে ও সু-সংহত রাখতে একটি প্লাটফর্ম তৈরী করার সিদ্ধান্তে নেয়া হয়। এছাড়াও, বাংলা টিভি প্রতিষ্ঠার ইতিহাস লিপিবদ্ধ করে একটি প্রকাশনার উদ্যোগও সভায় গ্রহণ করা হয়। আলোচনা শেষে মরহুম ফিরোজ খানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিশ্বউম্মাহর শান্তি কামনার মধ্য দিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close