নিউজ

মাসে আটক হবে ৩ হাজার: হোম অফিসের পরিকল্পনা ফাঁস

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ৫ জুন : রেকর্ডসংখ্যক অভিবাসীদের লাগাম টেনে ধরতে প্রতি মাসে ৩ সহস্রাধিক করে এসাইলামপ্রার্থীদের আটক এবং তাদের ফেরত পাঠাবার হোম অফিসের পরিকল্পনা ফাঁস হয়েছে। এই কাজে সহায়তা করার জন্য প্রয়োজনীয় লোকবল এবং আইনী খরচের বিল বাড়াতে হোম সেক্রেটারির ব্রিফিং পেপারের লিঙ্ক ফাঁস হওয়ার মাধ্যমে সরকারের এই পরিকল্পনার কথা জানা গেছে।
ফাঁস হওয়া নথিগুলি দেখায় যে, হোম সেক্রেটারি সুয়েলা ব্র্যাভারম্যানের ফ্ল্যাগশিপ অ্যাসাইলাম বিল কার্যকর করার জন্য প্রতি মাসে ৩ হাজারের বেশী আশ্রয়প্রার্থীকে আটক করা হতে পারে এবং যুক্তরাজ্য থেকে তাদের নিজ দেশ বা রুয়াণ্ডার মতো তৃতীয় কোনো দেশে নির্বাসিত করা হতে পারে।

ঋষি সুনাক নেট মাইগ্রেশনের রেকর্ড মাত্রায় রক্ষণশীল এমপিদের চাপের মুখোমুখি হওয়ায়, ব্রিফিং পেপারে প্রকাশ করা হয়েছে যে সরকার জানুয়ারি থেকে প্রতি মাসে ৩,১৬৩ জন আশ্রয়প্রার্থীকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা তৈরি করেছে।
নথিগুলি, যা অবৈধ অভিবাসন বিলের বাস্তবায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে, এটিও স্পষ্ট করে যে মন্ত্রীরা শরণার্থীদের পরামর্শদাতা আইনজীবীদের আইনি সহায়তা ফিতে উল্লেখযোগ্য বৃদ্ধি ছাড়াই পঙ্গু আইনি পদক্ষেপের মুখোমুখি হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
উল্লেখ্য, নেট মাইগ্রেশন এবং আশ্রয় দাবীর ব্যাকলগ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। ২০২২ সালের জন্য যুক্তরাজ্যে সামগ্রিক অভিবাসন ৬০৬,০০০ এ পৌঁছেছে। ২০২১ সালে ছিলো ৪৮৮,০০০, যা এর আগের থেকে সর্বোচ্চ ২৪% বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। ২০২২ সালের ন্যাশনাল স্ট্যাটিস্টিকস অফিসের পরিসংখ্যান দেখানোর পরে সংখ্যাটি কম হওয়া উচিত বলে মানতে বাধ্য হন প্রধানমন্ত্রী।
এদিকে, সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, আশ্রয়প্রার্থী ১০০,০০০ এরও বেশী লোক তাদের মামলার প্রাথমিক সিদ্ধান্তের জন্য ছয় মাসেরও বেশী সময় অপেক্ষা করেছে, যখন ২০১৮ সাল থেকে সমস্ত ছোট-নৌকা আশ্রয় আবেদনের তিন-চতুর্থাংশেরও বেশী এখনও সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে।

ফাঁস হওয়া নথিগুলিকে ‘জরুরী’ চিহ্নিত করে এই সপ্তাহে লর্ড চ্যান্সেলর অ্যালেক্স চাক, জুনিয়র জাস্টিস মিনিস্টার লর্ড বেলামি এবং জাস্টিস মিনিস্ট্রির স্থায়ী সচিব আন্তোনিয়া রোমিওকে এজন্য প্রস্তুত করা হয়েছিল।
বিলটি পাস হলে অভিবাসন আটক কেন্দ্রগুলিতে আইনী পরামর্শ দেওয়ার জন্য হাতে পর্যাপ্ত আইনজীবী রয়েছে তা নিশ্চিত করার লক্ষ্য ছিল তাদের পরিকল্পনায়। বিলের অধীনে, যারা বিনা অনুমতিতে যুক্তরাজ্যে আসবে তারা আশ্রয় দাবী করার জন্য থাকতে পারবে না বরং তাদেরকে আটক করে নিজ দেশ বা রুয়াণ্ডার মতো তৃতীয় দেশে সরিয়ে দেওয়া হবে।
হোম অফিসের তথ্য ব্যবহার করে তৈরী করা নথিতে বলা হয়েছে যে, সেপ্টেম্বর থেকে ডিটেনশন সেন্টারে বিলের অধীনে ১,৬০০ জনকে আটকে রাখার জন্য উক্ত বিভাগকে প্রস্তুত করা উচিত, যা জানুয়ারী থেকে প্রতি মাসে ৩,১৬৩-এ উন্নীত হবে। (সূত্র: গার্ডিয়ান)

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close