নিউজ

৭১টিভি বয়কটের ডাক: ডিবিসি টিভিতে সালাম নিয়ে মন্তবে‍্য সোশাল মিডিয়ায় ঝড়

বিভিন্ন মহল থেকে ইসলাম বিদ্বেষ ছড়ানোর অভিযোগ

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২২ অক্টোবর – পক্ষপাতমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ পরিবেশন করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি বিশেষ করে ইসলাম বিদ্বেষ ছড়ানোর অভিযোগে বেসরকারী টেলিভিশন ৭১টিভি বয়কটের ডাক ওঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশকিছু মাধ্যমে বিভিন্ন মহল ও বিশিষ্ট ব্যক্তিবর্গ এই বয়কটের ডাক এসেছে। এ সময়ের আলোচিত ছাত্রনেতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূরসহ কয়েকজন বিশিষ্ট ইসলামিক আলোচক ব্যক্তিত্ব এই বয়কটের ডাক দেন।
৭১ টিভির বিরুদ্ধে অভিযোগ তারা সাম্প্রতিক দেশজুড়ে ধর্ষণের জন্য সরকারী দলের ধর্ষকদের দায়ী না করে এর জন্য দেশের আলেম-উলামাদের ওয়াজ, আলোচনাকে ধর্ষণ বৃদ্ধির কারণ হিসেবে চিহ্নিত করার চেষ্টা করছে। এছাড়া সম্প্রতি বেসরকারী টিলেভিশন চ্যানেল ডিবিসি নিউজের একটি টকশোতে শুদ্ধভাবে সালাম দেয়া ও আল্লাহ হাফেজ বলাকে বিএনপি-জামায়াতের মাসয়ালা ও জঙ্গিবাদের চর্চা বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান। ডিবিসি নিউজের উপসংহার অনুষ্ঠানে ধর্মের অপব্যাখ্যায় জঙ্গীবাদ বিষয়ে আলোচনায় তিনি এসব কথা বলেন। ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুষ্ঠানের ভিডিওটি ইতোমধ্যে ভাইরাল হয়েছে। সালাম ও আল্লাহ হাফেজ নিয়ে এমন মন্তব্য করায় সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে সমালোচনা ও নিন্দার তীব্র ঝড়।
ডিবিসি নিউজের টকশোতে করো মন্তব্য নিয়ে সর্বত্র আলোচনা যখন তুঙ্গে তখন দেশের বিশিষ্ট বুদ্ধিজীবী ব্যক্তিত্ব আসিফ নজরুল বুধবার রাতে তাঁর ফেইসবুক ফেইজে সবার উদ্দেশ্যে সুন্দর করে লিখেছেন Ñ “আসসালামু আলাইকুম। আপনারা ভালো থাকবেন। আমার জন্য দোয়া করবেন। আল্লাহ হাফেজ।”
এদিকে, ৭১ টিভিকে বয়কটের ডাক দিয়েছেন দেশের এসময়ের জনপ্রিয় ইসলামি আলোচক বর্তমানে মালয়েশিয়ায় অবস্থানরত মাওলানা মিজানুর রহমান আজহারী। তিনি তাঁর ফেইসবুক স্টেটাসে লিখেছেন, আমি একাত্তর টিভিকে বয়কট করেছি, আপনারাও করুন।
যাদের ইসলাম বিদ্বেষ রয়েছে তাদেরকে বয়কট করা সময়ের দাবী বলে ঘোষণা দিয়ে আজহারী তাঁর ভেরিফাইড ফেসবুক পেইজে আজহারী লিখেন Ñ “সংকটে, সংবাদে, সংযোগে— সর্বত্রই যাদের ইসলাম বিদ্বেষ তাদের বয়কট করা সময়ের দাবী। তাই, একাত্তর টিভিকে বয়কট করুন। আমি করেছি, আপনারাও করুন।”
এছাড়া বাংলাদেশের বিশিষ্ট ইসলামিক ব্যক্তিত্ব শায়েখ আহমদ উল্লাহসহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ। শায়েখ আহমদ উল্লাহ ফেইসবুকে এক ভিডিও বক্তৃতায় ৭১ টিভি বয়কটের আহবান জানান।
তবে সবার আগে ডাকসুর সাবেক ভিপি নূর একাত্তর টিভিকে বয়কটের ঘোষণা দিয়েছিলেন। নূর তাঁর ফেইসবুক স্ট্যাটাসে লিখেছিলেন, ৭১ টিভি তাদের প্রেগ্রামে যাওয়ার জন্য বার বার ফোন দিয়েছিলো। আমি সরাসরিই বলে দিয়েছি, বিভিন্ন সময়ে ৭১ টিভির পক্ষপাতমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ জনমনে বিভ্রান্তির সৃষ্টি করে। তাই ৭১ টিভিতে কথা বলার ইচ্ছে ও রুচি নেই।
সহযোদ্ধা, শুভাকাঙক্ষী, সমর্থকদের বলবো সকল ধরণের হলুদ সাংবাদিকতা এবং দালাল গণমাধ্যম বর্জন করুন। এভাবেই সম্প্রতি এক রাতে নিজের ব্যক্তিগত ফেইসবুক পেইজ থেকে এক স্ট্যাটাসের মাধ্যমে একাত্তর টিভির উদ্দেশ্যে ডাকসু সাবেক ভিপি নূরুল হক নূর এসব কথা বলেন।
স্ট্যাটাসে ভিপি নূর আরো বলেন, ৭১ টিভি কর্তৃপক্ষের কাছে সবিনয়ে জানতে চাই আপনারা যেভাবে সংবাদ উপস্থাপন করেন এগুলো কি সাংবাদিকতা বা গণমাধ্যমের নীতিমালায় পড়ে? এগুলো কোনো গণমাধ্যমের কাজ?
এছাড়া নূর ৭১ টিভির ফেইসবুক পেইজ আনলাইক এবং ইউটিউব চ্যানেল আন-সাবস্ক্রাইব করে দিয়েছেন। সেই সাথে এরপর থেকে একাত্তর টিভি দেখবেন না বলেও অন্য আরেক স্ট্যাটাসে জানিয়েছেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close