নিউজ

মন্তব্য প্রতিবেদন- টাকা ছাপানোর অর্থনীতি ও তার ভয়াবহতা!

সুরমা ডেস্ক।। একটা সময় ছিল, বাজেটের পরের দিন পত্রিকার পাতা খুলে হিসেব করা হতো-কোন আইটেমের কর  বৃদ্ধি করা হয়েছে।সেই অনুসারে সকলে তাদের খরচ এডজাস্ট করতেন। জার্মান প্রবাসী বিশিষ্ট অর্থনীতি বিশ্লেষক ও গবেষক জিয়া হাসান তাঁর ভেরিফাইড ফেসবুক পেইজে বাংলাদেশের আসন্ন বাজেট (২০২৩-২৪) নিয়ে সম্ভাব্য মুদ্রাস্ফীতি নিয়ে বিশ্লেষণ তুলে ধরেছেন।

প্রসঙ্গক্রমে তিনি বলছেন, (বিষয়গুলো আগের মতো নেই) এখন বিষয়টা আলাদা। এখন সুনির্দিষ্ট পণ্য ও সেবার উপরে ভ্যাট ও ট্যাক্সের বৃদ্ধি রয়েছেই কিন্তু,  এইটাই মানুষের পকেট কাটার প্রধান উপলক্ষ্য   নয়। সরকার তার সর্বগ্রাসী ক্ষুধা মেটাতে যে টাকা ছাপাচ্ছে তার পরিণতিতে সকল পন্য ও সেবার  মুল্য বৃদ্ধি পাবে। 

চলতি বছরের (২০২২-২৩) ৬ দশমিক ৬ লক্ষ কোটি টাকা বাজেটের ঘাটতি মেটাতে সরকার মার্চ পর্যন্ত ৭০ হাজার কোটি টাকা ছাপিয়েছে এবং অর্থবছরের শেষ পর্যন্ত এই টাকা ছাপানোর পরিমাণ হিসেব মতে ১ লাখ ৩০হাজার কোটি টাকা পর্যন্ত যেতে পারে।  

আগামী বছরে ৭ দশমিক ৬ লাখ কোটি টাকা বাজেট মেটাতে সরকার যাই বলুক এই টাকা ছাপানোর পরিমাণ  ২ লাখ কোটি টাকার উপরে যাবে। 

এই বছরের ঘাটতি মেটাতে ছাপানো প্রায় ১ লাখ ৩০ হাজার কোটি টাকা, ৪ দশমিক ২ গুণ বৃদ্ধি পেয়ে প্রায় ৫দশমিক ৫০ লাখ কোটি টাকার অর্থপ্রবাহ বৃদ্ধি পাবে। 

ফলে,  সরকারের এই  অশ্লীল পরিমাণ ৭ দশমিক ৬৪ লাখ কোটি টাকা বাজেটেরএই খাই খাই খরচ মেটাতে এক দিকে কর, ভ্যাটের চাপ ও  অন্যদিকে  টাকা ছাপানোর ফলে সকল পণ্যের খরচ বৃদ্ধি পাবে। 

ফলে আলাদা করে, কোন পণ্য ও সেবার উপরে কর বৃদ্ধি হয়েছে তা নয় বরং টাকা ছাপানোর কারণে, প্রতিটা পণ্যেরই মূল্যস্ফীতি হবে। এইটাই বাংলাদেশের জন্যে “২০২৪ এর বাজেটের সারমর্ম।”

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close