নিউজ

সিস্টেম জটিলতা ও অজ্ঞতার কারণে ১ মিলিয়ন মানুষ ইউনিভার্সেল ক্রেডিট দাবী করেননি

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২৬ আগস্ট : গত বছর ১ মিলিয়ন ব্রিটিশ নাগরিক তাদের প্রাপ্য ইউনিভার্সেল ক্রেডিট সুবিধা পাওয়া থেকে বঞ্চিত ছিলেন, যা তাদের আর্থিক উন্নতি সাধনে সহায়ক হতো। ব্রিটিশ টেবলয়েট দ্যা সান-এ প্রকাশিত এক সংবাদে জানা গেছে, সিস্টেম জটিলতা ও অজ্ঞতার কারণে আবেদন না করায় জনপ্রতি ২,৯০০ পাউণ্ড সরকারী বেনিফিট বা আর্থিক সুবিধা দাবীহীন থেকে যায়।
চ্যারেটি সংস্থা টার্নটুআস তথ্য মতে, গত বছরে প্রায় ৩ বিলিয়ন পাউণ্ড পরিমাণ আর্থিক সুবিধা দাবিহীন রয়ে গেছে। এর অর্থ হল প্রতিটি ব্যক্তি গড়ে ২,৯০০ পাউণ্ড অর্থ সহায়তা পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। যদিও তা প্রতিটি ব্যক্তির এনটাইটেলমেন্টের উপর নির্ভর করে প্রাপ্তির পরিমাণ কম বা বেশী হয়।

সরকারি পরিসংখ্যানের উপর ভিত্তি করে দাতব্য সংস্থাগুলির অনুমান চাইল্ড বেনিফিট এবং কাউন্সিল ট্যাক্সসহ বিভিন্ন বেনিফিটের প্রায় ১৫ বিলিয়ন পাউণ্ডের মতো অর্থ দাবীহীন ছিলো।
কী কী সাহায্য পাওয়া যেতে পারে তা বেনিফিট ক্যালকুলেটর ব্যবহার করে যাচাই করা এবং যে অর্থ তারা পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন সেটি দাবী করার জন্য ব্রিটিশ নাগরিকদের অনুরোধ করা হয়েছে। অনেকের দাবী না করার একটি সাধারণ কারণ হল, যারা কাজ করছেন কিন্তু স্বল্প আয়ের তারা মনে করে না যে তারা এর মাধ্যমে কিছু পাবে কিন্তু অনেক ইউনিভার্সাল ক্রেডিট দাবিদার কাজ করছেন। বিষয় হলো যে, ইউনিভার্সাল ক্রেডিট শুধু যারা কাজে নেই তারা পাবেন এমনটি নয়। কাজ করলেও কম আয়ের মানুষজন এই বেনিফিট পেতে পারেন। আর যে কারো পরিস্থিতির পরিবর্তন হলে তারা ইউনিভার্সেল ক্রেডিট পেতে পারে এবং বিষয়টি পুনরায় যাচাই করার জন্য এবিষয়ে বিশেষজ্ঞ মার্টিন লুইস বিটিশদের আহবান জানিয়েছেন।

মানুষের আর্থিক সুবিধাদি পেতে সহায়তাকারী চ্যারেটি সংস্থা টার্নটুআস এর মতে, সিস্টেমের জটিলতা ও লজ্জার কারণেও অনেকে বেনিফিট দাবী করা থেকে বিরত থাকতে পারে।
এই সপ্তাহে লেবার পার্টি এধরণের কলঙ্ক দূর করতে ইউনিভার্সাল ক্রেডিটের একটি নতুন নামসহ বেনিফিট সিস্টেমের সংস্কারের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। সরকারের একজন মুখপাত্র বলেছেন যে, তারা ইতিমধ্যে ৩ মিলিয়ন পাউণ্ডের নতুন ইউনিভার্সাল ক্রেডিট দাবিকে সমর্থন করেছেন এবং তা পেতে বিজ্ঞাপন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতা প্রচার বাড়িয়েছেন।

ইউনিভার্সাল ক্রেডিটের জন্য কে যোগ্য?
আপনি যদি কম আয়ের হন বা কাজের বাইরে থাকেন তবে আপনি সাধারণত ইউনিভার্সাল ক্রেডিটের জন্য যোগ্য।
তবে এক্ষেত্রে আপনার বয়স ১৮ হতে হবে, যদিও কিছু ১৬ এবং ১৭ বছর বয়সীদের ক্ষেত্রে কিছু ব্যতিক্রম রয়েছে এবং পেনশন বয়েসর অধীনে (বর্তমানে ৬৫)।
আপনার যদি ১৬,০০০ পাউ- বা তার বেশী সঞ্চয় থাকে তবে আপনি তা দাবী করতে পারবেন না Ñ তবে আপনার যদি অর্থের সঞ্চয়ের পরিমাণ এর চেয়ে কমে যায় তখন আপনি তা দাবী করতে পারবেন।
যে কেউ ইতিমধ্যেই ইউনিভার্সাল ক্রেডিট দ্বারা প্রতিস্থাপিত বেনিফিট দাবী করছে তারা নতুন সিস্টেমে যেতে পারে, কিন্তু আবেদন করার আগে তাদের সাবধানে পরীক্ষা করা উচিত কারণ তারা ফিরে যেতে পারবে না।

আপানি ইউনিভার্সাল ক্রেডিট কত পেতে পারেন?
আপনি কতটা ইউনিভার্সাল ক্রেডিট পেতে পারেন তা আপনার পরিস্থিতির উপর নির্ভর করে, যেমন আপনি যদি কারো সাথে থাকেন, আপনার বয়স এবং আপনি যদি কাজ করেন তাহলে আপনি কত উপার্জন করেন।
বেনিফিট একটি স্ট্যাণ্ডার্ড উপাদান এবং অতিরিক্ত পেমেন্ট নিয়ে গঠিত, উদাহরণস্বরূপ যদি আপনার বাচ্চা থাকে বা হাউজিং খরচে সাহায্যের প্রয়োজন হয় তাহলে আপনি তা দাবী করতে পারেন। করোনাভাইরাসের কারণে বর্তমানে মূল পরিমাণের চেয়ে ২০ পাউ- বেশী দেয়া হচ্ছে। তবে এটি অক্টোবরের মধ্যে শেষ হওয়ার কথা। সিঙ্গেল, ২৫ বছরের কম বয়সী পাবেন ৩৪৪ পাউণ্ড (বছরে ৪,১২৮ পাউণ্ডের সমতুল্য) যা সেপ্টেম্বরে ২৫৭.৩৩ পাউণ্ডে নেমে আসবে। সিঙ্গেল, ২৫ বা তারও বেশী বয়সী পাবেন ৪১১.৫১ পাউ- (বছরে, ৪,৯৩৮.১২ এর মতো) — তবে সেপ্টেম্বর ২০২১ ৩২৪.৮৪ এ নেমে আসবে। দম্পতি, যৌথ দাবিদার উভয়েরই বয়স ২৫ বছরের কম তারা পাবেন ৪৯০.৬০ পাউ- (বছরে, ৫,৮৮৭.২০ এর সমতুল্য) — সেপ্টেম্বর থেকে কমে ৪০৩.৯৩ পাউণ্ডে চলে আসবে। দম্পতি, যৌথ দাবিদার, এক বা উভয় ২৫ বা তারও বেশী বয়সী পাবেন ৫৯৬.৫৮ পাউণ্ড (বছরে ৭১৫৮.৯৬ পাউণ্ডের সমান) — সেপ্টেম্বর থেকে ৫০৯.৯১ পাউণ্ডে নেমে আসবে।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close