নিউজহোম

বিশ্ব মা দিবস পালনের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপি

সুরমা প্রতিবেদন ।।

ঢাকা, ১০মে; ১২ মে বিশ্ব মা দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গুরুত্ব সহকারে দিবসটি পালিত হয়। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এ উপলক্ষে শুক্রবার ১০মে নয়াপলটন বিএনপি অফিসের সামনে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশের আয়োজন করে।

এ ধরনের আন্তর্জাতিক দিবসের মাধ্যমে বাংলাদেশে রাজনৈতিক কর্মসূচি গ্রহণের দৃষ্টান্ত এই প্রথম। বিভিন্ন আন্তর্জাতিক দিবসের মধ্যে বাংলাদেশে মানবাধিকার দিবস, নারী দিবস, শিশু দিবস, সাক্ষরতা দিবস ইত্যাদি সরকারি বেসরকারি পর্যায়ে পালিত হয়। কিন্তু রাজনৈতিক দলগুলোকে এ ধরনের আন্তর্জাতিক দিবস সচরাচর পালন করতে দেখা যায় না। তাও আবার বিরোধী দলে থাকার সময়!

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী, যিনি সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের পত্নী; দীর্ঘকাল থেকেই রাজনৈতিক অঙ্গনে মায়ের ভাবমূর্তিতে নিজেকে প্রচেষ্টা করেছেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় ৯০ দশকে মা মাটি মানুষ বলে বেগম খালেদা জিয়ার ছবিসহ একটি পোস্টার দেশব্যাপী সাড়া জাগিয়েছিলো। ওই পোস্টারটি ১৯৯১ সালের নির্বাচনে প্রত্যন্ত অঞ্চলে দেয়ালে দেয়ালে লাগিয়েছিল বিএনপির তরুণ কর্মীরা।  ওই পোস্টারটি সেসময় বেগম জিয়াকে মায়ের ভাবমূর্তিতে প্রতিষ্ঠা করে। এবার দুর্নীতির অভিযোগে কারান্তরীন থাকা অবস্থায় বিশ্ব মা দিবসে এই নতুন পোস্টারটিও অনেকের মনোযোগ  আকর্ষণ করেছে। নির্বাচনের পাঁচ মাস পর এই প্রথম প্রকাশের জনসভায় ব্যানারের পেছনে পাঁচ তলা সমপরিমাণ প্রতিকৃতিতে মা দিবসের ছবিটি সবার দৃষ্টি আকর্ষণ করে তাতে লেখা ছিল “বিশ্ব মা দিবস- সংকটে মা মাটি দেশ”।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close