নিউজ

রবি স্টুয়ার্টের লণ্ডনের স্বতন্ত্র মেয়র প্রার্থীতা ঘোষণা

।। সাজু আহমেদ ।।
লণ্ডন, ৬ ফেব্রুয়ারী – লণ্ডনের সংঘটিত অপরাধের পরিমাণ কমিয়ে নিয়ে আসাসহ বাসস্থান ও যোগাযোগ ব্যবস্থার বাস্তব ও তড়িৎ সমাধানের অঙ্গীকার নিয়ে আগামী মেয়র নির্বাচনে বাস্তবমুখী নির্বাচনী ইশতিহার তুলে ধরেছেন লণ্ডনের স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী, কনজারভেটিভ পার্টির সাবেক মিনিস্টার ও এমপি ররি স্টুয়ার্ড।

উল্লেখ্য, অক্সফোর্ড ডিগ্রিধারী, হার্ভাড বিশ্ববিদ্যালয়ের পূর্ণকালীন সাবেক এই অধ্যাপক ইতোপূর্বে টোরি পার্টির লিডারশীপ নির্বাচনে অংশ নিয়ে চমক সৃষ্টি করতে সমর্থ হয়েছিলেন। বরিস নির্বাচিত হলে দলই ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়ে নীতিবান এই রাজনৈতিক শেষ পর্যন্ত তাঁর কথাই রক্ষা করেন। সম্প্রতি আগামী?লণ্ডন সিটি নির্বাচনে তাঁর স্বতন্ত্র মেয়র প্রার্থীতা ঘোষণা করেছেন।

গত ২৪ জানুয়ারী, শুক্রবার লণ্ডন বাংলা প্রেসক্লাব অফিসে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র প্রার্থী ররি লণ্ডন সিটির বিদ্যমান জনগুরুত্বপূর্ণ সমস্যা তুলে ধরে বলেন, রেকর্ড পরিমাণ তরুণ ছুরিকাহতের শিকার হচ্ছে। এর সমাধানে পুলিশের সংখ্যা বৃদ্ধি, মাঠ পুলিশের সহযোগিতার জন্য প্রয়োজন বিশেষ টিম। ধর্মীয় প্রতিষ্ঠানের সহযোগিতার মাধ্যমে জেলফেরত অপরাধীদের সংশোধন পরিকল্পনা রয়েছে তাঁর। আর নির্বাচিত হলে অপরাধ প্রবণতা হ্রাস বিশেষ করে নিরাপত্তা বিধানে ব্যর্থ হলে দুবছরের মধ্যে পদত্যাগ করারও আগাম ঘোষণা দেন তিনি।

রবি তার পরিকল্পনার বিস্তারিত তুলে ধরে বলেন, বাসস্থানের সমস্যা সমাধানে প্রাইভেট হাউজিং কোম্পানির পরিবর্তে কাউন্সিলের সক্ষমতা বৃদ্ধি ও আণ্ডারগ্রাউণ্ড বা ভূগর্ভস্ত ট্রেনের সিগনালিংসহ বিভিন্ন ইস্যুতে কথা বলেন তিনি। তাঁর মতে, লণ্ডন মেয়র তার জন্য বরাদ্দকৃত ১৭ বিলিয়ন পাউণ্ড দিয়ে অনেক কিছু করতে পারতেন যদি বাস্তবভিত্তিক ব্যবস্থা নিতেন। সেক্ষেত্রে লণ্ডন মেয়র ব্যর্থ হযেছেন বলেও মন্তব্য করেন এই মেয়র প্রার্থী।

হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকালীন সময় ১৪ বিলিয়ন পাউণ্ডের প্রজেক্টে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ইন্টারন্যাশনাল মিনিস্টার হিসেবে আফগানিস্তান, ইরান, ইরাক, পাকিস্তান ও বাংলাদেশের সাথে কাজ করার অভিজ্ঞতার সুবাধে তিনি মনে করেন – নিউইয়র্ক, গ্লাসগো, নিউইয়র্কসহ অন্যান্য সিটির মতো লণ্ডনের সমস্যা সমাধানে বাস্তবধর্মী ব্যবস্থা তিনি নিতে পারবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন তাঁর জন্য ১০ হাজার স্বেচ্ছাসেবী বর্তমানে কাজ করছেন এবং তা মার্চে ৩০ হাজারে উন্নীত হবে এবং এই সময়ের মধ্যে তিনি লণ্ডনের সব জনগণের মধ্যে তাঁর বার্তা পৌঁছে দিতে সক্ষম হবেন।

জয়ের ব্যাপারে অনেকটা আশাবাদী এই মেয়র প্রার্থী অন্য এক প্রশ্নের জবাবে বলেন, স্বতন্ত্র প্রার্থী হওয়া তাঁর জন্য প্রতিবন্ধকতা নয়। বরং সরকারী দলের সাথে দরকষাকষি ও অন্যান্য দলের সাথে সহযোগিতার মাধ্যমে তিনি কাজ করতে পারবেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close