কমিউনিটি নিউজ

২ জুন রবিবার রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

  • ২-৯ জুন ৮দিন ব্যাপী চলবে এই উৎসব
  • থাকবে ১৮টি ভাষায় ১৫ দেশের ৩৮টি সিনেমা

লণ্ডন, ২১ মে- রেইনবো চলচ্চিত্র সংসদ এ বছর ২৫তম রজত জয়ন্তী উৎসব পালন করতে যাচ্ছে। রজত জয়ন্তী উপলক্ষে আগামী ২ জুন থেকে ৯ জুন পর্যন্ত ৮দিন ব্যাপী রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবসহ চলচ্চিত্র বিষয়ক নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২ জুন পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা হলে অনুষ্ঠান শুরু হবে। এই উৎসবে বাংলাদেশ ভারতসহ কয়েকটি দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এই চলচ্চিত্র উৎসবে সকলকে অংশগ্রহণ করতে আনুরোধ জানানো হয়েছে।

রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৫তম আসরকে সামনে রেখে ২১ মে মঙ্গলবার বিকেলে লন্ডন বাংলা প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৫তম রজত জয়ন্তীর বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন উৎসব কমিটির ডিরেক্টর মোস্তফা কামাল, এসিস্ট্যান্ট ডিরেক্টর বুলবুল হাসান, কমিটির সিনিয়র সদস্য নীলুফার হাসান, আবু মুসা হাসান এবং কমিটির তরুণতম সদস্য সামির কামাল।

লিখিত বক্তব্যে বলা হয়, এবারের উৎসবে মোট ৩৮ টি সিনেমা দেখানো হবে । এতে থাকছে ১৫ দেশের ১৮ টি বিভিন্ন ভাষায় নির্মিত চলচ্চিত্র। যে সমস্ত দেশের সিনেমা এবার থাকবে সেগুলো হচ্ছে বাংলাদেশ, ফ্রান্স, ভুটান, ইরান, ভারত, ফিলিপাইন, কাজাকস্থান, রাশিয়া, জার্মানি, বেলারুশিয়া, জর্ডান, আফগানিস্তান, ইউকে, ইতালি, এবং তুরস্ক। বিভিন্ন ভাষায় সিনেমা গুলো থাকছে বাংলা, ফরাসী, হিন্দি, আসামি, মালায়ালাম, তামিল, ফারসী, আরবী, রুশ, দারি, ভুটানিজ, হিন্দি, গুজরাটি, কার্দিশ, ইটালিয়ান ইত্যাদি। সব গুলো চলচ্চিত্র ইংরেজি সাব টাইটেলসহ।

উদ্বোধনী দিনে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা হিমেল আশরাফ পরিচালিত ‘প্রিয়তমা’ সিনেমাটি দেখানো হবে। এই চলচ্চিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের সুপরিচিত শাকিব খান এবং তার সঙ্গে ভারতের ইধিকা পাল। এছাড়া কাজী হায়াত, শহিদুজ্জামান সেলিম, লুৎফর রহমান জর্জসহ আরো অনেকেই ছবিতে অভিনয় করেছেন।

উৎসব শেষ হবে আগামী ৯ জুন পূর্ব লন্ডনের বেথনাল গ্রীণে অবস্থিত রিচ মিক্স সেন্টারে। সমাপনী দিনে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মোঃ মইনুদ্দিন হাসান পরিচালিত ফাতেমা চরচ্চিত্র প্রদর্শিত হবে। এই চলচ্চিত্রটি বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগদান করে কয়েকটি পুরস্কার পেয়েছে। এতে অভিনয় করেছেন বাংলাদেশের প্রখ্যাত অভিনেত্রী ফারিন। এই চলচ্চিত্রে ফারিন অভিনয় করেছেন একটি ছাব্বিশ বছর বয়সী গ্রামের মেয়ের, যে ঢাকায় এসে তার ক্যারিয়ারকে গড়ে তোলার চেষ্টা করে।

৩ জুন থেকে ৮ জুন পর্যন্ত প্রতিদিন ব্রাডি আর্টস সেন্টারে দুটো করে চলচ্চিত্র প্রদর্শন হবে।প্রতিদিন বিকেল ৪টা এবং ৬টায় ছবি দেখানো শুরু হবে। এছাড়া শনিবার ৮ই জুন সকাল ১১টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ব্রাডি আর্টস সেন্টারে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

এই অনুষ্ঠানে এবং বাংলাদেশের ও ভারতের আটজন চলচ্চিত্র পরিচালক/নির্মাতা উপস্থিত থাকবেন। এই ওয়ার্কশপে পরিচালকবৃন্দ চলচ্চিত্রে তাদের অভিজ্ঞতা সম্পর্কে বলবেন, আর যারা চলচ্চিত্র নির্মাণে আগ্রহী তারা প্রশ্ন করে অনেক মূল্যবান উপদেশ ও সঠিক নির্দেশনা পাবেন। এই ওয়ার্কশপে যোগ দিতে হলে আগে থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করে নাম লিপিবদ্ধ করতে হবে।

এছাড়া আগামী ৪ জুন এবং ৫ জুন দুপুর দেড়টা থেকে পূর্ব লন্ডনের কুইনম্যারি ইউনিভার্সিটির আর্টস বিল্ডিং-এর ব্লক সিনেমা হলে ১৯টির মতো শর্ট ফিল্ম দেখানো হবে। আগে আসলে আগে ঢুকবেন ভিত্তিতে এন্ট্রি দেওয়া হবে এবং এর জন্য কোনও প্রবেশমূল্য দিতে হবে না।

এবারের উৎসবে বাংলাদেশের পাঁচটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হবে। এই চলচ্চিত্রগুলো হচ্ছে আশরাফ হিমেল পরিচালিত প্রিয়তমা, মোহাম্মদ মঈন উদ্দিন হাসান পরিচালিত ফাতিমা, ইফ্ফাত জাহান মম পরিচালিত মুনতাসির, সায়েদা নিগার বানু পরিচালিত নোনা পানি এবং জাস্ট এ জোক নামে পাঁচটি বাংলাদেশের বাংলা চলচ্চিত্র দেখানো হবে। এছাড়া ভারতের নির্মিত শেষ পাতা, মাহিশাশুর মার্দানি এবং নীহারিকা নামের তিনটি বাংলা চলচ্চিত্র প্রদর্শিত হবে। সবগুলো ছবিই ফ্রি দেখানো হবে। অর্থাৎ কোনো প্রবেশ টিকিট লাগবেনা। তবে উৎসব কমিটির ডিরেক্টর মোস্তফা কামাল প্রত্যেকে এক পাউণ্ড করে ডনেশন করতে অনুরোধ জানিয়েছেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close