নিউজ

৭৪-এর দুর্ভিক্ষের মতোই সকল ক্ষয়ক্ষতির দায়দায়িত্ব আ’লীগের

'মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব' শীর্ষক সেমিনার

।। আমিনুল ইসলাম মুকুল ।।
লণ্ডন, ১৯ জানুয়ারী : মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল (এফআরআই) এর আয়োজনে ১৮ জানুয়ারি ২০২২ পূর্ব লণ্ডনের ব্লুমুন মিডিয়ার সেমিনার হলে “বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও গণতন্ত্রের ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে সেমিনারের কার্যক্রম শুরু হয়, তেলাওয়াত করেন এবাদুর রহমান।সংগঠনের সভাপতি মো. রায়হান উদ্দিনের সভাপতিত্বে এবং সহ-সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সফর ও সহ-সাংগঠনিক সম্পাদক ফয়েজ আহমদ এর যৌথ পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান। প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট কলামিস্ট এবং সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদক শামসুল আলম লিটন।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এফআরআই এর উপদেষ্টা মাওলানা আব্দুল কাদির সালেহ এবং অনলাইন একটিভিস্ট ফোরাম ইউকে’র সভাপতি মে. জয়নাল আবেদিন, সেক্রেটারি মো. দেলোয়ার হোসেন ও এফআরআই এর সহসভাপতি মো. তরিকুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সহ সভাপতি বিশিষ্ট সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল।সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এফআরআই এর সহকারি সাধারণ সম্পাদক জেসমিন আক্তার।আলোচনায় অংশগ্রহন করেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি করিম মিয়া, সহ সভাপতি আলী আহমদ, কে করম, সাধারণ সম্পাদক বুরহান উদ্দিন চৌধুরী এবং সহ সাধারণ সম্পাদক কামরুল হাসান রাকিব।

প্রধান অতিথির বক্তব্যে মাহিদুর রহমান বলেন, আমেরিকার নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশের গৌরবের ইতিহাস আজ ভুলন্ঠিত।দেশে গণতন্ত্র নেই, ভোটাধিকার নেই, আইনের শাসন ও মত প্রকাশের স্বাধীনতা নেই।ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে ফ্যাসিষ্ট সরকারের পতন ঘটিয়ে গণতন্ত্র ও মানবাধিকার পুনরুদ্ধারে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

সেমিনারের প্রধান বক্তা শামসুল আলম লিটন বলেন, আওয়ামী লীগের দুঃশাসন ও কূটনৈতিক ব্যর্থতার কারণেই ৭৪-এ চরম খাদ্য সঙ্কট মুখে যুক্তরাষ্ট্র গঙ্গোত্রী জাহাজ ফিরিয়ে নিয়েছিল সৃষ্টি হয়েছিল দুর্ভিক্ষ আর লাখ লাখ মানুষের করুণ মৃত্যু। সেই দুর্ভিক্ষের মতোই বর্তমান প্রেক্ষাপটে মার্কিন নিষেধাজ্ঞার সকল ক্ষয়ক্ষতির দায়দায়িত্ব আওয়ামীলীগ সরকারকেই বহন করতে হবে। আমেরিকার বাজারে বাংলাদেশ জিএসপি সুবিধা হারিয়েছিল ১০ বছর আগে। আর এখন গার্মেন্টসসহ পশ্চিমা দুনিয়ার সঙ্গে সকল ব্যবসা-বাণিজ্যই হুমকির মুখে। ‘পাসপোর্ট বাতিলের হুমকিতে প্রবাসীরা ভয় পায় না’ কথা উল্লেখ করে তিনি বলেন, নৈতিকভাবে চরম দুর্বল সরকার এ ধরনের আত্মঘাতী চিন্তা করতে পারে। শেখ মুজিব সরকারও বিদেশে অনেক জ্ঞানী গুণী দেশপ্রেমিক লোকের পাসপোর্ট বাতিল করেছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি।

বিশেষ অতিথি মাওলানা সালেহ বলেন, বাংলাদেশে দীর্ঘদিন থেকে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে।দেরিতে হলেও আমেরিকার চোখ খুলেছে।তবে শুধু আইনশৃঙ্খলা বাহিনী নয় আওয়ামীলীগের মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে হবে।

সেমিনারে সভাপতির বক্তব্যে মো: রায়হান উদ্দীন বলেন, যাদের বিরুদ্ধে নিশেধাজ্ঞা দেয়া হয়েছে তারা গুরুতর মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নের সাথে জড়িত। দুর্নীতি, গুম, খুন ও ধর্ষণের মহড়া চলছে।ক্ষমতার দাপটে মানুষের অধিকার হরণ করছে। এতে বিশ্বের দরবারে দেশের মানুষের মাথা নিচু হচ্ছে।এই সংকট থেকে উত্তরণের জন্য জাতীয় ঐক্যের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন সংগঠন এর সহ সম্পাদক মোঃ মোরশেদ আহমেদ খান, মোহাম্মদ আলী, মো. ইকবাল হোসেন, মো. রুজেল মিয়া, ইভেন্ট ও মেনেজমেন্ট সম্পাদক মো. নজরুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক মো. মাহবুবুর রহমান, মামুন মিয়া, প্রচার সম্পাদক মোঃ ফান্টু, আইন বিযয়ক সম্পাদক এডঃ রোকসানা আক্তার, অফিস সম্পাদক আলী উজ্জল, সহকারী অফিস সম্পাদক খালেদ হোসেন, ধর্ম বিষয়ক সম্পাদক বিলাল আহমদ, সাংস্কৃতিক সম্পাদক মো. মনসুর উদ্দীন শিক্ষা বিষয়ক সম্পাদক শেরওয়ান আলী, আইটি সম্পাদক আশরাফুল কুদ্দুস, মানবাধিকার কর্মী মহিউদ্দিন মাসুদ প্রমুখ।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close