নিউজ

বাংলাদেশে প্রথমবারের মত কুবারনেটিজ কমিউনিটি ডে

।। সুরমা টেক ডেস্ক ।।
বাংলাদেশে প্রযুক্তিগত উন্নয়নে মাইলফলক হিসেবে নানা আয়োজনে প্রথমবারের মত উদযাপিত হল কুবারনেটিজ কমিউনিটি ডে (কেসিডি)। গত শনিবার ক্লাউড-নেটিভ কম্পিউটিং ফাউন্ডেশন (সিএনসিএফ) এর সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন, কর্মশালা ও প্রযুক্তির ব্যবহার করার মাধ্যমে দিবসটি পালন করা হয়। প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত শীর্ষ পেশাজীবিদের ১১ সদস্যের কমিটির আয়োজনে এতে অংশ নেয় ৩০০ জনের বেশি অংশগ্রহণকারী। 

কুবারনেটিজ কমিউনিটি ডে উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ১৮টি বিষয়ে লেখা উপস্থাপনা করা হয়। এ সময় অংশগ্রহণকারীরা ক্লাউড-নেটিভ প্রযুক্তির বিভিন্ন দিক সম্পর্কে নিজেদের দক্ষতা ও অভিজ্ঞতা তুলে ধরেন। অনুষ্ঠানটির অন্যতম সংগঠক ও উপস্থাপক বিজেআইটি লিমিটেডের ডেভসেকঅপস ও ক্লাউড ইঞ্জিনিয়ারিং হেড আমির হোসেন অনুষ্ঠানের সহায়তাকারী সংগঠকদের পরিচিতি তুলে ধরেন। সংগঠকদের মধ্যে উপস্থিত ছিলেন মো. আরিফ হোসেন (টেকনিক্যাল ক্লাউড আর্কিটেক্ট কনসাল্ট্যান্ট-বাংলালিংক), শাহরিয়ার আল মুস্তাকিম মিতুল (সিএনসিএফ এম্বাসেডর), জাসিম আলম (সিনিয়র ডেভঅপস ইঞ্জিনিয়ার-আস্থা আইটি), মোহাম্মাদ আব্দুল আজিজ (ম্যানেজার-সিঙ্গেল অ্যাপ ডেভসেকঅপস, রবি এক্সিয়াটা লিমিটেড), মোঃ নাসির উদ্দিন (ডেভঅপস ম্যানেজার, আনোয়ার এন্টারপ্রাইজ সিস্টেমস লিমিটেড), মোঃ ফারহাদ হাসান খান (সিনিয়র আর্কিটেক্ট-ইনফ্রাস্ট্রাকচার-গ্রামীনফোন লিমিটেড), আল-আমিন তালুকদার (ডেভঅপস ইঞ্জিনিয়ার-চেক লাইফস্টাইল), আব্দুল্লাহ আল রেজা (সিনিয়র ডেভঅপস ইঞ্জিনিয়ার-নিফ্টি কোডার্স), মোঃ হুজ্জাতুন আলী (সহ-প্রতিষ্ঠাতা ও সিইও টেকস্পার্ক) ও রিসাদ  আমিন সম্রাট (সিনিয়র সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, ক্লাউড অপারেশনস থেরাপ বিডি লিমিটেড)।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে  মূলপ্রবন্ধ উপস্থাপন করেন শাহ আলী নেওয়াজ তপু, শেখ রুবাবুদ্দিন ওসমানী ও তমাল শাহ। শাহ আলী নেওয়াজ তপু জানান, যেখানে শেষ ব্যবহারকারীরা প্রতি মুহূর্তে বিপুল পরিমাণ ডেটা তৈরি করছে সেখানে আধুনিক ক্লাউড নেটিভ ওয়ার্ল্ডে একটি বৃহৎ আকারের সফ্টওয়্যার তৈরির চ্যালেঞ্জ রয়ে যায়। শেখ রুবাবুদ্দিন ওসমানী একটি ক্লাউড-নেটিভ সফটওয়্যার তৈরি করতে প্রয়োজনীয় মানসিকতা তৈরী করা ও তমাল শাহ কুবারনেটস প্ল্যাটফর্মে স্টেটফুল অ্যাপ্লিকেশন তৈরির চ্যালেঞ্জ সম্পর্কে অবহিত করেন।

ক্লাউড-নেটিভ এক্সপার্ট মোঃ আরিফ হোসেন তার বক্তব্যে মাঝারি থেকে বড় প্রতিষ্ঠানের জন্য ক্লাউড প্ল্যাটফর্ম ইঞ্জিনিয়ারিং এর অপরিহার্যতা নিয়ে আলোচনা করেন এবং ইন্টারনাল ডেভলোপার প্লাটফর্ম (আইডিপি) তৈরি করার পরামর্শ প্রদান করেন যা ডেভলাপার টিমকে ব্যাবসায়িক সমস্যা সমাধানে সহায়তা করবে বলে তিনি মনে করেন। মন্জুর আহমেদ চৌধুরী টেকনোলজি অপারেশন এবং পরিচালনায় SRE এর প্রভাব সম্পর্কে আলোকপাত করেন। জসিম আলম কুবারনেটিজ ইকোসিস্টেমে ডেভসেকঅপসের বেস্ট প্র্যাকটিস নিয়ে বিশদ আলোচনা করেন।

অনুষ্ঠানে প্ল্যাটিনাম স্পন্সর হিসেবে ছিল আনোয়ার এন্টারপ্রাইজ সিস্টেমস লিমিটেড, আস্থা আইটি, ক্লোভার ক্লাউড ও এফ৫ আইএনসি। গোল্ড স্পন্সর ছিল এনএইচকিউ ও আপষ্ট্রা কমিউনিকেশন্স লিমিটেড। সিলভার স্পন্সর ছিল অ্যাপসকোড ইনকর্পোরেটেড। এছাড়া, ব্রিলিয়ান্ট ক্লাউড ব্রোঞ্জ স্পন্সর হিসেবে অনুষ্ঠানটিতে সহায়তা করেন।

দিবসের অন্যতম আকর্ষণ হিসেবে ক্লাউড নেটিভ  এসেনসিয়াল ফর বিগেনারস, কুবারনেটিজ মাল্টি-ক্লাস্টার মনিটরিং, আর্গোসিডি এবং গিটঅপস ব্যবহার করে কুবারনেটিজে একটি অ্যাপ্লিকেশন ডিপ্লয়মেন্ট, ট্রেসিং দা ফিউচার: কুবারনেটিজ এবং মাইক্রোসার্ভিসেস ইন অ্যাকশন – এই চার বিষয়ে চারটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণকারীরা কুবারনেটিজ ব্যবহার করে ক্লাউড-নেটিভ প্ল্যাটফর্ম সম্পর্কে শেখার সুযোগ পান।

অনুষ্ঠানের শেষ পর্বে মিজানুর রহমান (সিটিও, ব্রেন স্টেশন ২৩) এর সঞ্চালনায় এক্সপার্টগণ “বাংলাদেশে ক্লাউড নেটিভ টেকনোলজি এবং কুবারনেটিজ এডোপটেশন” সম্পর্কে একটি প্যানেল আলোচনায় অংশ নেন। আলোচক হিসেবে ছিলেন ফুরকান হোসেন (ডিএমডি, আনোয়ার গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ), হাসনাইন রিজভি রহমান (প্রতিষ্ঠাতা এবং সিইও, আস্থা আইটি), ফয়সাল আহমেদ (ডিরেক্টর, ডিজিটাল প্ল্যাটফর্মস এবং ইঞ্জিনিয়ারিং, বাংলালিংক) ও সোমাইল কবির (সিওও, আপস্ট্রা কমিউনিকেশন্স লিমিটেড)।

আলোচকগণ কুবারনেটিজ এর সুবিধা এবং চ্যালেন্জ, বাংলাদেশে দক্ষ মানবসম্পদ তৈরির প্রয়োজনীয়তা, জব মার্কেট এবং টেকনোলজি নিয়ে সচেতনতার উপর গুরুত্বারোপ করেন।

সমাপ্তি লগ্নে একটি কুইজ প্রতিযোগিতা ও লটারি অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, দিনব্যাপী অনু্ষ্ঠানটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও লিংকডইনে হ্যাশট্যাগ #KCDHAKA ও #KCDDHAKA2024 এর মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পায়।

Sheikhsbay

Related Articles

Check Also
Close
Back to top button
Close
Close