নিউজ

আওয়ামী লীগ সরকারের পতন না হওয়া পর্যন্ত দেশের সংকট সমাধান হবে না: ড. রেজা কিবরিয়া

"বিদ্যুৎ জ্বালানিসহ সব সংকটের মূলে আওয়ামী লীগ সরকারের দুর্নীতি"

ঢাকা অফিস।
ঢাকা, ৩১ জুলাই। বর্তমান সরকারের ব্যাপক দুর্নীতির কারণে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সব শর্ত পূরণ করে ঋণ পাওয়া বাংলাদেশের পক্ষে কঠিন বলে মন্তব্য করেছেন আইএমএফের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া।

“আইএমএফ যদি কোনো দেশকে অর্থ ঋণ দেয়, তবে তারা ঋণ ফেরত দিতে পারে কিনা তা পরীক্ষা করে। তাই, আইএমএফ দেশের রিজার্ভের হিসাব চায়, কারণ তার অর্থ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসে। তাই তারা যে কোনো দেশকেই সহজে ঋণ দিতে চায় না। বর্তমান সরকারের রিজার্ভ নিয়ে আইএমএফের যথেষ্ট সন্দেহ রয়েছে”। রবিবার (৩১ জুলাই) গণস্বাস্থ্য কেন্দ্র আয়োজিত এক আলোচনায় তিনি বলেন, প্রকৃতপক্ষে আওয়ামী লীগ সরকারের পতন না হওয়া পর্যন্ত দেশের সংকট সমাধান হবে না।

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বলেন, আইএমএফ যথাযথ প্রক্রিয়া ছাড়া কোনো দেশকে ঋণ দিতে পারে না। “ঋণ প্রস্তাবের এক মাস পরে তারা প্রথম বোর্ড সভা করে এবং যদি সবকিছু ঠিকঠাক থাকে, এমনকি যদি সমস্ত শর্ত পূরণ করা হয় তবে অর্থ পেতে কমপক্ষে ৫-৬ মাস সময় লাগে৷ “প্রথম কয়েকটি কিস্তি দেয়ার পর সেই ঋণের অর্থে কোনো দুর্নীতি হলে, আইএমএফ প্রায়শই ঋণপ্রবাহ বন্ধ করে দেয় ।  এছাড়া যদি সরকারের প্রতি কম আস্থা থাকে, তবে ঋণ কমিয়ে দেয়।

আইএমএফের সাবেক এই অর্থনীতিবিদ আরও বলেন, বিদ্যুৎ, জ্বালানিসহ দেশের সব সংকটের মূলে রয়েছে আওয়ামী লীগ সরকারের দুর্নীতি। তিনি আরও দাবি করেন, দেশে মূল্যস্ফীতির হার ১২ শতাংশের বেশি হলেও সরকার তা আড়াল করছে।  ড. রেজা কিবরিয়া উল্লেখ করেন যে সরকার নিজেই আশা করেনি যে এত তাড়াতাড়ি রিজার্ভ কমে যাবে এবং আইএমএফের কাছে ঋণ চাইতে হবে।

“আইএমএফ থেকে টাকা নেওয়া খুব একটা ভালো জিনিস নয়, কারণ আইএমএফ তখনই ঋণ দিতে চায় যখন একটি দেশ মোটেও চলতে পারে না। সরকার এই অবস্থায় আছে কারণ বিকল্প নেই। বাংলাদেশ এখন বড়ো ধরণের অর্থনৈতিক সংকটের দিকে এগিয়ে যাচ্ছে বলেও তিনি আশংকা প্রকাশ করেন।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close